Indian Navy Day: অপারেশন ট্রাইডেন্টের কথা স্মরণ, নৌবাহিনীর সদস্যদের শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর

১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বন্দর নগর করাচিতে ভারতীয় নৌবাহিনী একটা অপারেশন পরিচালনা করে। যা  ইতিহাসে অপারেশন ট্রাইডাইন্টে নামে পরিচিত। 

Asianet News Bangla | Published : Dec 4, 2021 10:19 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শনিবার নৌবাহিনী দিবস (Indian Navy Day) উপলক্ষ্য ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) সদস্য  ও তাঁদের পরিবারকে বিশেষ শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি নৌবাহিনীর সদস্যদের সহাস ও দেশের নিরাপত্তা রক্ষায় তাঁদের গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরেছেন। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি সংকটজনক পরিস্থিতি মোকাবিলায় দেশের নৌবাহিনীর সদস্যরা যে তৎপরতার সঙ্গে এগিয়ে আসেন তারও ভূয়সী প্রশংসা করেছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা দেন। সেখানে নৌবাহিনী দিবসের শুভেচ্ছা জানান। তারপরই বলেন ভারতীয় নৌবাহিনীর আবদানের জন্য গোটা দেশ গর্বিত। দেশের নৌবাহিনী পেশাদারিত্ব, অসামান্য সাহসিকতার সম্মানিত হয়েছে বারবার। তিনি বলেন, 'আমাগের নৌবাহিনীর কর্মীরা প্রকৃতিক দুর্যোগের মত সংকটজন পরিস্থিতি প্রশনেপ সর্বদা অগ্রণী ভূমিকা গ্রহণ করে আসছে। ' একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদী মন কি বাত অনুষ্ঠানের একটি পুরনো ভিডিও ক্লিপও শেয়ার করেন। তিনি ১৯৭১ -এর যুদ্ধে ভারতীয় নৌবাহিনীর সাহসীকরতার কথা তুলে ধরেছিলেন। তিনি অপারেশনা ট্রাইডেন্টের কথা বলেছিলেন। তিনি আরও বলেন সমুদ্র নিরাপত্তার মাধ্যমে নৌবাহিনী জাতীয় স্বার্থের মত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও নৌবাহিনী দিবসে নৌসেনার সহসিতা আর বলিদানের কথা স্মরণ করেন। পাশাপাশি তিনি ১৯৭১ সালের যুদ্ধে আপারেশন ট্রাইডেন্টের কথাও স্মরণ করেন। তিনি বলেন অপারেশন ট্রাইডেন্টের কথা স্মরণ করার এটাই বিশেষ দিন। সমুদ্রে নৌবাহিনীর করা নিরাপত্তার কারণে দেশের নিরাপত্তা অক্ষুন্ন রয়েছে বলেও জানিয়েছেন তিনি।  

শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নন, এই বিশেষ দিনটিতে নৌবাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। অমিত শাহ সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে , নৌবাহিনী দিবসে দেশের সাহসী নৌবাহিনীর কর্মী ও তাঁদের পরিবারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। ভারতের সামুদ্রিক স্বার্থ সুরক্ষিত করার জন্য ও নাগরিক জরুরি পরিস্থিতিদেশ দেশের মানুষকে সাহায্য করার জন্য নৌবাহিনীর সদস্যগের তৎপরতার কথা বলেছেন তিনি। তিনি আরও বলেছেন দেশের নৌবাহিনীর বীর সদস্যদের জন্য গোটা দেশ গর্বিত। 

১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বন্দর নগর করাচিতে ভারতীয় নৌবাহিনী একটা অপারেশন পরিচালনা করে। যা  ইতিহাসে অপারেশন ট্রাইডাইন্টে নামে পরিচিত। এই যুদ্ধেই পাকিস্তানের বাসিন্দারা প্রথম অ্যান্টি জাহাজ মিসাইলের ব্যবহার দেখেছিল। অপারেশনটি পরিচালনা করা হয়েছিল ৪-৫ ডিসেম্বর ১৯৭১এ।  এই আপারেশনে ভারতের কোনো ক্ষতি না হলেও পাকিস্তানের ব্যপক ক্ষতি হয়েছিল। একটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী জাহাজ, গোলাবারুদ বহনকারী মালবাহী জাহাজ ও করাচি বন্দরে থাকা একটি তেলবাহী জাহাজ ধ্বংস হয়ে গিয়েছিল। এই বিশেষ দিনটিকে স্মরণ করেই নৌসেনা দিবস পালন করা হয় প্রতিবছর। 

Cyclone Jawad: রবিবার পুরীতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ, বৃষ্টি শুরু ওড়িশা উপকূলে

AK-203 Rifles: ৫ লক্ষ বন্দুক তৈরি হবে আমেঠিতে, প্রতিরক্ষা মানচিত্রে ভারতের নতুন স্থান

Cyclone Jawad: শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ, পুরী পৌঁছানোর আগেই নিম্নচাপে পরিণত হতে পারে

Read more Articles on
Share this article
click me!