ফিরছেন ভারতীয়রা, এয়ার ইন্ডিয়ার বিমানে দেশের মাটিতে পা রাখলেন ৭৮ জন

কাবুল থেকে ভারতীয় বায়ুসেনার বিমানে দুশানবে পালিয়ে গিয়েছিলেন ৭৮ জন। সেখানে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ভারতে ফেরার রাস্তা তৈরি হয়।

Parna Sengupta | Published : Aug 24, 2021 4:55 AM IST

কাবুল ছেড়ে পালিয়ে ছিলেন তাঁরা। প্রাণের ভয়ে আশ্রয় নিয়েছিলেন তাজাকিস্তানের রাজধানি দুশানবেতে (Dushanbe)। সেখান থেকে এয়ার ইন্ডিয়া বিমান (AI 1956) দেশে ফেরাল তাঁদের। মঙ্গলবার ভারতের মাটিতে পা রাখলেন ৭৮ জন। এর মধ্যে ২৫ জন ভারতীয়। 

কাবুল থেকে ভারতীয় বায়ুসেনার বিমানে দুশানবে পালিয়ে গিয়েছিলেন এঁরা। সেখানে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ভারতে ফেরার রাস্তা তৈরি হয়। পরে এয়ার ইন্ডিয়ার বিমান মঙ্গলবার দেশে ফেরায় তাঁদের। 

আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিক এবং আফগান হিন্দু ও শিখদের নিয়ে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান সোমবারই রওনা দেয়। আটকে পড়া ভারতীয় নাগরিক ও ৪৬জন আফগান হিন্দু ও শিখকে নিয়ে কাবুল থেকে রওনা দেয় ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান। আটকে পড়া নাগরিকদের সঙ্গে নিয়ে আসা হয়েছে তিনটি শ্রী গুরু গ্রন্থ সাহিবও। ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুনীত সিং চান্দোক এই তথ্য দেন। 

কোনও রকমে দেশ ছেড়ে পালাতে চাইছেন সেখানকার আটকে পড়া নাগরিকরা। ফলে ভিড় জমছে কাবুল বিমানবন্দরে। হাজারে হাজারে মানুষ জড়ো হচ্ছেন সেখানে। রবিবার ভারত তিনটি আলাদা আলাদা বিমানে প্রায় ৪০০ জনকে ফিরিয়ে এনেছে। 

আইএএফের একটি বিমানে তাজাকিস্তানের রাজধানীতে উচ্ছেদের একদিন পর দুশানবে থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ৮৭ জন ভারতীয় এবং দুই নেপালি নাগরিকের আরেকটি দলকে ফিরিয়ে আনা হয়েছিল।

পৃথকভাবে, মার্কিন ও ন্যাটো বিমানের মাধ্যমে গত কয়েক দিনে কাবুল থেকে দোহাতে নিয়ে যাওয়া ১৩৫ জন ভারতীয়কে বিশেষ ফ্লাইটে দিল্লি ফেরত পাঠানো হয়েছিল। বিদেশ মন্ত্রক আশ্বস্ত করেছে ভারত সরকার আফগানিস্তান থেকে সমস্ত ভারতীয় নাগরিকদের নিরাপদ প্রত্যাবর্তনে প্রতিশ্রুতিবদ্ধ।

বিদেশমন্ত্রক জানাচ্ছে কাবুল এয়ারস্পেসে প্রবেশ করা ভারতীয় বিমানগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জ। কারণ আফগানিস্তানে আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ভারতকে কাবুল থেকে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। 

Share this article
click me!