নয়া দিল্লিতে মোদী-মেলোনি সাক্ষাৎ, ভারতের প্রধানমন্ত্রীর সাথে গুরুত্বপূর্ণ আলোচনায় ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া

ভারত জি ২০-র অধিনায়কত্বের দায়িত্বভার পাওয়াকালীন দুই দেশের প্রধান মন্ত্রীর মধ্যে এই সুসম্পর্ক সারা বিশ্বের কাছে নিঃসন্দেহে এক অনন্য নজির। 

Web Desk - ANB | Published : Mar 2, 2023 5:36 AM IST / Updated: Mar 02 2023, 11:13 AM IST

২ মার্চ বৃহস্পতিবার সারা ভারত জুড়ে যখন ভোটগণনার আবহ, তখনই নয়াদিল্লিতে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মেলবন্ধন। ভারতে রাষ্ট্রীয় সফরে অংশ নিতে পা রাখলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। নয়াদিল্লিতে রাইসিনা হলে একটি আলোচনা সভায় প্রধান অতিথি হয়ে উপস্থিত থাকবেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে আলোচনা করবেন জর্জিয়া।

প্রধানমন্ত্রী মেলোনির দুই দিনের সফরে তাঁর সঙ্গে থাকবেন ইতালির উপ-প্রধানমন্ত্রী আন্তোনিও তাজানি এবং সেই দেশের উচ্চপদস্থ ব্যবসায়ী প্রতিনিধিদল। ২০১৮ সালের অক্টোবর মাসে ইতালির তৎকালীন প্রধানমন্ত্রী জিউসেপ কন্টে শেষবার ভারত সফরে অংশগ্রহণ করেছিলেন। তাঁর পরে এটাই ইতালির এক সর্বোচ্চ পদাধিকারীর প্রথম দ্বিপাক্ষিক সফর।


 

জর্জিয়া মেলোনি ২ দিনের সফরে ভারতে এসে ভূ-রাজনীতি এবং ভূ-অর্থনীতি বিষয়ক সম্মেলন রাইসিনা ডায়লগে প্রধান অতিথি এবং মূল বক্তা হিসেবে বক্তব্য রাখবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রকের তরফে সোমবার জানানো হয়েছে যে, জর্জিয়া মেলোনির সফর ভারত ও ইতালির মধ্যে দেশীয় সম্পর্ককে আরও শক্তিশালী ও গভীরতর করে তুলবে বলে আশা করা যাচ্ছে।

আজ নয়াদিল্লিতে মেলোনিকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে বিদেশিনীকে সাড়ম্বরে স্বাগত জানানো হয়। করমর্দন এবং হাসিমুখে দুই তাবড় রাজনীতিককে একে অপরের উদ্দেশ্যে অভিবাদন ও শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায়। ভারত জি ২০-র অধিনায়কত্বের দায়িত্বভার পাওয়াকালীন দুই দেশের প্রধান মন্ত্রীর মধ্যে এই সুসম্পর্ক সারা বিশ্বের কাছে নিঃসন্দেহে এক অনন্য নজির।
 



আরও পড়ুন-
নাগাল্যান্ডে জোটবদ্ধভাবে জোরালো টক্কর দিচ্ছে বিজেপি, ৫০ থেকে ৪৬-এর মধ্যেই ওঠানামা করছে স্কোর
Bypoll Results Update: সাগরদিঘিতে দ্বিতীয় রাউন্ড গণনার পরও এগিয়ে কংগ্রেস, তবে কি ক্ষমতার হাত বদল? পাঁচ রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফলাফল আজ 
চুমু খেতে গেলে প্রেমিকার ঠোঁটে ঠোঁট না লাগালেও চলবে, এই বিশেষ যন্ত্র দূর থেকেই এনে দেবে নরম ওষ্ঠের স্বাদ

Share this article
click me!