উত্তরাখণ্ডে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রীয় সেনাবাহিনীর যৌথ মহড়া ‘যুধ অভ্যাস ২০২২’, শেষ দিনে সফল হল ‘কিল বক্স’ প্রশিক্ষণ

‘কিল বক্সের’ মহড়া চলাকালীন, সৈন্যরা কোনও প্রকার বিপর্যয় বা ক্ষতি ছাড়াই দুটি বাড়ির ভিতরে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের হত্যা করার পদ্ধতি রপ্ত করে। 

Sahely Sen | Published : Dec 3, 2022 6:35 AM IST

ভারত-চিন সীমান্ত লাগোয়া উত্তরাখণ্ডের আউলিতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রীয় সেনাবাহিনীর যৌথ মহড়া ‘যুধ অভ্যাস ২০২২’ শেষ হয়েছে শুক্রবার। শেষ দিনের মহড়ায় ভারতীয় বাহিনী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাহিনীর সৈন্যরা উত্তরাখণ্ডের আউলি মিলিটারি স্টেশনে 'কিল বক্স' নামে একটি অনুশীলনে অংশ নিয়েছিল, যে অনুশীলন লুকিয়ে থাকা বা লুকিয়ে রাখা লক্ষ্যবস্তুকে শেষ করে ফেলতে বাহিনীর জন্য অপরিহার্য।

ভারত এবং আমেরিকা, উভয় দেশের মধ্যে এটি অষ্টাদশতম সেনা মহড়া। ভারত সরকারের তরফে জানানো হয়েছে, এই মহড়ার মূল উদ্দেশ্য, দুই দেশের সেনাদের মধ্যে প্রশিক্ষণ এবং কৌশলের আদানপ্রদান।

‘কিল বক্স’-এর প্রশিক্ষণ চলাকালীন, সৈন্যরা কোনও প্রকার বিপর্যয় বা ক্ষতি ছাড়াই দুটি বাড়ির ভিতরে লুকিয়ে থাকা সন্ত্রাসীদের হত্যা করার পদ্ধতি রপ্ত করে এবং তা কতটা কার্যকরী, তা হাতেনাতে পরীক্ষা করা হয়।

 

 

প্রশিক্ষণের আদেশ অনুসারে, সৈন্যদের নিকটবর্তী এলাকায় দুটি বাড়িতে ভয়ঙ্কর সন্ত্রাসীদের উপস্থিতি সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দেওয়া হয়। প্রথম বাড়িতে প্রবেশের আগে, সৈন্যরা আইইডি বিস্ফোরক দিয়ে দরজা ভেঙে ফেলে। অথচ, লুকিয়ে থাকা সন্ত্রাসীকে জীবিত ধরে রাখা হয়। অপারেশনের মহড়া চলাকালীন, বাহিনী যথাসম্ভব ক্ষয়ক্ষতি কম করার চেষ্টা করেছে।

প্রথম বাড়িতে চালানো অভিযান সফল হয়। এরপর সেনাবাহিনী তল্লাশি চালিয়ে দ্বিতীয় বাড়িতে প্রবেশ করে। শত্রুপক্ষকে এক জায়গায় জড়ো করার জন্য, সেনাদল তাদের ধরতে কয়েক রাউন্ড গুলি ছোড়ে।


 


আরও পড়ুন-
শুভেন্দু অধিকারীর সভার আগে ডায়মন্ড হারবারে বিজেপির প্রস্তুতি বানচালের প্রচেষ্টা, ‘তৃণমূল ভয় পেয়েছে’, খোঁচা শুভেন্দুর
কলকাতায় ফের ২ ডিগ্রি পারদ পতন, দার্জিলিঙ সহ অন্যান্য জেলাগুলিতে ঊর্ধ্বমুখীই রইল তাপমাত্রা
কাঁথিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা হওয়ার আগেই ঘটল অঘটন, তীব্র বিস্ফোরণে কেঁপে উঠল পূর্ব মেদিনীপুরের গ্রাম

Share this article
click me!