ভারতীয় বায়ুসেনার প্রথম C295 বিমান, কী এর বৈশিষ্ট্য- দেখুন ভিডিও

এয়ারবাস ভারতে মোট ৫৬টি বিমান সরবরাহ করবে, যার মধ্যে ১৬টি বিমান ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ প্রস্তুত অবস্থায় হস্তান্তর করা হবে। অবশিষ্ট ৪০টি বিমান ভারতে Tata Advanced Systems (TASL) তৈরি করবে ও সরবরাহ হবে।

Parna Sengupta | Published : Sep 13, 2023 10:34 AM IST

আরও শক্তিশালী ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার হাতে এস পৌঁছল স্পেনের সেভিলে এয়ারবাস কোম্পানির কাছ থেকে প্রথম C295 বিমান পেয়েছে। ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীকে স্পেনের সেভিলে হস্তান্তর করা হয়েছিল। ভারত ২০২১ সালের সেপ্টেম্বরে পরিবহন বিমান হিসাবে ব্যবহার করার জন্য C295 বিমান কেনার জন্য এয়ারবাসের সাথে ২১ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

ভারতীয় বায়ু সেনার পুরোনো অ্যাভ্রো-৭৪৮ (AVRO-748) বিমান প্রতিস্থাপনের জন্য ৫৬টি সি-২৯৫ বিমান কেনার জন্য গত বছরের সেপ্টেম্বর মাসে ২১ হাজার কোটি টাকার চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী, স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ভারতীয় বায়ুসেনার জন্য আমদানি করা হবে। পরবর্তীতে ৪০টি বিমান ওই সংস্থা এবং টাটা গোষ্ঠীর (TATA) সহযোগিতায় ভারতেই তৈরি হবে।

 

 

এই চুক্তির অধীনে, এয়ারবাস ভারতে মোট ৫৬টি বিমান সরবরাহ করবে, যার মধ্যে ১৬টি বিমান ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ প্রস্তুত অবস্থায় হস্তান্তর করা হবে। অবশিষ্ট ৪০টি বিমান ভারতে Tata Advanced Systems (TASL) তৈরি করবে ও সরবরাহ হবে। এয়ারবাস থেকে প্রথম C295 বিমানটি এই বছরের দ্বিতীয়ার্ধে ভারতে সরবরাহ করা হবে।

এ প্রেক্ষাপটে প্রথম বিমানের প্রথম উড়ানের সাফল্যকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। "এই প্রথম ফ্লাইটটি অ্যারোনটিক্স সেক্টরে প্রথম 'মেক ইন ইন্ডিয়া' প্রোগ্রামের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক," বলেছেন এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস-এর সামরিক বিমান ব্যবস্থার প্রধান জিন-ব্রিস ডুমান।

ভারতীয় বিমান বাহিনী বিশ্বের সবচেয়ে বড় C295 বিমানের অপারেটর হতে চলেছে এবং এই কর্মসূচি ভারতীয় বায়ুসেনার পরিচালন ক্ষমতা উন্নত করবে বলেই আশা করা হচ্ছে।

গত বছরের অক্টোবরে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এয়ারবাসের C295 সামরিক উদ্দেশ্যে একটি উন্নত পরিবহন বিমান হিসেবে বিবেচিত হয়। এটি একবারে ৭১ জন সেনা বা ৫০ জন প্যারাট্রুপার বহন করতে পারে। এছাড়াও, এটি দুর্যোগ পরিস্থিতিতে এবং সামুদ্রিক টহলদারির জন্য ব্যবহার করা যেতে পারে।

Share this article
click me!