India Clean Transportation Summit 2023: ভারতের পরিবহন সমস্যা সমাধানের ওপর জোর বিশ্ব নেতৃত্বের

ইম্পেরিয়াল হোটেলে অনুষ্ঠিত এই গুরুত্বপূর্ণ ইভেন্টটি ভারতের গুরুত্বপূর্ণ পরিবহন চ্যালেঞ্জ মোকাবিলা করতে আরও ভবিষ্যতের পথ প্রশস্ত করার জন্য আন্তর্জাতিক চিন্তাশীল নেতা , নীতি নির্ধারক, শিল্প বিশেষজ্ঞ ও স্টেকহোল্ডারদের একত্রিত করেছিল।

 

Saborni Mitra | Published : Aug 28, 2023 10:57 AM IST

ভারতের ডিকার্বনাইজেশন এজেন্ডাকে ইন্ধন দেওয়ার জন্য বিশ্ব নেতৃত্ব, নীতিনির্ধারক এবং শিল্প বিশেষজ্ঞদের অভূতপূর্ব সমাবেশ চলছে দিল্লিতে। ভারতীয় জি-২০ সচিবালয়, দ্যা ইন্টারন্যাশানাল কাউন্সিল অন ক্লিন ট্রান্সপোর্টেশন ICCT এর সঙ্গে অংশিদারিত্ব সোমবার "ইন্ডিয়া ক্লিন ট্রান্সপোর্টেশন সামিট" উন্মোচন করেছে।

ইম্পেরিয়াল হোটেলে অনুষ্ঠিত এই গুরুত্বপূর্ণ ইভেন্টটি ভারতের গুরুত্বপূর্ণ পরিবহন চ্যালেঞ্জ মোকাবিলা করতে আরও ভবিষ্যতের পথ প্রশস্ত করার জন্য আন্তর্জাতিক চিন্তাশীল নেতা , নীতি নির্ধারক, শিল্প বিশেষজ্ঞ ও স্টেকহোল্ডারদের একত্রিত করেছিল।

এই সামিটটি একটি পরিচ্ছন্ন ও আগামী দিনে আরও সুন্দরভাবে চলার জন্য যে যুগান্তকারী পরিস্থিতি তৈরি করার বিষয়ে আলোচনা হয়েছে। সেই আলোচনা মাফিক এগিয়ে যাওয়ার পরিকল্পনাও করা হয়েছে। ২০৭০ সালের মধ্যে নেট - জিরো নিগর্মন অর্জনের জন্য ভারতের প্রতিশ্রুতির সঙ্গ সমন্বয় রাখে এই ব্যবস্থা। শীর্ষ সম্মেলনের নেতারা স্বীকার করেছেন, যে বৈদ্যুতিক যানসহ পরিবহনের পরিচ্ছন্ন পদ্ধতিতে রূপান্তর করা ও পবলিক ট্রানজিট সিস্টেম উন্নত করা এই নেট জিরো যাত্রার গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জানিয়েছেন অমিতাভ কান্ত।

ইভেন্টটি, G20 এবং B20 যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে। এটি কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII), ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ফোরাম (ITF) এবং রাহগিরি ফাউন্ডেশনের মতো গুরুত্বপূর্ণ সংস্থার থেকে পর্যাপ্ত সাহায্য পেয়েছে।

ভারতের পরিবহন খাত, এটির অর্থনৈতিক উন্নয়নের ভিত্তি, বিশ্বব্যাপী তৃতীয় বৃহত্তম অটোমোবাইল বাজার হিসাবে দাঁড়িয়েছে। ক্রমবর্ধমান জনসংখ্যা এবং বিভিন্ন শিল্পের সঙ্গে, সেক্টরটি কর্মসংস্থান সৃষ্টি, অবকাঠামো বৃদ্ধি এবং বাণিজ্য কার্যক্রমের উপর উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে। যাইহোক, এটি বায়ু দূষণ এবং যানজটের মতো জটিল সমস্যাগুলির সঙ্গে মোকাবিলা করে, টেকসই অগ্রগতির পথে বাধা সৃষ্টি করে। "ইন্ডিয়া ক্লিন ট্রান্সপোর্টেশন সামিট" এই চ্যালেঞ্জগুলিকে সামনের দিকে মোকাবেলা করার চেষ্টা করে৷ এই শীর্ষ সম্মেলনের ফলাফলগুলি ভারত ও বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। আগামিকালের জন্য জরুরি।

এই শীর্ষ সম্মেলন ভারতের অন্যতম চাপের চ্যালেঞ্জ কোকাবিলায় সহযোহিতার শক্তির উদাহরণ দেয়। যা পরিবহন সেক্টরে বাস্তব পরিবর্তনে প্রভাবিত করে। বলেছেন NITI আয়োগের সিনিয়র উপদেষ্টা শ্রী সুধেন্দু সিনহা৷

সামিটিরে এজেন্ডা প্যানেল আলোচনা, আলিকিত মূল বক্তব্য ও আমূল্য নেটওয়ার্কিং সুযোগের মাধ্যমে বিভিন্ন থিমকে কভার করে। বিষয়গুলি পরিচ্ছন্ন পরিবহণের জন্য কাার্যকর নীতি তৈরি করে। মালবাহী খাত ডিকার্বনাইজ করার কৌশলগুলির জন্য সবুদ গতিশীলতার বিকল্পগুলি অন্বেষণ করা ও পরিচ্ছন্ন বিপ্লবে বেসরকারি খাতের ভূমিকা বোঝার জন্য গুরুত্বপূর্ণ।

ইভেন্টের প্রভাব নিয়ে ICCT ইন্ডিয়ার ভারতের ম্যানেজিং ডিরেক্টর শ্রী অমিত ভাট বলেছেন,' আমরা ইন্ডিয়া ক্লিন ট্রান্সপোর্টেশন সামিট সহ-হোস্ট করতে পেরে রোমাঞ্চিত। ভারতের G20 সচিবালয় এবং সম্মানিত অংশীদারদের সাথে আমাদের সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে, আমরা সেট করছি। রূপান্তরমূলক কথোপকথনের মঞ্চ, স্থায়িত্ব লালন করা, এবং গভীর অন্তর্দৃষ্টি এবং উদ্ভাবনী কৌশল গড়ে তোলা যা ডিকার্বনাইজেশনের দিকে ভারতের পথকে চার্ট করবে।' তিনি আরও বলেছেন, ICTS একটি মাইলফলক ইভেন্ট হিসাবে আবির্ভূত হয়েছে, যা ভবিষ্যতে ভারতের টেকসই গতিশীলতার বর্ণনাকে চালিত করার জন্য বিভিন্ন ডোমেনের স্টেকহোল্ডারদের একত্রিত করেছে।

Share this article
click me!