বিশ্ব কোরান-পাঠ প্রতিযোগিতায় ৪র্থ ভারতের কারি মঞ্জুর আহমেদ, জানালেন তাঁর স্বপ্নের কথা

বিশ্ব কোরান-পাঠ প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেছেন অসমের কারি মঞ্জুর আহমেদ। তিনি এর আগেও একাধিক আন্তর্জাতিত খেতাব পেয়েছেন।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 10:32 AM IST

দক্ষিণ অসমের বরাক উপত্যকার করিমগঞ্জ জেলার কালিগঞ্জ গ্রামের বাসিন্দা করি মঞ্জুর আহমেদ। মিশরে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরান তেলাওয়াত বা কোরান পাঠ প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেছেন। গোটা বিশ্বের প্রতিনিধিরা এই প্রতিযোগিতায় যোগদান করে। সেখানে ২৬ বছরের কারি মঞ্জুর আহমেদের এই সাফল্য যথেষ্ট চোখে পড়ার মত।

কারি মঞ্জুর আহমেদ তুরস্ক ও মালয়েশিয়ার এজাতীয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। সেখানেও তিনি পঞ্চম ও নবম স্থান অর্জন করেছেন। কারি মঞ্জুর আওয়াজ -দ্যা ভয়েসকে বলেছেন তিনি এমন একটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় দেশের কোটি কোটি মানুষের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত। কারি মঞ্জুর আহমেদ বলেন, প্রত্যেক ধর্মের সারমর্ম একই, ঘৃণার কোনও স্থান নেই। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের পর তিনি সকল সম্প্রদায়ের মানুষের কাথে অভূতপূর্ব ভালবাসা ও শুভেচ্ছা পেয়েছেন।

কোরান তেলাওয়াত বা কোরান পাঠের নিয়ম আছে। সঠিক নিয়ম মেনে কোরান পরলে জীবনে সাফল্য আসে বলেও মনে করেন তিনি। কারি মঞ্জুর আরও জানিয়েছেন, তিনি নিজেকে একজন ভিন্ন ধরনের কোরান প্রেমিক হিসেবে বর্ণনা করতে পেরে গর্বিত। মানুষ যতবেশি ধর্মগ্রন্থ পড়বে তারা তত বেশি শান্ত ও জ্ঞানী হবে। সমাজে শান্তি ও সম্প্রিতীর পরিবেশ বিরাজ করবে। এটাই তিনি বিশ্বাস করেন বলে জানিয়েছেন।

সম্প্রতি মিশর সরকার আয়োজিত বিশ্ব কোরান পাঠ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ৬৫টি দেশের প্রতিনিধিরা। ভারত থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কারি মঞ্জুর আহমেদ। প্রতিযোগিতার তিনটি পর্ব ছিল। চূড়ান্ত পর্যায়ে কারি মঞ্জুরের সঙ্গে উপস্থিত ছিলেন ৯ জন প্রতিনিধি। তাদের মধ্যেই ৪র্থ স্থান অধিকার করেন কিনি।

এর আগে ২০১৯ সালে তুরস্কে অনুষ্ঠিত একটি প্রতিযোগিতায় ৮৬টি দেশ অংশ নিয়েছিল। একই ভাবে মালয়েশিয়ার প্রতিযোগিতায় ছিল ৯০ জন প্রতিযোগী। ইসলামি শিক্ষার বিশ্ব ঐতিহ্যকেন্দ্র আল আজহার বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ শাখা থেকে ডিপ্লোমা কোর্স শেষ করে দেশে ফিরেছেন মঞ্জুর আহমেগ। কিনি আওয়াজ দ্যা ভয়েসকে বলেছেন, তিনি অসমে থাকতে চান। পাশাপাশি ইসলামি শিক্ষাকে আরও শক্তিশালী করতে চান। উচ্চমানেপ ইসলামি শিক্ষার ওপর ফোকাস করতে চান তিনি।

আরও পড়ুনঃ

Tripura Tipra Motha: বিজেপির জোট প্রস্তাব 'সবিনয়' প্রত্যাখ্যান , জানুন কোন পথে যাবেন প্রদ্যোৎ দেববর্মা

Meghalaya Result: এক নম্বর দল হয়েও সরকার গড়তে পারবে না এনপিপি, জানুন কোন পথে মেঘালয়ের রাজনীতি

Manik Saha: স্বপ্নের উত্থান মানিক সাহার, মাত্র ১০ মাসে ত্রিপুরা বিজেপির পটপরিবর্তন করেন তিনি

Share this article
click me!