মাথায় ভেঙে পড়ল বায়ুসেনার মিগ ২১! বাড়ির ছাদেই মর্মান্তিক মৃত্যু তিনজনের

বিমানটি বাড়ির উপর পড়ে যাওয়ায় তিন মহিলা প্রাণ হারিয়েছেন এবং একজন আহত হয়েছেন। উদ্ধার অভিযান চলছে। ছবিতে দেখা যায়, এই দুর্ঘটনায় পুরো বাড়ি ধ্বংস হয়ে গেছে।

Web Desk - ANB | Published : May 8, 2023 8:29 AM IST

রাজস্থানের বাহালোলনগর জেলায় বিমান বাহিনীর মিগ-২১ বিমান ভেঙে হয়েছে। এই দুর্ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনার শিকার বিমানটি একটি বাড়ির ওপর পড়ে যাতে দুই মহিলা প্রাণ হারায়। বহলোলনগর জেলার হনুমানগড় এলাকায় এই দুর্ঘটনা ঘটে। বিমান বাহিনী সূত্রে খবর, পাইলট নিরাপদে আছেন।

জেলার এসপি সুধীর চৌধুরী জানিয়েছেন যে বিমানটি বাড়ির উপর পড়ে যাওয়ায় তিন মহিলা প্রাণ হারিয়েছেন এবং একজন আহত হয়েছেন। উদ্ধার অভিযান চলছে। ছবিতে দেখা যায়, এই দুর্ঘটনায় পুরো বাড়ি ধ্বংস হয়ে গেছে। বলা হয়েছে যে এই বিমানটি সুরতগড় থেকে উড়েছিল এবং প্রযুক্তিগত ত্রুটির কারণে হনুমানগড়ের কাছে বিধ্বস্ত হয়েছিল।

স্থানীয় পুলিশ বলছে, পাইলটকে এয়ারলিফট করা হয়েছে। পাইলটের জন্য বিমান বাহিনীর একটি Mi 17 বিমান পাঠানো হয়েছে। মিগ-২১ যে বাড়ির ছাদে পড়েছিল সেখানে তিন মহিলা ও একজন পুরুষ উপস্থিত ছিলেন। দুর্ঘটনায় তিন মহিলার মৃত্যু হয়েছে। দু'জন গুরুতর আহত, যাদের হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনায় আহত মহিলা বিমলা ওরফে নিকিকে হনুমানগড় শহরের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে, সেখানে তার চিকিৎসা চলছে। এএসআই লালচাঁদ বর্তমানে ওই মহিলাকে উদ্ধারের বিষয়টি জানিয়েছেন। একই সঙ্গে দুর্ঘটনায় আহত অন্য মহিলার চিকিৎসা চলছে পিলিবঙ্গ ও হনুমানগড় হাসপাতালে।

হনুমানগড়ে বিধ্বস্ত হওয়া মিগ-২১ বিমানটি উড়ছিলেন পাইলট রাহুল অরোরা। তার উপস্থিতির কারণে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো যায়। দুর্ঘটনার সময়, তিনি কোনওভাবে বিমানটিকে ঘনবসতিপূর্ণ এলাকা থেকে দূরে সরিয়ে আনতে সক্ষম হন, তবে যে বাড়িতে বিমানটি পড়েছিল সেটিই আবাসিক এলাকার শেষ বাড়ি। দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী, হরিশ এবং অন্যরা বলেছেন যে ভারতীয় বিমানবাহিনীর পাইলট যদি বিমানটিকে গ্রামের উপকণ্ঠে নিয়ে আসতেন, তবে বিমানটি ঘনবসতিপূর্ণ এলাকায় পড়লে দুর্ঘটনা আরও বড় হতে পারত। যে বাড়িতে বিমানটি পড়েছিল সেখানে শিশুরা খেলছিল।

চলতি বছরের জানুয়ারিতে বিমানবাহিনীর সুখোই সু-৩০ এবং মিরাজ-২০০০ বিমান বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় প্রাণ হারান এক পাইলট। রাজস্থানের ভরতপুরেও এই ঘটনা ঘটেছে। ট্রেনিং চলাকালীন এই বিমানগুলো ওড়ার সময় এ দুর্ঘটনা ঘটে। এছাড়া মধ্যপ্রদেশের মোরেনায় বিমান দুর্ঘটনাও ঘটেছে।

MiG-21 বিমান ১৯৬০ সালে ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল, ২০২২ সালের মধ্যে ২০০ বারের বেশি দুর্ঘটনার শিকার হয়েছে। গত পাঁচ বছরে মোট ৪৫টি দুর্ঘটনা ঘটেছে। উল্লেখ্য, গত জুলাইয়ে রাজস্থানের বারমেরে একটি মিগ-২১ ট্রেনার বিমান ভেঙে পড়ে। বারমেরের বাইতু থানা এলাকার ভিমদা গ্রামে বিমানটি ভেঙে পড়ে বলে খবর। বিমানটিতে থাকা দুই পাইলটই মারা যান। প্রত্যক্ষদর্শীদের মতে, গ্রামে বিকট বিস্ফোরণের সঙ্গে আগুনের গোলা দেখতে পান লোকজন। ভারতীয় বিমান বাহিনী বলেছে যে তারা প্রাণ হারানো পাইলটদের শোকসন্তপ্ত পরিবারের পাশে রয়েছে। দুর্ঘটনার কারণ জানতে কোর্ট অফ ইনকোয়ারির নির্দেশ দেওয়া হয়।

Share this article
click me!