ভারত কানাডা ঠান্ডা লড়াইয়ের যবনিকা? ই-ভিসা পরিষেবা ফের চালু করল নয়াদিল্লি

২৬ অক্টোবর থেকে, ভারত কিছু বিশেষ বিভাগে ভিসা পরিষেবা পুনরায় চালু করার কথা বলেছিল। এর মধ্যে এন্ট্রি ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল ভিসা এবং কনফারেন্স ভিসা অন্তর্ভুক্ত ছিল। তবে কানাডার নাগরিকদের জন্য এখন সব ধরনের ই-ভিসা আবেদন শিথিল করা হয়েছে।

Parna Sengupta | Published : Nov 22, 2023 9:13 AM IST

ভারত ফের কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা পরিষেবা চালু করেছে। উল্লেখযোগ্য যে ২১শে সেপ্টেম্বর, কানাডায় ভারতের জন্য ভিসা পরিষেবা প্রদানকারী সংস্থা নির্দিষ্ট একটি কারণ দেখিয়ে ৬১দিনের জন্য এই সুবিধা স্থগিত করে দেয়। বিএলএস ইন্টারন্যাশনালের জারি করা আদেশে বলা হয় যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কানাডায় ভারতীয় ভিসা পরিষেবাগুলি অবিলম্বে স্থগিত করা হয়েছে।

এর পরে, ২৬ অক্টোবর থেকে, ভারত কিছু বিশেষ বিভাগে ভিসা পরিষেবা পুনরায় চালু করার কথা বলেছিল। এর মধ্যে এন্ট্রি ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল ভিসা এবং কনফারেন্স ভিসা অন্তর্ভুক্ত ছিল। তবে কানাডার নাগরিকদের জন্য এখন সব ধরনের ই-ভিসা আবেদন শিথিল করা হয়েছে।

খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্যের পর দুই দেশের সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। সম্পর্ক এখনও একটি সূক্ষ্ম পর্যায়ে আছে. প্রথমে কানাডা থেকে ভারতে ভ্রমণকারীদের জন্য একটি ভ্রমণ পরামর্শ জারি করা হয়েছিল। এর পরে খালিস্তান সমর্থকদের হুমকির পরিপ্রেক্ষিতে ভারত ভারতীয় নাগরিকদের জন্য একটি পরামর্শ জারি করেছিল।

ভারত এই হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করেছে

ভারত সরকার ট্রুডোর অভিযোগ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। ভারত কানাডার প্রধানমন্ত্রীর অভিযোগকে অযৌক্তিক এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে। নয়াদিল্লি বলেছিল যে কানাডা যদি সত্যিই বিশ্বাস করে যে নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের হাত রয়েছে, তাহলে তার দাবি প্রমাণ করতে প্রমাণ পেশ করা উচিত। এ ঘটনার পর দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। ভারত ও কানাডা নিজের দেশের অনেক কূটনীতিককে ফিরে যেতে বলে।

সমস্ত ভিসা পরিষেবা শুরু হয়েছে

সরকারের এই সিদ্ধান্তের পর কানাডার নাগরিকদের জন্য সব ধরনের ভিসা সেবা চালু হয়েছে। এর মধ্যে ট্যুরিস্ট ভিসাও রয়েছে। এ ছাড়া এন্ট্রি ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল ভিসা ও কনফারেন্স ভিসা চালু করা হয়েছে। উল্লেখ্য, অনেক ভারতীয় কানাডায় বাস করেন, যারা এখন কানাডার নাগরিকত্ব নিয়েছেন। এমন পরিস্থিতিতে ওসিআই কার্ড না থাকলে শুধুমাত্র ভিসা নিয়েই ভারতে আসতে হবে। এছাড়াও অনেক কানাডিয়ান নাগরিকও ট্যুরিস্ট ভিসায় ভারতে আসেন।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!