যাত্রীদের জন্য সুখবর, ফের ট্রেনে মিলবে বালিশ-কম্বল, ফিরছে পর্দাও

কোভিড বিধিনিষেধ গোটা দেশেই আগের তুলনায় অনেক শিথিল করা হয়েছে। কারণ এখন গোটা দেশেই করোনার সংক্রমণ অনেকটাই কম রয়েছে। তার অঙ্গ হিসেবেই ভারতীয় রেল বোর্ডের তরফে পুনরায় ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর সহ বালিশ পরিষেবা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 10, 2022 1:19 PM IST / Updated: Mar 10 2022, 07:00 PM IST

দূরপাল্লার ট্রেন যাত্রীদের (Train Passenger) জন্য সুখবর। করোনার (Corona) জেরে শান্তি ছিল না কিছুতেই। এসিতে যাতায়াত করার ফলেও এতদিন ট্রেনে (AC Train) শোয়ার জন্য বাড়ি থেকে বালিশ-চাদর বয়ে বয়ে নিয়ে যেতে হচ্ছিল যাত্রীদের। আর তার জন্য বাড়ছিল লাগেজও। কিন্তু, এখন থেকে আর চিন্তা নেই। এবার এই সমস্যার সমাধান হতে চলেছে। এবার দূরপাল্লার ট্রেনে ফিরছে বেডশিট, কম্বল ও বালিশ (Bed Sheets, Pillows and Blankets)। তবে কবে থেকে এই পরিষেবা চালু হবে সেই বিষয়ে কিছু জানানো হয়নি। অবশ্য শীঘ্রই তা চালু করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। দীর্ঘদিন পর যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল (Indian Railway)। 

কোভিড বিধিনিষেধ গোটা দেশেই আগের তুলনায় অনেক শিথিল করা হয়েছে। কারণ এখন গোটা দেশেই করোনার সংক্রমণ অনেকটাই কম রয়েছে। তার অঙ্গ হিসেবেই ভারতীয় রেল বোর্ডের তরফে পুনরায় ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর সহ বালিশ পরিষেবা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ ভারতীয় রেল বোর্ডের ডিরেক্টর প্যাসেঞ্জার মার্কেটিংয়ের আধিকারিক ভিপুল সিঙ্ঘল রেলের সব জোনাল ম্যানেজারদেরকে উদেশ্য করে আনুষ্ঠানিক চিঠি দেন। তাতে উল্লেখ করেন কোভিডের জন্য ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর-সহ বালিশ পরিষেবার উপরে যে নিষেধাজ্ঞা চাপানো ছিল তা তুলে নেওয়া হচ্ছে। উল্লেখ্য, ২০২১ সালের ৫ ও ১০ মে-র নির্দেশিকা অনুযায়ী দূরপাল্লার যাত্রীদের জন্য ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর-সহ বালিশ পরিষেবা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। এবার থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পুনরায় এই পরিষেবা চালু করা হচ্ছে। এই ব্যবস্থা অবিলম্বে চালু করার জন্য সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এই বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা চলছিল। কিন্তু, বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি এতদিন। অবশেষে ট্রেনে বালিশ বিছানা ফেরানোর সিদ্ধান্তের কথা রেলের তরফে জানানো হল। 

আরও পড়ুন- পেট্রোপণ্যের দামে আগুন শুধু সময়ের অপেক্ষা, সঙ্কটকালীন পরিস্থিতিতে ডিলারদের সঙ্গে জরুরি বৈঠকে ইন্ডিয়ান অয়েল

উল্লেখ্য, গতবছরই রেলের তরফে নির্দেশিকা জারি করে বলা হয় ট্রেনে পুনরায় ফিরছে রান্না করা খাবার (Ready To Eat Meals)। ফলে যাত্রীরা আগের মতো রোজই ট্রেনে রান্না করা খাবার পাবেন। করোনার বাড়বাড়ন্তের জেরে এতদিন রান্না করা খাবারের উপরও নিষেধাজ্ঞা জারি করেছিল রেল। কিন্তু, এখন করোনার সংক্রমণ আগের থেকে কম থাকায় ফের রান্না করা খাবারের পরিষেবা চালু করা হয়। আর এই ঘোষণার পর অনেকটা স্বস্তি পেয়েছিলেন যাত্রীরা। এবার বালিশ-বিছানা ফেরত পাওয়ায় যাত্রীদের সেই স্বস্তি আরও দ্বিগুণ হয়ে গিয়েছে। 

আরও পড়ুুন- প্রতি মিনিটে ৩০ লক্ষ সিগারেট পুড়ছে এই দেশে, বিশ্ব ধূমপান মুক্ত দিবসে জানুন আরও কিছু ভয়াবহ তথ্য

এছাড়া করোনা পরিস্থিতির মধ্যে স্পেশাল ট্রেন চালাচ্ছিল ভারতীয় রেল। পাশাপাশি সব ট্রেনও চালানো হচ্ছিল না। কিন্তু, সংক্রমণ কমে যাওয়ায় রেলের তরফে জানানো হয় নিয়মিত নির্দিষ্ট সময় অনুযায়ী চলবে ট্রেন। যে সব স্পেশাল ট্রেনগুলি চলছিল সেগুলোও এখন থেকে আগের সময় মেনেই চলবে। স্পেশাল ট্রেন বলে আর কিছু থাকছে না। করোনা বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসায় সেই স্পেশাল ট্যাগ ঝেড়ে ফেলে স্বাভাবিক ছন্দে ফিরছে লোকাল থেকে দূরপাল্লার সব ট্রেনই। 

আরও পড়ুন- বেসরকারি কলেজেও সরকারির খরচ, ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের 

Read more Articles on
Share this article
click me!