Palestine: ইজরায়েলের হামলায় বিধ্বস্ত প্যালেস্টাইনে ভারতের ত্রাণ পৌঁছেছে, রয়েছে ওষুধ-তাঁবু

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, ভারত ত্রাণ পাঠিয়েছে প্যালেস্টাইনে।

 

Saborni Mitra | Published : Oct 22, 2023 6:35 AM IST

যুদ্ধের গাজায় প্যালেস্টানিয়দের জন্য ত্রাণ আর চিকিৎসার জন্য ওষুধ পাঠাল ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, ভারত ত্রাণ পাঠিয়েছে প্যালেস্টাইনে। তিনি আরও বলেছেন, ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে, প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ, অস্ত্রোপচারের জিনিসপত্র, তাঁবু, ঘুমের ব্যাগ, টারপলিন, স্যানিটারি ইউটিলিটি ও জল পরিশোধনের ট্যাবলেট।

হামাস গত ৭ অক্টোবর ইজরায়েলে আচমকাই হামলা চালিয়েছিল। সেই এক রাতের হামলায় মৃত্যু হয়েছিল কমপক্ষে ১৪০০ জনের। তারপরই পাল্টা ইজরায়েল হামলা চালায়, তাতে এখনও পর্যন্ত সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রচুর মানুষ আহত হয়েছে। ইজরায়েল হাসপাতালে হামলা চালিয়েছে। ইজরায়েলের হামলার কারণে প্যালেস্টাইনের স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। এই অবস্থায় ভারত প্রয়োজনীয় মেডিক্যাল সহায়তা পাঠাচ্ছে।

 

 

সপ্তাহের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে কথা বলেছিলেন। যুদ্ধের ক্ষয়ক্ষতি নিয়ে তিনি সমবেদনা জানিছেন। তিনি ইজরায়েল -প্যালেস্টাইন ইস্যুতে ভারতের দীর্ঘস্থানীয় নীতিগত অবস্থানের কথা আরও একবার জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যালেস্টাইনের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এই অঞ্চলের নিরাপত্তা নিয়ে ভারত যে চিন্তিত তাও বলেন তিনি। তিনি আরও বলেছেন, নতুন দিল্লি প্যালেস্টাইনের মানুষের পাশে থাকবে। মানবিক সাহায্য পাঠানও অব্যাহত রাখবে।

রবিবার রাতেই ওয়েস্ট ব্যাঙ্ক মসজিদ লক্ষ্য করে বিমান হানা চালিয়েছে ইজরায়েল বাহিন। তাতে মসজিদের একটি কম্পাউন্ড বড়রকমের ক্ষতিগ্রস্ত হয়েছে। ইজরায়েল ডিফেন্স ফোর্সের মতে হামাস ও প্যালেস্টানিয় মুসলিম জঙ্গিদের হত্যা করার লক্ষ্যেই এই হামলা চালান হয়েছে। ইজরায়েল সেনা বাহিনীর কথা অনুযায়ী মসজিদের এই কম্পাউন্ডটি জঙ্গিরা ঘাঁটি তৈরি করে ব্যবহার করছিল। সেই কারণেই বিমান হানার মত সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী হামলার কিছু ভিডিও ও ছবি প্রকাশ করেছে। যেখানে দেখা গেছে মসজিদের নিচে একটি বাঙ্কার রয়েছে। সেনা বাহিনীর দাবি এই বাঙ্কারই ছিল হামাসদের গোপন ঘাঁটি। জঙ্গিরা সেখানে অস্ত্র মজুত করে রেখেছে। এই হামলায় একজন প্যালেস্টানিয় নিহত হয়েছে। আহতের সংখ্যা তিন। জানিয়েছে প্যালেস্টাইনে রেড ক্রিসেন্ট। প্যালেন্টাইন লক্ষ্য করে ইজরায়েলের হামলায় শুধুমাত্র ওয়েস্ট ব্যাঙ্কেই এখনও পর্যন্ত ৮৪ জন প্যালেস্টানিয়র মৃত্যু হয়েছে।

Read more Articles on
Share this article
click me!