রাশিয়ার সেনা মহড়া ZAPADতে অংশ নেবে ভারত, 'পর্যবেক্ষক'র ভূমিকায় চিন ও পাকিস্তান


রাশিয়ার সেনা মহড়ায় অংশ নেবে ভারত। কিন্তু পর্যবেক্ষকের ভূমিকায় থাকবে চিন আর তার সহযোগী পাকিস্তান। 

Asianet News Bangla | Published : Sep 1, 2021 2:41 PM IST

রাশিয়ার নিঝনিয়তে অনুষ্ঠিত হতে চলেছে ওয়ারগেম ZAPDA। এই অনুষ্ঠানে ভারতীয় সেনা বাহিনী প্রত্যক্ষভাবে আংশ গ্রহণ করবে। কিন্তু সেখানেই দর্শকের ভূমিকায় থাকবে চিন আর পাকিস্তান। আগামী ৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে বার্ষিক এই মহড়া। ভারতের নাগা ব্যাটেলিয়নের ২০০ জওয়ান অংশ নেবে। এই মহড়ায় বিশ্বের আরও ১৭টি দেশ অংশ নেবে বলেও জানান হয়েছে। 


ZAPDA হয় একটি থিয়েটার-স্তরের মহড়া। যা রাশিয়ান সশস্ত্র বাহিনী পরিচালনা করে। ইউরেশিয়া আর দক্ষিণ এশিয়ার প্রায় ১৭টি দেশ এই মহড়ায় যোগ দেবে। দেশগুলি হল চিন, পাকিস্তান, আর্মেনিয়া, বেলারুশ, নেপাল, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, ভিয়েতনাম, সার্বিয়া, মঙ্গোলিয়া, ময়ানমার, কাজাখাস্তান, তাজিকিস্তান আর কিরগিজস্তান। রাশিয়ার সশস্ত্র বাহিনীর বার্ষিক প্রশিক্ষণ চক্রের ভিত্তি হিসেবে কাজ করে এই মহড়াটি। রাশিয়ার চারটি প্রধান কৌশলগত কমান্ড- জাপাদ (পশ্চিম), ভেস্টক (পূর্ব), তেনসেন্টার (কেন্দ্র) আর কাভাকাজ (ককেশাস)- শক্তিও পরীক্ষা করে। 

তালিবানদের বিজয় রথ কি থামিয়ে দেবে পঞ্জশির, যুদ্ধে মৃতের সংখ্যা বাড়ছে তালিবান বাহিনীর

ঠিক কেমন হবে নতুন তালিবান সরকার, রইল আফগানিস্তানে নতুন মন্ত্রিসভা গঠনের টুকিটাকি
এই মহড়ায় ২০১৯ সালে ভারতীয় সেনা বাহিনীর ১৪০ জন সদস্য অংশ নিয়েছিল। সেবার চিন আর পাকিস্তান সেই যৌথ মহড়ায় অংশ নিয়েছিল। কিন্তু গত বছর এই মহড়ায় যোগ দেয়নি ভারত। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা বলেছেন লাদাখ সীমান্তে চিন-ভারত উত্তেজনার কারণেই ভারত গতবার এই মহড়ায় অংশ নেয়নি। তবে আগামী দিনে সাংহাই সহযোগিতা সংস্থার সামরিক মহড়ায় চিন পাকিস্তানের সঙ্গেই অংশ নেবে ভারত। 
 

 

 

Share this article
click me!