দূরপাল্লার ট্রেনে রান্না করা খাবার পরিষেবা চালু আইআরসিটিসির, রইল বুকিং পদ্ধতি

দেশে কোভিড - ১৯ সংক্রমণের অতিরিক্ত বৃদ্ধির জন্য এই পরিষেবা স্থগিত রাখা হয়েছিল। রেলওয়ে বোর্ডের নির্দেশিকা অনুসারে ট্রেনে রান্না করা খাবারের সুবিধা ফের চালু করছে আইআরসিটিসি। 

Parna Sengupta | Published : Feb 14, 2022 11:40 AM IST

যে সমস্ত যাত্রীরা ট্রেনে ভ্রমণের সময় খাবারের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হয়েছেন, তাদের জন্য সুখবর রয়েছে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC) সোমবার অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারি থেকে ভারতীয় রেলওয়ের (Indian Railways) যাত্রীবাহী ট্রেনগুলিতে রান্না করা খাবার পরিষেবা (Cooked Food Service) ফের চালু করে দিচ্ছে। দেশে কোভিড - ১৯ সংক্রমণের অতিরিক্ত বৃদ্ধির জন্য এই পরিষেবা স্থগিত রাখা হয়েছিল। রেলওয়ে বোর্ডের নির্দেশিকা অনুসারে ট্রেনে রান্না করা খাবারের সুবিধা ফের চালু করছে আইআরসিটিসি। 

ভারতীয় রেলের প্রকাশ করা বিবৃতি জানাচ্ছে "রান্না করা খাবার ইতিমধ্যেই ৪২৮টি ট্রেনে বিলি করা হয়েছে। মোট সংখ্যক ট্রেনের মধ্যে, রান্না করা খাবার ইতিমধ্যেই ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ৩০ শতাংশ চালু করা হয়েছে, ২০২২ সালের জানুয়ারির মধ্যে ৮০ শতাংশ এবং বাকি ২০ শতাংশ ১৪ই ফেব্রুয়ারি, ২০২২ তারিখে চালু করা হল। জানা গিয়েছে ১৪ ফেব্রুয়ারি থেকে পুরোপুরি একশো শতাংশ ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং অ্যান্ড টুরিজিম করপোরেশন পরিষেবা চালু করা হয়েছে। এর সঙ্গে পাওয়া যাবে রেডি টু ইট (Ready to Eat) খাবারের পরিষেবাও। 

আইআরসিটিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রিমিয়াম ট্রেনে রান্না করা খাবার (রাজধানী, শতাব্দী, দুরন্ত) ইতিমধ্যেই ২০২১ সালের ২১শে ডিসেম্বর চালু করা হয়। তার আগেই ২০২০ সালের ৫ অগাস্ট থেকে রেল যাত্রীদের সুবিধার্থে রেডি টু ইট ফুড পরিষেবাকে ফিরিয়ে আনা হয়েছিল। তবে মহামারি করোনার জেরে ২০১৯ সালের মার্চ মাস থেকেই আইআরসিটিসি রেলের খাবার পরিষেবা বন্ধ করে দিয়েছিল। করোনা পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ার দরুণ পুনরায় ফিরছে রেলের ক্যাটরিং সার্ভিস। 

এই পরিষেবায় যাত্রীরা ট্রেনে যাত্রার সময়ই নিজেদের মোবাইল থেকে খাবারের অর্ডার করার সুযোগ পেয়েছেন। ইন্টারনেট ভিত্তিক একটি পরিষেবায় যাত্রীরা অনেক সুবিধা উপভোগ করেছেন সেই কঠিন পরিস্থিতিতে। এই উদ্যোগের মাধ্যমে ভ্রমণরত যাত্রীরা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাইরের রেস্তোরাঁ বা ফুড আউটলেট থেকে খাবার বুক করতে পারেন। তবে একটা জিনিস মনে রাখবেন, করোনা পরিস্থিতি স্বাভাবিকের দিকে গেলেও রেলে এখনও বেডিং ব্যবস্থা চালু করা হয়নি।

আরও পড়ুন-হিজলি স্টেশনে শুরু হল ইন্টারলকিং-এর কাজ, দক্ষিণ শাখায় একটানা ৬ দিন বন্ধ ব্যাহত দূরপাল্লার রেল পরিষেবা

আরও পড়ুন-রেলযাত্রীদের পকেটে চাপ না বাড়িয়ে করোনাকালে ক্ষতিপূরণের পথ খোঁজা হবে বলে অনুমান রেল বাজেটে

কীভাবে আইআরসিটিসি ওয়েবসাইট থেকে খাবার বুক করবেন 

১. প্রথমে IRCTC-এর eCatering অফিসিয়াল ওয়েবসাইট https://www.ecatering.irctc.co.in/ দেখুন

২. তারপরে ১০ সংখ্যার PNR নম্বর লিখুন এবং আরও এগিয়ে যেতে তীর চিহ্নে ক্লিক করুন

৩. সেখানে তালিকাভুক্ত ক্যাফে, আউটলেট এবং দ্রুত পরিষেবা রেস্তোরাঁর তালিকা থেকে খাবার নির্বাচন করুন।

৪. সেখান থেকে বাছাই করে আপনি অর্ডার দিতে পারেন এবং পেমেন্ট মোড নির্বাচন করতে পারেন। 

৫. আপনি অনলাইনে পেমেন্ট করে দিতে পারেন নয়ত ক্যাশ অন ডেলিভারির সুবিধা বেছে নিতে পারেন।

৬. অর্ডার দেওয়া হয়ে গেলে, খাবার আপনার সিট/বার্থে পৌঁছে দেওয়া হবে।

Read more Articles on
Share this article
click me!