PM Modi on Morocco: ভারত পাশে থাকবে, জি২০-র উদ্বোধনী ভাষণে মরক্কো নিয়ে বার্তা মোদীর

জি২০ মঞ্চ থেকে মরক্কোর প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উদ্বোধনী ভাষণে মরক্কোর ভূমিকম্প কথা দিয়েই শুরু করেন।

 

Saborni Mitra | Published : Sep 9, 2023 10:12 AM IST

ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর পাশে দাঁড়াবে ভারত। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মরক্কোকে সম্ভাব্য সবধরনের সম্ভাব্য সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর নিহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। শুক্রবার গভীর রাতে মরক্কোতে ভয়ঙ্কর ভূমিকম্প হয়। তাতে এখনও পর্যন্ত ৬৬০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

জি২০ মঞ্চ থেকে মরক্কোর প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উদ্বোধনী ভাষণে মরক্কোর ভূমিকম্প কথা দিয়েই শুরু করেন। 'এই কঠিন সময়ে বিশ্বের সব দেশই মরক্কোর সঙ্গে আছে। আমরা তাদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।'

মরক্কোর প্রাকৃতিক দুর্যোগের বেশ কিছু সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিও শেয়ার হয়েছে। যেগুলিতে ভয়াবহ ধ্বংসের ছবি ফুটে উঠেছে। মরক্কোর প্রাচীন শহর মারাকেচ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এটি। যা রীতিমত ক্ষতিগ্রস্ত হয়েছে।

মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, মরক্কোতে ভূমিকম্প প্রাণহানির ঘটনায় তিনি মর্মাহত। দুঃখজনক সময়ে তিনি মরক্কোর জনগণের সঙ্গে তিনি রয়েছেন। যারা এই প্রাকৃতিক দুর্যোগ প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন। আহতদের সুস্থতাও কামনা করেন মোদী। এই কঠিন সময়ে ভারত মরক্কোকে সবধরনের সহযোগিতা দেবে বলেও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন তিনি।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রকের শনিবার ভোরে ভূমিকম্প হয়। তাতে ৬০০র বেশি মানুষের মৃত্যু হয়। এই ঘটনায় এখনও পর্যন্ত ৩০০ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। তবে ক্ষয়ক্ষতির পূর্ণ হিসেব এখনও পর্যন্ত নির্ণয় করতে পারেনি মরক্কোর সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানান হয়েছে মরক্কোর ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৮। কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল কম্পন। মরক্কোর ন্যাশনাল সিসমিক মনিটরিং অ্যান্ড অ্যালার্ট নেটওয়ার্ক রিখটার স্কেলে এটিকে ৭ মাত্রায় পরিমাপ করেছে। মাত্র ১৯ মিনিট পরেই আফটার শকে আবারও দুলে উঠেছিল মরক্কো।

শনিবার সকাল থেকেই জি২০ বৈঠক নিয়ে ব্যস্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরেও ভূমিকম্প বিধ্বস্ত মরক্কোর খোঁজ খবর নিচ্ছেন তিনি। জি২০ বৈঠক শুরুর আগেই মোদী সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে জানিয়েছিলেন টুইটার যা বর্তমানে এক্স সেখানেই মোদী বলেছেন, জি২০ শুরুর আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা। তিনি বলেন, ৯-১০ সেপ্টেম্বর ২০২৩ নতুন দিল্লিতে আইকনিক ভারত মণ্ডপ ১৮তম জি২০ শীর্ষ সম্মেলন আয়োজন করতে পেরে ভারত আনন্দিত। এটি প্রথম জি২০ শীর্ষ সম্মেলন যার আয়োজন করেছে ভরত। তিনি দুই দিন বিশ্বনেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় রয়েছে। মোদী বলেন, এটা তাঁর দৃঢ়় বিশ্বাস নতুন দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন মানবকেন্দ্রীক ও আন্তর্ভুক্তিমূলক উন্নয়নে একটি নতুন পথ নির্ধারণ করবে। তিনি আরও বলেছেন,'আমাদের সাংস্কৃতিক নীতির মধ্যে নিহিত, ভারতের G20 প্রেসিডেন্সির থিম, 'বসুধৈব কুটুম্বকম - এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত' আমাদের বিশ্ব দৃষ্টিভঙ্গির সঙ্গে অনুরণিত হয় যে সমগ্র বিশ্ব একটি পরিবার। ভারতের G20 প্রেসিডেন্সি অন্তর্ভুক্তিমূলক, উচ্চাভিলাষী, সিদ্ধান্তমূলক এবং কর্মমুখী। আমরা সক্রিয়ভাবে গ্লোবাল সাউথের উন্নয়নমূলক উদ্বেগ প্রকাশ করেছি।'

Read more Articles on
Share this article
click me!