AK-203 Rifles: ৩টি ফুটবল মাঠ পেরিয়ে ছুটে যাবে গুলি, সেনার জন্য ভারতেই তৈরি হবে একে-২০৩

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু'র (Sergey Shoigu) সঙ্গে একে-২০৩ (AK-203) অ্যাসল্ট রাইফেল  চুক্তি চূড়ান্ত করলেন রাজনাথ সিং (Rajnath Singh)। জেনে নিন ভারতীয় সেনার (Indian Army) এই নতুন বন্দুকটি সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Dec 6, 2021 9:32 AM IST / Updated: Dec 06 2021, 03:56 PM IST

ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) হাতে আসতে চলেছে অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল, একে-২০৩ (AK-203)।  সোমবার,  এই বিষয়ে রাশিয়ার (Russia) সঙ্গে  ৫,১০০ কোটি টাকার চুক্তি করল ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh), রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু'র (Sergey Shoigu) সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে চুক্তিটি চূড়ান্ত করেন। এই চুক্তি অনুযায়ী উত্তরপ্রদেশের (Uttar Pradesh) আমেঠি (Amethi) জেলার করওয়ায় (Korwa), এক বন্দুক তৈরির কারখানায় ভারত ও  রাশিয়ার যৌথ উদ্যোগে ৫ লক্ষেরও বেশি একে-২০৩ অ্যাসল্ট রাইফেলের উত্পাদন করা হবে। গত সপ্তাহেই নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (Cabinet Committee on Security) এই প্রকল্পটি অনুমোদন করেছিল। জেনে নেওয়া যাক ভারতীয় সেনার এই নতুন বন্দুকটি সম্পর্কে - 

গত তিন দশকেরও বেশি সময় ধরে ভারতীয় সেনা সদস্যরা মূলত ইনসাস (INSAS) ব্যবহার করে থাকেন। এবার সেগুলির পরিবর্তেই তাদের হাতে আসতে চলেছে এই রুশ নকশার ৭.৬২ X ৩৯ মিলিমিটার ক্যালিবারের অটোমেটিক কালাশনিকভ-২০৩ রাইফেল৷ অন্যান্য অ্যাসল্ট রাইফেলের থেকে এটি ওজনে অনেকটাই হালকা হলেও, দারুণ শক্তিশালী। এই অত্যাধুনিক রাইফেলটির পাল্লা ৩০০ মিটার, অর্থাৎ তিনটি ফুটবল মাঠেরও বেশি দূরে গিয়ে লক্ষ্যে আঘাত করতে পারে এই রাইফেলের বুলেট। শুধু তাই নয়, এই রাইফেল দিয়ে ৭.৬২ মিলিমিটারের বুলেট ছোঁড়া যায়। এই বুলেট শুধু আকারে বড় নয়, এর ভেদশক্তিও অনেক বেশি। একে-২০৩ রাইফেলের অন্যান্য প্রতিদ্বন্দ্বী রাইফেলগুলি থেকে যে বুলেট ছোঁড়া যায়, তার আকার অনেকটাই ছোট, ৫.৫৬ মিলিমিটার।

একে-২০৩ রাইফেল কোনও সামরিক বাহিনীর বিশেষ অভিযানেও দারুণ কার্যকরী। কারণ, এই রাইফেলগুলিতে উচ্চপ্রযুক্তির স্পেশাল সাইট এবং গ্রিপ ব্যবহার করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি,  এই অ্যাসল্ট রাইফেলগুলি বিদ্রোহ দমন এবং সন্ত্রাস-বিরোধী অভিযানে ভারতীয় সেনাবাহিনীর কার্যকারিতা অনেকটাই বাড়িয়ে দেবে। গত শনিবার, এক বিবৃতিতে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে শীঘ্রই এই একে-২০৩ অ্যাসল্ট রাইফেলগুলি উত্পাদন করা শুরু করে দেওয়া হবে। 

ইন্দো-রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড (Indo-Russian Rifles Private Limited) নামে একটি যৌথ সংস্থার অধীনে রাইফেলগুলি তৈরি করা হবে। ভারতের অ্যাডভান্সড ওয়েপন্স অ্যান্ড ইকুইপ্মেন্ট ইন্ডিয়া লিমিটেড (Advanced Weapons and Equipment India Limited) ও মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (Munitions India Limited) এবং রাশিয়ার রোসোবোরোনএক্সপোর্ট (Rosoboronexport) এবং কালাশনিকভ (Kalashnikov) - এই চারটি সংস্থা মিলে এই নতুন যৌথ সংস্থা গঠিত হয়েছে। বলাই বাহুল্য এই প্রকল্প, মোদী সরকারের 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগকেই আরও এগিয়ে নিয়ে যাবে।

Read more Articles on
Share this article
click me!