দ্রুত ভারতের হাতে আসতে চলেছে ধ্বংসাত্মক অ্যাপাচি হেলিকপ্টার, উৎপাদন শুরু করল বোয়িং

ভারতীয় সেনাবাহিনীর এই ৯টি কমব্যাট হেলিকপ্টার রয়েছে, বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট বলেন, AH-64-এর উন্নত প্রযুক্তি এবং চমৎকার পারফরম্যান্স ভারতীয় সেনাবাহিনীর অপারেশনাল প্রস্তুতি এবং এর প্রতিরক্ষা সক্ষমতাকে আরও শক্তিশালী করবে।

Parna Sengupta | Published : Aug 16, 2023 1:30 PM IST

আমেরিকান প্রতিরক্ষা উত্পাদন ক্ষেত্রের একটি বড় সংস্থা বোয়িং, ভারতীয় সেনাবাহিনীকে দেওয়ার জন্য অ্যাপাচি হেলিকপ্টারের উত্পাদন শুরু করেছে। বোয়িং থেকে ভারত মোট ছয়টি AH-64E অ্যাপাচি হেলিকপ্টার পাবে। AH-64 Apache কে বিশ্বের সবচেয়ে মারাত্মক হেলিকপ্টারগুলির মধ্যে গণ্য করা হয়। এটির শক্তি অনুমান করা যায় যে এটি ক্ষেপণাস্ত্রের পাশাপাশি অনেক উন্নত কৌশল দ্বারা সজ্জিত।

সংস্থাটি বলেছে যে বোয়িং অ্যারিজোনার মেসায় ভারতীয় সেনাবাহিনীর কাছে হস্তান্তর করার জন্য অ্যাপাচি হেলিকপ্টারটির উত্পাদন শুরু করেছে। বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তে বলেছেন, বোয়িং ভারতের প্রতিরক্ষা সক্ষমতাকে সমর্থন করার ক্ষেত্রে আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করতে পেরে আনন্দিত। বোয়িং-এর মেসা সেন্টারের সিনিয়র এক্সিকিউটিভ ক্রিস্টিনা উপাহ বলেন, AH-64E এখনও বিশ্বের প্রধান অ্যাটাক হেলিকপ্টার।

ভারতীয় সেনাবাহিনীর এই ৯টি কমব্যাট হেলিকপ্টার রয়েছে, এগুলি শত্রুদের জন্য তৈরি। বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট বলেন, AH-64-এর উন্নত প্রযুক্তি এবং চমৎকার পারফরম্যান্স ভারতীয় সেনাবাহিনীর অপারেশনাল প্রস্তুতি এবং এর প্রতিরক্ষা সক্ষমতাকে আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে ভারতীয় সেনাবাহিনীকে অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহের সময়সীমা ২০২৪ সাল পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। তবে ভারতীয় সেনাবাহিনী ছয়টি হেলিকপ্টার একসঙ্গে পাবে নাকি একে একে পাবে তা এখনও জানানো হয়নি।

এই বছরের শুরুর দিকে, টাটা বোয়িং অ্যারোস্পেস লিমিটেড (টিবিএএল) ভারতীয় সেনাবাহিনীর অর্ডার করা ছয়টি অ্যাপাচি হেলিকপ্টারের জন্য অত্যাধুনিক সুবিধার সাথে সজ্জিত প্রথম ফিউজলেজ সরবরাহ করেছে। এই সময় বোয়িং ইন্ডিয়ার প্রেসিডেন্ট সলিল গুপ্তে বলেছিলেন যে আমরা ভারতের প্রতিরক্ষা সক্ষমতা সমর্থন করার জন্য বোয়িংকে প্রশংসা করি। তিনি এটিকে একটি মাইলফলক বলেছেন।

নাইভেজ ভিশন সেন্সর থেকে মিসাইল পর্যন্ত

এখন এই অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারের বিশেষত্বের কথা বললে, এটি বিশ্বের উন্নত প্রযুক্তিতে সজ্জিত হওয়ার পাশাপাশি এতে নাইট ভিশন সেন্সর, জিপিএস গাইডেন্স এবং রাইফেলের সুবিধাও রয়েছে। এ ছাড়া এই হেলিকপ্টারটি তার ভূখণ্ডে প্রবেশ করে শত্রুর দুর্গে আক্রমণ করতে সক্ষম। এর রাইফেল একবারে ১২০০ গুলি লোড করতে পারে। এর পাশাপাশি এটি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল দিয়েও সজ্জিত। ৭০ এমএম হাইড্রা রকেট ছাড়াও আকাশ থেকে আকাশে স্টিনজার মিসাইল ছোড়ার ক্ষমতা ধরে এই চপার। অ্যাপাচে দেশের অস্ত্রাগারে সেই প্রথম চপার, যা এয়ার টু এয়ার ক্ষেপনাস্ত্র হামলা করতে সক্ষম।

Share this article
click me!