শ্রী কৃষ্ণ জন্মভূমির কাছে বুলডোজার অ্যাকশনে সুপ্রিম নিষেধাজ্ঞা, স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ

সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বোস, বিচারপতি সঞ্জয় কুমার এবং বিচারপতি এসভিএন ভাট্টির একটি বেঞ্চ এই বিষয়ে কেন্দ্র এবং অন্যদের নোটিশ জারি করেছে। বেঞ্চ বলেছে, 'ক্যাম্পাসের ক্ষেত্রে ১০ দিনের জন্য স্থিতাবস্থা বজায় রাখা হোক। '

Parna Sengupta | Published : Aug 16, 2023 12:17 PM IST

বুধবার সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশের মথুরায় কৃষ্ণ জন্মভূমির কাছে দখল সরাতে বুলডোজারের পদক্ষেপ স্থগিত করেছে। সুপ্রিম কোর্ট রেলকে এই বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকার ও রেলকেও নোটিশ জারি করা হয়েছে। ১০ দিনের মধ্যে কোনো ভাঙচুর অভিযান না করার নির্দেশ দিয়েছেন আদালত। আগামী সপ্তাহে সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি হবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বোস, বিচারপতি সঞ্জয় কুমার এবং বিচারপতি এসভিএন ভাট্টির একটি বেঞ্চ এই বিষয়ে কেন্দ্র এবং অন্যদের নোটিশ জারি করেছে। বেঞ্চ বলেছে, 'ক্যাম্পাসের ক্ষেত্রে ১০ দিনের জন্য স্থিতাবস্থা বজায় রাখা হোক। এক সপ্তাহ পরে এটি তালিকাভুক্ত করুন।'

মথুরায় শ্রীকৃষ্ণ জন্মভূমি মন্দির সংলগ্ন স্থানেই রয়েছে শাহী ইদগা মসজিদ। এই মসজিদের সার্ভে করানোর দাবি জানিয়ে এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল শ্রীকৃষ্ণ জন্মভূমি মুক্তি নির্মাণ ট্রাস্ট। কিন্তু, আদালত সেই আর্জি খারিজ করে দেয়। ফলে এরপর তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহী ইদগা ইস্যুতে মামলা চলে মথুরা কোর্টে। যদিও পরে সেগুলি এলাহাবাদ হাইকোর্টে স্থানান্তরের নির্দেশ আসে। ভগবান শ্রীকৃষ্ণ বিরাজমান ও তাঁর সঙ্গে ৭ জনের দায়ের করা এই ইস্যুতে মামলার স্থানান্তর সম্পর্কিত আবেদন মেনে নেয় এলাহাবাদ হাইকোর্ট।

মামলাকারী হিন্দুসেনার দাবি সপ্তদশ শতকে শ্রীকৃষ্ণের জন্মভূমিতে শাহী ইদগা মসজিদ নির্মাণ করা হয়। এই মসজিদের অপসারণের দাবি তোলা হয় হিন্দুসেনার তরফে। মামলায় দাবি করা হয়, ১৬৬৯-১৬৭০ সালে মুঘল আমলে সম্রাট ঔরাঙ্গজেব শ্রীকৃষ্ণ জন্মভূমিতে কাতরা কেশবদেবের মন্দিরের ১৩.৩৭ একর জমিতে এই মসজিদ গড়েন। যদিও হিন্দুসেনার সেই দাবি খারিজ করে মথুরা আদালত। পরে শাহি ইদগা মসজিদ সমীক্ষার নির্দেশ দেয় মথুরার এক কোর্ট।

আবেদনকারী দাবি করেছিলেন

আবেদনকারী দাবি করেছিলেন যে রেলওয়ে যেখান থেকে সীমাবদ্ধতা অপসারণ করছে সেখানে ১০০ বছরেরও বেশি সময় ধরে মানুষ বসবাস করছে। এর ভিত্তিতে, আবেদনকারী এই কলোনি ভাঙার উপর সুপ্রিম কোর্টের কাছে স্থগিতাদেশ চেয়েছিলেন। আবেদনকারী আদালতকে বলেন, রেলওয়ে ইতিমধ্যে অনেক জায়গা দখল সরিয়ে নিয়েছে। এখন মাত্র ৭০-৮০টি বাড়ি বাকি আছে, যাদের ভাঙা বন্ধ করা উচিত। আবেদনের শুনানির সময়, সর্বোচ্চ আদালত অবিলম্বে কার্যকর পদক্ষেপ স্থগিত করে। পাশাপাশি রেলের কাছেও জবাব চাওয়া হয়েছে। জেনে রাখা ভালো যে এই শুনানির সময়, রেলের তরফে কেউ সুপ্রিম কোর্টে পৌঁছায়নি।

মথুরা-বৃন্দাবন রেললাইনের তীরে রেলের জমি দখল করে বাড়ি তৈরির অভিযোগ রয়েছে। রেলওয়ে এই জমি খালি করতে বলেছিল। আবেদনকারীর পক্ষে সুপ্রিম কোর্টে হাজির হন সিনিয়র অ্যাডভোকেট প্রশান্ত সেন। শুনানির সময় তিনি আদালতকে বলেন, এই অভিযানে ২০০টি বাড়ি ভেঙে ফেলা হবে। যার কারণে ক্ষতিগ্রস্ত হবে তিন হাজার মানুষ। আবেদনকারীর পক্ষে আইনজীবী বলেছেন যে তার থাকার আর কোনও জায়গা নেই। তিনি সেখানে ১০০ বছরেরও বেশি সময় ধরে বসবাস করছেন।

Share this article
click me!