Patanjali: 'পতঞ্জলি নিয়ে ভুয়ো প্রচার করা এখনই বন্ধ করুন', রামদেব-কে কড়া হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

পতঞ্জলির বিরুদ্ধে ভুয়ো আশ্বাস দেওয়ার অভিযোগ এনে মামলা দায়ের করেছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। মঙ্গলবার সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ ও বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চ থেকে এই সংস্থাকে ধমক দেওয়া হয়।

Sahely Sen | Published : Nov 22, 2023 2:18 AM IST

ভারতের বিখ্যাত ‘যোগ-গুরু’ রামদেব-এর আয়ুর্বেদিক পণ্য সংস্থা ‘পতঞ্জলি’-কে কড়া সতর্কবার্তা দিল দেশের সর্বোচ্চ আদালত। আয়ুর্বেদ সম্পর্কে গবেষণা করে বিভিন্ন দ্রব্য তৈরি করার নাম করে বিভিন্ন রোগ সারিয়ে দেওয়ার যে মিথ্যা ও বিভ্রান্তিকর আশ্বাস দিচ্ছে রামদেবের সংস্থা পতঞ্জলি, সেই বিষয়ে করা হুঁশিয়ারি দিয়েছে সুপ্রিম কোর্ট। অবিলম্বে এই জাতীয় সমস্ত ভুয়ো বিজ্ঞাপন বন্ধ না করলে, পতঞ্জলি-র প্রত্যেকটা পণ্যের ওপর ১ কোটি টাকা করে জরিমানা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিচারপতি। 

-

পতঞ্জলির বিরুদ্ধে ভুয়ো আশ্বাস দেওয়ার অভিযোগ এনে মামলা দায়ের করেছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। মঙ্গলবার সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ ও বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চ থেকে এই সংস্থাকে ধমক দেওয়া হয়। “পতঞ্জলি (Patanjali) আয়ুর্বেদের সমস্ত মিথ্যা ও বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন এই মুহূর্তে বন্ধ করতে হবে। যদি এই নির্দেশ অমান্য করা হয়, তাহলে আদালত সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে”, জানিয়ে দিয়েছেন বিচারপতিরা। 

-

২০২২ সালের ২৩ অগাস্ট কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, আয়ুষ মন্ত্রক ও পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে নোটিস পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। ভারতীয় চিকিৎসক সংগঠন অভিযোগ তুলেছিল যে, টিকাকরণ ও আধুনিক চিকিৎসা বিজ্ঞান এবং ওষুধের বিরোধিতা করে প্রচার চালাচ্ছেন রামদেব ও তাঁর সংস্থা ‘পতঞ্জলি’। এরপরেই পতঞ্জলি আয়ুর্বেদকে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের বিরুদ্ধে সমস্ত রকমের বিভ্রান্তিকর দাবি বা বিজ্ঞাপনী প্রচার চালাতে বারণ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। রোগ নিরাময় সম্পর্কিত যেকোনও ধরনের ভুয়ো দাবি বা প্রচার চালালে প্রত্যেকটি পণ্যের ওপরে ১ কোটি টাকা করে জরিমানা ধার্য করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)।

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!