Manipur violence-মেইতেই সমাজ কি পাবে এসটি মর্যাদা? আজ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে শুনানি

মেইতি সম্প্রদায়ের আবেদনের শুনানির পর, মণিপুর হাইকোর্ট রাজ্য সরকারকে এটি বিবেচনা করতে বলেছিল। হাইকোর্টের এই সিদ্ধান্তের পরই মণিপুরে হিংসা ছড়িয়ে পড়ে। এতে এ পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে।

Web Desk - ANB | Published : May 8, 2023 5:05 AM IST

মণিপুর হিংসা মামলা এখন শীর্ষ আদালতে পৌঁছেছে। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদনের ওপর আজ শুনানি করবে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে এই পিটিশন দায়ের করেছেন বিজেপি নেতা ডিঙ্গাংলুং গ্যাংমেই। এতে বলা হয়েছে, হাইকোর্ট এর আসল বিষয়টি সঠিকভাবে বুঝতে পারেনি।

মেইতি সম্প্রদায়ের আবেদনের শুনানির পর, মণিপুর হাইকোর্ট রাজ্য সরকারকে এটি বিবেচনা করতে বলেছিল। হাইকোর্টের এই সিদ্ধান্তের পরই মণিপুরে হিংসা ছড়িয়ে পড়ে। এতে এ পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক মানুষ। সহিংসতা ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় ২৩ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এসআইটি দাবি করে আবেদনের শুনানি

বিজেপি নেতা ডিঙ্গাংলুং গ্যাংমেইয়ের দায়ের করা আবেদনে বলা হয়েছে যে এই বিষয়ে হাইকোর্ট কিছু ভুল করেছে। তিনি সুপ্রিম কোর্টের কাছে এই বিষয়ে দ্রুত শুনানির দাবি জানিয়েছেন। এর বাইরে SIT-এর দাবিতে করা আবেদনেরও শুনানি করবে সুপ্রিম কোর্ট। মণিপুর ট্রাইবাল ফোরাম এই আবেদন করেছে।

৩ মে মণিপুরে সহিংসতা ছড়িয়ে পড়ে

এতে বলা হয়েছে যে রাজ্যের পরিস্থিতি গুরুতর এবং এই আক্রমণগুলিতে রাজ্যের শাসক দলের পূর্ণ সমর্থন ছিল। উল্লেখ্য, ৩ মে মণিপুরে সহিংসতা হয়েছিল। অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন মণিপুর ATSUM চুরাচাঁদপুরের তোরবাং-এ একটি আদিবাসী ঐক্য মিছিল বের করেছিল। এ সময় উপজাতি ও অ-উপজাতির মধ্যে সংঘর্ষ হয়। এখান থেকেই শুরু হয় সহিংসতা।

রাজ্যে ১০ হাজারের বেশি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে

দুই জেলায় ছড়িয়ে পড়া সহিংসতার আগুন রাজ্য জুড়ে। এরপর অনেক জেলায় কারফিউ জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল ইন্টারনেট পরিষেবা। সহিংসতা কবলিত এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকটি কোম্পানি মোতায়েন করা হয়েছে। এর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে বর্তমানে সেনাবাহিনী ড্রোন ও হেলিকপ্টারের মাধ্যমে তদারকি করছে। এখনও ১০ হাজারের বেশি নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে। শশী থারুর মণিপুরে রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি জানিয়েছেন

অনেক জায়গায় কারফিউ তুলে নেওয়া হয়েছে

মুখ্যমন্ত্রী এন বীরেন সিং শনিবার সব দলের বৈঠক ডেকেছেন। এ বৈঠকে তিনি সব নেতার সঙ্গে দলীয় লাইনের ঊর্ধ্বে উঠে কাজ করার কথা বলেন। একই সঙ্গে তিনি জনগণকে শান্তি বজায় রাখার আহ্বান জানান। এর পর পরিস্থিতির উন্নতি হতে থাকে। চুড়াচাঁদপুর থেকে তিন ঘণ্টার জন্য (সকাল ৭-১০) কারফিউ তুলে নেওয়া হয়।

এ ছাড়া আজ ইম্ফল পশ্চিম থেকে কারফিউ তুলে নেওয়া হয়েছে। সকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত এখানে ছাড় দেওয়া হবে। উল্লেখ্য রাজ্যের জনসংখ্যার ৫৩ শতাংশ মেইতি সম্প্রদায় থেকে আসে। একই সময়ে, ৪০ শতাংশ মানুষ উপজাতি, নাগা এবং কুকি সম্প্রদায়ের।

Share this article
click me!