New Year Greeting: চিন ও পাক সেনা বাহিনীর প্রতি ভারতের 'মিষ্টি' বন্ধুত্ব, নতুন বছরের শুভেচ্ছা

ভারত একাধিকবার দাবি করে আসছে প্রতিবেশি দেশগুলির সঙ্গে তারা ভালো সম্পর্ক রাখতে চায়। কিন্তু ক্ষেত্রে ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রাখারই ভারতের প্রধান লক্ষ্য। 

Saborni Mitra | Published : Jan 1, 2022 4:32 PM IST

এক অন্যভূমিকায় দেখা গেল ভারতীয় সেনা বাহিনীর জওয়ানদের (Indian Army)। চিন (China) ও পাকিস্তানের (Pakistan) সেনা বাহিনীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গোড়ে তুলতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। গোটাবছর ধরে যুযুধান সেনা জওয়ানরা বছরের প্রথম দিনে  একে অপরকে শুভেচ্ছা জানালেন। কোভিড বিধি মেনেই দুই দেশের সেনা বাহিনীর সদস্যরা শুভেচ্ছা বিনিময় করেন। ভারতীয় সেনা জওয়ানরা পাক বাহিনীর সদস্যদের হাতে ফুল  ও মিষ্টি তুলে দেন। পাশাপাশি ইংরেজি নতুন বছরের শুভেচ্ছাও জানান সেই দেশের বাসিন্দাদের। শুধু পাকিস্তান নয় ভারতীয় সেনাজওয়ানরা লাদাখে প্রবল প্রতিপক্ষ চিনা জওয়ানদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন। 

ভারত একাধিকবার দাবি করে আসছে প্রতিবেশি দেশগুলির সঙ্গে তারা ভালো সম্পর্ক রাখতে চায়। কিন্তু ক্ষেত্রে ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রাখারই ভারতের প্রধান লক্ষ্য। দেশের অখণ্ডতা ও সার্বভোমত্ব জলাঞ্জলি দিয়ে কোনও প্রতিবেশি দেশকে সীমান্তে একফোঁটাও জায়গা ছাড়বে না ভারত। চিন হোক বা পাকিস্তান সর্বদাই ভারত এই বার্তা দিয়ে এসেছে। নতুন বছেরর প্রথম দিনেই দুই প্রতিপক্ষ  বা প্রতিবেশী দেশকে শুভেচ্ছা জানিয়ে একই বার্তা দিতে চেয়েছে ভারত।

নাথুলা থেকে মোলডো- অরুণচল থেকে লাদাখ- ভারতের উত্তর থেকে পূর্ব সীমান্ত এলাকায় ২০২০ সাল থেকে চিনার সঙ্গে বিবাদ বাড়ছে। যার পরিণত গালওয়ান সংঘর্ষের মত ভয়ঙ্কর পরিণতি। এই বিস্তীর্ণ এলাকায় বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকা দীর্ঘ দিন ধরেই উত্তেজনা প্রবণ। কিন্তু সেই উত্তেজনা কমাতেই প্রবল ঠান্ডা ও বরফের মধ্যেই তৎপর হয় ভারতীয় সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় চিনের পিপিলস লিবারেশন আর্মির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে। কেকে পাস, ডিবিও, বোটলনেক, কঙ্কালা, চুসুল মোলডো, ডেমচক হটস্পিং, নাথুলা, কংরালা, বুমলা, ওয়াচা ডামাই- সর্বত্রই একই ছবি দেখা গেছে। 

যে মোলডো-চুসুল সীমান্ত ভারত ও চিনা সেনা কর্তাদের সীমান্ত সংঘাত মেটানোর বৈঠক করতে দেখা যায়। কখনও চুসুলে সেনা কর্তরা বৈঠক করেন। কখনও আবারও সামান্ত পার হয়ে মোলডোতে গিয়ে বৈঠক করেন দুই দেশের সেনা কর্তরা। এবার সেই একই এলাকায় দুই দেশের সেনা বাহিনীর  সদস্যরা একে অপরকে শুভেচ্ছা জানালেন। 

নতুন বছরের প্রথম দিনে অনেকটা একই ছবি ধরা পড়েছে পাকিস্তান সীমান্তেও। চিলেহানা, তিথওয়াল, ক্রসিং পয়েন্টে ভারতীয় সেনা জওয়ানরা পাকিস্তান সেনা বাহিনীর জওয়ানদের হাতে ফুল-মিষ্টি তুলে দিয়ে শুভেচ্ছা জানায়। একই সঙ্গে নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি ও প্রশান্তি নিশ্চিত করার জন্য এজাতীয় উদ্যোগ নেওয়া হয়েছে। পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মধুর ও শক্তিশালী করার জন্য এজাতীয় প্রচেষ্টা ভারত নিরন্তর চালিয়ে যাচ্ছে। 

গত বছর ফেব্রুয়ারিতে যুদ্ধবিরতি চুক্তির পর নি.ন্ক্রণ রেখা বরাবার কিছুটা হলেও শান্তি বজায় রয়েছে। নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন গ্রামগুলিতে শান্তি বজায় রাখাই ভারতের মূল উদ্দেশ্য। ভারতীয় সেনা বাহিনীর এই উদ্যোগেরও প্রশংসা করেছে জম্মু ও কাশ্মীরের জনগণ। স্থানীয়দের আশা ভারতীয় জওয়ানদের এই উদ্যোগ ভারত পাকিস্তান নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি প্রক্রিয়াকে আরও দীর্ঘায়িত করবে। 
 

Share this article
click me!