করোনা পরিস্থিতির জের, হাওড়া-শিয়ালদহে ফের ট্রেন বাতিল পূর্ব রেলের

  • করোনা পরিস্থিতির জেরে ট্রেনে এখন বেশ কম যাত্রীসংখ্যা
  • করোনায় আক্রান্ত হয়েছেন একাধিক ট্রেনের চালক থেকে কর্মীরা
  • ফলে কর্মী সংখ্যাও হ্রাস পেয়েছে রেলে
  • শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে বাতিল করতে হয়েছে লোকাল থেকে দূরপাল্লার ট্রেন 

debojyoti AN | Published : May 1, 2021 7:39 AM IST / Updated: May 01 2021, 01:27 PM IST

যাত্রী সংখ্যা ক্রমশ কমছে। করোনা পরিস্থিতির জেরে ট্রেনে এখন বেশ কম যাত্রীদের সংখ্যা। পাশাপাশি, করোনায় আক্রান্ত হয়েছেন একাধিক ট্রেনের চালক থেকে কর্মীরা। যার ফলে কর্মী সংখ্যাও হ্রাস পেয়েছে রেলে। শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে বাতিল করতে হয়েছে একের পর এক লোকাল থেকে দূরপাল্লা বা মাঝারি পাল্লার ট্রেন। 

সপ্তাহ দুয়েক আগে লোকাল ট্রেন বাতিলের পর এবার কোপ পড়ল বেশ কয়েকটি প্যাসেঞ্জার ট্রেনের ওপর। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই আংশিক লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য সাত জোড়া বা মোট ১৪টি ট্রেন বাতিল করেছে পূর্ব রেল। 

আরও পড়ুন - কোভিডে রাজ্যে একদিনে প্রায় ১০০ মৃত্যু, বাড়ল চুল্লি, বাড়িতেই ডেথ সার্টিফিকেট পৌছবে পুরসভা

ক্রমাগত যাত্রীদের সংখ্যা হ্রাসের পরিপ্রেক্ষিতে কয়েকটি ট্রেন প্রায় খালি আসন নিয়েই যাতায়াত করছে, যা বড়সড় ক্ষতির মুখে ফেলেছে পূর্ব রেলকে। এর পরিপ্রেক্ষিতে পূর্ব রেল ট্রেনগুলির একটি তালিকা প্রস্তুত করেছে যা পর্যাপ্ত সংখ্যক যাত্রী পাচ্ছে না। স্ক্রিনিংয়ের পরে, ট্রেনগুলি পরবর্তী নির্দেশ না প্রকাশ করা পর্যন্ত বন্ধ করা হচ্ছে বলে জানানো হয়েছে পূর্ব রেলের তরফে। 

পূর্ব রেল জানিয়েছে, ২৯শে এপ্রিল থেকে বিহারের ২৩টি ট্রেনকে পরবর্তী আদেশ পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। ফের ১৪টি ট্রেনকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। এর মধ্যে কয়েকটি ট্রেন ঝাড়খণ্ডের টাটানগর স্টেশন এবং বিহারের ভাগলপুর স্টেশনে যায়। বেশিরভাগ ট্রেন চলাচল করে বাংলার রুট দিয়ে। 

পূর্ব রেল পশ্চিমবঙ্গের ১৪টি গুরুত্বপূর্ণ ট্রেন পরবর্তী নির্দেশ না প্রকাশ করা পর্যন্ত বাতিল করেছে। চৌঠা মে থেকে ট্রেন বাতিল করা হবে। এর মধ্যে আসানসোল থেকে শিয়ালদহ, আসানসোল থেকে টাটানগর এবং আসানসোল থেকে দিঘা সহ অন্যান্য ট্রেন রয়েছে। আসানসোল-দিঘার সাপ্তাহিক ট্রেনটি আগামী ২৮ মে থেকে পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত বন্ধ থাকবে। একইভাবে আসানসোল টাটানগরের মধ্য দিয়ে চলমান ট্রেনটি আগামী চৌঠা মে থেকে প্রতি মঙ্গলবার, শুক্র ও রবিবার চলবে না। 

আরও পড়ুন - কোভিড যুদ্ধে নামা দুই লাল হলুদ সমর্থকের কাজ মন জিতছে সোশ্যাল মিডিয়ায়

পূর্ব রেল পর্যাপ্ত যাত্রীর অভাবের কারণে এই ট্রেনগুলি স্থগিতের নোটিশ দিয়েছে। এই ট্রেনগুলি বন্ধ রাখার ঘোষণা করেছে পূর্ব রেল

02383 শিয়ালদহ আসানসোল ইন্টারসিটি এক্সপ্রেস
02384 আসানসোল শিয়ালদহ ইন্টারসিটি
03001 হাওড়া-সিউড়ি এক্সপ্রেস
03002 সিউড়ি-হাওড়া এক্সপ্রেস
03512 আসানসোল টাটানগর এক্সপ্রেস
03511 টাটানগর আসানসোল এক্সপ্রেস
03506 আসানসোল-দিঘা সাপ্তাহিক এক্সপ্রেস
 03505 দিঘা - আসানসোল সাপ্তাহিক এক্সপ্রেস
02337 হাওড়া-বোলপুর শান্তিনিকেতন এক্সপ্রেস
02338 বোলপুর হাওড়া শান্তিনিকেতন এক্সপ্রেস

হাওড়া-রাঁচি শতাব্দী এক্সপ্রেস বাতিল করার প্রস্তুতি চলছে বলে পূর্ব রেল জানিয়েছে। হাওড়া থেকে রাঁচির মধ্যে দিয়ে ধানবাদ হয়ে যাওয়া শতাব্দী এক্সপ্রেসও পর্যাপ্ত সংখ্যক যাত্রী পাচ্ছে না। এই ট্রেনটি খালি আসন নিয়ে যাত্রা করছে, ফলে ক্ষতির মুখে পড়ছে রেল। তাই পূর্ব রেল খুব তাড়াতাড়ি এটিকে বাতিল করার ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!