Omicron: আতঙ্ক বাড়াচ্ছে করোনার নতুন রূপ, একাধিক রাজ্যে জারি সতর্কতা

আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাসের (Coronavirus) নতুন স্ট্রেন  ওমিক্রন (Omicron)। পরিস্থিতি মোকাবিলায় বৈঠক  করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (NarendraModi)। রাজ্যগুলি নিজেদের মত করে ব্যবস্থা নিচ্ছে।

Asianet News Bangla | Published : Nov 27, 2021 7:42 PM IST / Updated: Nov 28 2021, 02:03 AM IST

করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন আতঙ্ক বাড়চ্ছে গোটা বিশ্ব জুড়ে। দক্ষিণ আফ্রিকায় (South Africa) প্রথম পাওয়া যায় কোভিড ১৯ (Covid 19) এর এই নতুন রূপ। যাকে কিনা ডেল্টার (Delta) থেকেও বেশি শক্তিশালী ও সংক্রামকবলে আখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু' (WHO)। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা ও তার পার্শ্ববর্তী দেশগুলির সঙ্গে উড়ান বাতিল করেছে একাধিক দেশ। বেলজিয়াম, বতসোয়ানা, ইজরায়েল , হংকং ও ব্রিটেনেও হদিশ মিলেছে নতুন স্ট্রেনের। ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে ভারতও। দক্ষিণ আফ্রিকা থেকে আগত সকল  ব্যক্তিদের পরীক্ষা ও কেউ পজেটিভ আসলে তৎক্ষণাত তাকে কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। শনিবার ভারতের করোনাভাইরাস (Coronavirus) পরিস্থিতি ও নতুন স্ট্রেইন ওমিক্রন (Omicron) নিয়ে শীর্ষ সরকারী কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (NarendraModi)। একইসঙ্গে রাজ্যগুলিও ওমিক্রন মোকাবিলায় ব্যবস্থা নিতে শুরু করেছে।

দিল্লি-
দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজাল মুখ্যসচিব, পুলিশ কমিশনার এবং রাজধানীর অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সর্বজনীন স্থানে এবং কার্যাবলীতে সমস্ত করোনাবিধি কঠোরভাবে মেনে চলা এবং যে কোনও জরুরি অবস্থা মোকাবিলায় হাসপাতালে সম্পূর্ণ প্রস্তুতি নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। বিমান বন্দরকেও আরও বেশি সক্রিয় হতে বলা হয়েছে।

মুম্বই-
বাণিজ্য নগরী মুম্বইতেও ওমিক্রম মোকাবিলায় কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। দক্ষিণ থেকে আগত সকল ব্যক্তিদের কোয়ারেন্টাইন ও কোভিড পরীক্ষা বাধ্যতামূলক  করা হয়েছে। একইসঙ্গে জোর দেওয়া হয়েছে কোভিড প্রটোকল মেনে চলার উপরও।

গুজরাট-
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ মোতাবেক, গুজরাট সরকারও বিধিবদ্ধ ব্যবস্থা নিয়েছে। গুজরাটে পৌঁছনোর পরে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। যদি সম্পূর্ণ টিকা না হয়, তার প্রবেশাধিকার মিলবে না। জোরদার করা হয়েছে কোভিড প্রটোকলও।

মধ্যপ্রদেশ-
মধ্যপ্রদেশে দ্রুত গতিতে জিনোম সিকোয়েন্সিং করা হচ্ছে। মন্ত্রী বিশ্বাস সারং বলেছেন, বলেন, যদিও রাজ্যে এখনও পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়েন্টে কাউকে সংক্রামিত পাওয়া যায়নি, তথাপি সরকার পরিস্থিতির উপর নজর রাখছে। 

উত্তরাখণ্ড-
উত্তরাখণ্ড প্রশাসনও পরিস্থিতি মোকাবিলায় কঠোর হয়ছে। চিফ সেক্রেটারি, ডিজিপি ও হেলথ সেক্রেটারিকে নির্দেশ দেওয়া হয়েছে জনবহুল জায়গায় কঠোরভাবে কোভিড প্রোটোকল মেনে চলার ব্যবস্থা করার। একইসঙ্গে বিমান বন্দর ও হাসপাতালগুলির উপক  বাড়তি নজর দেওয়ার।

কেরালা-
করোনার নতুন রূপ 'ওমিক্রন'-এর পরিপ্রেক্ষিতে, কোরালার স্বাস্থ্য বিভাগ রাজ্যে সতর্কতা জারি করেছে। স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন যে কেরালা কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে পদক্ষেপ নিয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, "সব বিমানবন্দরে নজরদারি জোরদার করা হবে। বর্তমানে, উদ্বেগের কোন কারণ নেই তবে প্রত্যেকেরই কঠোরভাবে কোভিড নির্দেশিকা অনুসরণ করা উচিত। সবাইকে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। যাদের এখনও টিকা হয়নি, তাদের তাড়াতাড়ি টিকা দেওয়া হবে।"

কর্ণাটক-
পরিস্থিতি মোকাবিলায় তৎপর কর্ণাটকও । সীমান্তের জেলাগুলিতে কঠোর করা হয়েছে কোভিড নিয়মাবলী।  মহারাষ্ট্র, কেরালা থেকে আগতদের জন্য বাধ্যতামূলক আরটি-পিসিআর পরীক্ষার উপর জোর দেওয়া হয়েছে। ১৪দিনের মধ্যে কেরালা থেকে আসা ছাত্রদের অবশ্যই পরীক্ষা করা উচিত বলে জানানো হয়েছে। সাধারণ মানুষকে  প্রশাসনের তরফ থেকে কোভিড প্রটোকল মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

তামিলনাড়ু-
রাজ্য চারটি আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতামূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রশাসনের  তরফে পরিস্থিতি বিশেষভাবে পর্যবেক্ষণের জন্য চারজন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এই কর্মকর্তারা চেন্নাই, কোয়েম্বাটোর, মাদুরাই এবং তিরুচিরাপল্লী বিমানবন্দরে কাজ করবেন। 

Share this article
click me!