ভারতীয় নৌসেনার হাতে আসতে চলেছে মারণ আরিঘাট পারমাণবিক সাবমেরিন, চোখের পলকে গুঁড়িয়ে যাবে শত্রু জাহাজ

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। সেখানে তিনি আইএনএস আরিঘাট নৌবাহিনীর হাতে তুলে দেবেন। এই সাবমেরিনটি বিশাখাপত্তনমে অবস্থিত ভারতীয় নৌবাহিনীর নেভি শিপ বিল্ডিং সেন্টার (এসবিসি) তৈরি করেছে।

Parna Sengupta | Published : Aug 29, 2024 7:17 AM IST

২৯শে আগস্ট অর্থাৎ আজ ভারতের নিরাপত্তা সেক্টরের জন্য একটি বিশেষ দিন। আজ ভারতীয় নৌসেনা পেতে চলেছে আরিঘাট পারমাণবিক সাবমেরিন, যা অত্যন্ত প্রাণঘাতী। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা একে 'শত্রুদের ধ্বংসকারী' বলেও অভিহিত করেছেন। নৌবাহিনী তার দ্বিতীয় পারমাণবিক চালিত ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন (SSBN) INS আরিঘাট পাচ্ছে। এই কারণে ভারতীয় নৌবাহিনী আজ বিশাখাপত্তনমে একটি বড় অনুষ্ঠানের আয়োজন করেছে।

নৌবাহিনীর কাছে স্তান্তর করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

Latest Videos

এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। সেখানে তিনি আইএনএস আরিঘাট নৌবাহিনীর হাতে তুলে দেবেন। এই সাবমেরিনটি বিশাখাপত্তনমে অবস্থিত ভারতীয় নৌবাহিনীর নেভি শিপ বিল্ডিং সেন্টার (এসবিসি) তৈরি করেছে। আসলে, ভারতীয় নৌবাহিনীর কাছে ইতিমধ্যেই আরেকটি পারমাণবিক সাবমেরিন আইএনএস অরিহন্ত রয়েছে। এটি ২০০৯ সালে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। আরিঘাট আসলে আইএনএস অরিহন্তের একটি শক্তিশালী আপগ্রেড সংস্করণ। এর ভিতরে ৭৫০ কিলোমিটার পাল্লার কে-১৫ ব্যালিস্টিক মিসাইল থাকবে। এর প্রাণঘাতী ক্ষমতার কারণে একে শত্রুদের ধ্বংসকারী বলা হয়।

ভারত বিশ্বের ষষ্ঠ পারমাণবিক ত্রয়ী দেশ হয়ে উঠেছে

পারমাণবিক সাবমেরিন আইএনএস অরিহন্ত ২০১৭ সালে চালু হয়েছিল এবং এটি রাডার সিস্টেমের সাথে লাগানো ছিল। এরপর এর ভেতরে আধুনিক প্রযুক্তিতে সজ্জিত অস্ত্র বসানোর কাজ করা হয়। এই সমস্ত প্রক্রিয়ার পরে, এটি কয়েকটি ধাপে সমুদ্রে উৎক্ষেপণ করা হয়েছিল এবং পরীক্ষা চালানো হয়েছিল। আগামী বছরগুলিতে অরিহন্তের অধীনে পাঁচটি সাবমেরিনও তৈরি করা হবে। আপনাদের জানিয়ে রাখি যে তৃতীয় পারমাণবিক সাবমেরিনও শীঘ্রই ভারতীয় নৌবাহিনী প্রস্তুত করতে চলেছে, এর কোড নাম রাখা হয়েছে এস ৩।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |