T-72 এবং T-90 ট্যাঙ্কের ইঞ্জিনগুলির দেশীয়করণ বাড়ছে, তবু কেন ভবিষ্যত অন্ধকার অর্ডিন্যান্স ফ্যাক্টরিগুলির - স্পেশাল রিপোর্ট

বর্তমানে আমরা যে পণ্য তৈরি করছি তাতে দেশীয় সামগ্রীর পরিমাণ ৯৫ শতাংশ। মাত্র পাঁচ শতাংশ বিষয় এমন যে বাইরে থেকে আনতে হয়। দ্বিতীয় কর্পোরেশন এভিএনএল সম্পর্কে বলা হয়েছে যে কিছু পণ্য ১০০ শতাংশ দেশীয়।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 2:00 PM IST

প্রতিরক্ষা সংক্রান্ত ৩৮তম স্থায়ী কমিটির রিপোর্ট (২০২২-২০২৩) এখন পাবলিক ডোমেনে রয়েছে। ২০২১ সালে, ২২০ বছরের পুরনো ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরিতে রূপান্তরিত হওয়া সাতটি কর্পোরেশনের অবস্থা কী তা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, 'T-72' এবং 'T-90' ট্যাঙ্কে ব্যবহৃত ইঞ্জিনগুলো সম্পূর্ণ দেশীয়। যদি আমরা পুরো ট্যাঙ্কের কথা বলি, তাহলে 'T-72' এখন ৯৬ শতাংশ দেশীয় হয়ে গেছে। একইভাবে দেশীয় 'টি-৯০' ট্যাঙ্কের মাত্রাও প্রায় ৮২ শতাংশে পৌঁছেছে। অন্যদিকে, AIDEF-এর সাধারণ সম্পাদক সি. শ্রীকুমার বলেছেন যে বর্তমান পরিস্থিতিতে সাতটি কর্পোরেশনের ভাগ্য ঝুঁকির মধ্যে রয়েছে। কর্পোরেটগুলোর অর্ডার বুকের অবস্থানের দিকে তাকালে দেখা যায়, আগামী পাঁচ বছরের চিত্র খুবই হতাশাজনক।

প্রতিবেদনে ৯৫ শতাংশ দেশীয় যন্ত্রাংশের কথা বলা হয়েছে

প্রতিবেদনে বলা হয়েছে যে আমরা স্বনির্ভর ভারতকে প্রজেক্ট করার সময় স্বদেশীকরণের উপর অনেক বেশি ফোকাস করি। বর্তমানে আমরা যে পণ্য তৈরি করছি তাতে দেশীয় সামগ্রীর পরিমাণ ৯৫ শতাংশ। মাত্র পাঁচ শতাংশ বিষয় এমন যে বাইরে থেকে আনতে হয়। দ্বিতীয় কর্পোরেশন এভিএনএল সম্পর্কে বলা হয়েছে যে কিছু পণ্য ১০০ শতাংশ দেশীয়। CRN-91 নেভাল গান, কাভাচ, নেভাল ডিকয় সিস্টেমের মতো, কিছু মাইন প্রোটেক্টেড ভেহিকেল এবং লজিস্টিক ভেহিকেল, যা সম্পূর্ণ দেশীয়। T-72 এবং T-90 ট্যাঙ্কগুলিতে ব্যবহৃত সমস্ত ইঞ্জিন সম্পূর্ণ দেশীয়। T-72 ট্যাঙ্ক ৯৬ শতাংশ দেশীয় এবং T-90 ট্যাঙ্ক ৮২ শতাংশ দেশীয় হয়েছে। BMP যা একটি ICB যানবাহন ৯৮ শতাংশ দেশীয়। এর ইঞ্জিনের দেশীয় লেভেল ৯০ শতাংশ। বাকি দুটি ইঞ্জিন ইতিমধ্যেই ১০০ শতাংশ দেশীয়। দেশীয় সামগ্রীর সংখ্যা রাখা হয়েছে ৩১টি। এর মধ্যে আটটি আইটেম দেশীয় হয়ে গেছে। এর ফলে সরকারের ১১২ কোটি টাকা সাশ্রয় হয়েছে।

তৃতীয় কর্পোরেশন সম্পর্কিত গ্রাফটি ৯৪ শতাংশে রয়েছে

AWEIL-এর প্রতিবেদনের তথ্যে, দেশীয়করণের শতাংশ ৯৪ হিসাবে উল্লেখ করা হয়েছে। দেশীয় ও বৈশ্বিক চাহিদা অনুযায়ী বিভিন্ন পণ্য চিহ্নিত করা হয়েছে। এসবের অভ্যন্তরীণ বিচার কাজ শেষ হয়েছে। সেগুলো চালুর প্রস্তুতি চলছে। দেশের প্রথম দেশীয় আইটেম হল আর্টিলারি গান 'ধানুশ'। এটি এখন ভারতীয় সেনাবাহিনীতে মোতায়েন করা হয়েছে। ইছাপুরের রাইফেল ফ্যাক্টরি গত বছর উদ্ভাবন পণ্যের ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছিল এটি। চতুর্থ কর্পোরেশন 'আইওএল' ৮-১০ যুদ্ধ ট্যাংকের স্বদেশীকরণ হয়েছে। ড্রাইভ নাইট সাইটটি ছয় মাসের মধ্যে তৈরি করা হয়েছে।

পঞ্চম কর্পোরেশন 'YIL' কে একটি ইউনিট বলা হয়েছিল যেখানে ১০০ শতাংশ স্বদেশীকরণ রয়েছে। এখানে কোনো কাঁচামাল কোথাও থেকে আমদানি করা হয় না। ইন্ডিয়া লিমিটেড স্মার্ট অ্যামুনিশন, ডিপিআইসি, পিনাকার ওয়ারিয়র রকেট, গাইডেড রকেট এবং ইলেকট্রনিক ও মেকানিক্যাল ফিউজের নতুন সংস্করণ নিয়ে কাজ করছে।

TCL-তেও ১০০% শূন্য আমদানি

প্রতিবেদনে বলা হয়, এ কোম্পানির সব পণ্যের আমদানি শতভাগ শূন্য। এখানে সবকিছুই আদিবাসী। এর পণ্যের সবচেয়ে বড় গ্রাহক ভারতীয় সেনাবাহিনী। ৯০-৯৫ শতাংশ পণ্য যায় ভারতীয় সেনাবাহিনীর কাছে। সপ্তম কর্পোরেশন 'জিআইএল'-এর অধীনে রিকভারি প্যারাসুট প্রস্তুত করা হয়েছে। এর বিচার মুলতুবি রয়েছে। ড্রোন রেসকিউ প্যারাসুটের প্রয়োজনীয়তা সামনের সময়ে বাড়বে। এ পণ্য বাজারে আনার প্রস্তুতি চলছে। শ্রীকুমার বলেছেন যে কর্পোরেশনগুলির অর্ডার বুকের অবস্থান ভাল নয়। ২০২৩-২৪ সালের জন্য তাদের অর্ডার বুকের অবস্থান হল ১৬,৬৯৪.৫৮ কোটি টাকা। এতে, শুধুমাত্র MIL এবং AVNL স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে, AWELI-এর ৮ টি কারখানা রয়েছে ১৯১৫ কোটি টাকা। TCL এবং YIL সবচেয়ে খারাপ অবস্থায় আছে। চারটি কারখানা সহ TCL-এর কাজের চাপ মাত্র ৮৮.৮৯ কোটি টাকা, যেখানে YIL-এর আটটি কারখানার কাজের চাপ রয়েছে ৭০০ কোটি টাকা৷ ২০২৫-২৬-এর পরে MIL-তে কোনও কাজের চাপ নেই৷ AVNL-এর কাজের চাপও ২০২৭-২৮-এ ৫৬০ কোটি টাকায় কমতে দেখা যাবে। অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিকে কর্পোরেটাইজ করার সময়, কেন্দ্রীয় সরকার ৩০ হাজার কোটি টাকার অর্ডার বুক রয়েছে বলে দাবি করেছে।

শীর্ষ ১০ অস্ত্র আমদানিকারকের মধ্যে ভারত প্রথম স্থানে রয়েছে

সরকার এখন অনেক আইটেম/সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সংসদীয় স্থায়ী কমিটির সামনে উপস্থাপন করা প্রতিবেদনে জানা গেছে, সরকার গত কয়েক বছরে বেশ কিছু নীতিগত উদ্যোগ নিয়েছে। দেশীয় নকশা, উন্নয়ন এবং প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিকে উৎসাহিত করার জন্য বেশ কিছু সংস্কার করেছে। এর উদ্দেশ্য প্রতিরক্ষা উত্পাদন এবং প্রযুক্তিতে স্বনির্ভরতা প্রচার করা। শ্রীকুমারের মতে, প্রতিবেদনে দেখা যায় যে সাতটি কর্পোরেশনে রপ্তানি, গবেষণা ও উন্নয়ন বা উদ্ভাবন ইত্যাদি কিছুই ঘটছে না। আজও ভারত বিশ্বের শীর্ষ ১০টি অস্ত্র আমদানিকারকের মধ্যে প্রথম স্থানে রয়েছে। অস্ত্র আমদানিতে ভারতের বৈশ্বিক অংশ ১১ শতাংশ। পাকিস্তানে রয়েছে ৩.৭ শতাংশ। বিশ্বের শীর্ষ ১০ অস্ত্র রপ্তানিকারকের তালিকায় ভারতের নাম নেই।

সাতটি কর্পোরেশনের ভাগ্য ঝুঁকির মধ্যে রয়েছে কারণ সেনাবাহিনী অর্ডন্যান্স ফ্যাক্টরিতে রিকুইজিশন দেওয়া বন্ধ করে দেয় এবং খোলা দরপত্রের মাধ্যমে বেসরকারি খাতে চলে যায়। সম্প্রতি সেনাবাহিনী ১২ লাখ নতুন ডিজাইনের ইউনিফর্ম কেনার জন্য উন্মুক্ত দরপত্র জারি করেছে। টিসিএলের অধীনে চারটি অর্ডন্যান্স ফ্যাক্টরিকেও বিধিনিষেধমূলক শর্ত আরোপ করে টেন্ডারে অংশ নিতে দেওয়া হয়নি। অন্যান্য কর্পোরেশনেও একই রকম কিছু দেখা যাচ্ছে।

অস্ত্র কারখানার কর্পোরেটাইজেশন ব্যর্থ হয়েছে

তিনটি প্রধান কর্মচারী সংগঠন, AIDEF, BPMS এবং CDRA, DDP-তে একটি বিস্তারিত নোট জমা দিয়েছে। এটি অভিযোগ করেছে যে অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলির কর্পোরেটাইজেশন ব্যর্থ হয়েছে। কেপিএমজি সুপারিশও ব্যর্থ হয়েছে। এখন সেই সব কর্মকর্তাদের ওপর দায় স্থির করা উচিত যারা রাজনৈতিক প্রভুদের ভুল সিদ্ধান্ত নেওয়ার ভুল পরামর্শ দিয়ে বিভ্রান্ত করেছে। প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির প্রতিবেদনে, এআইডিইএফ-এর সাধারণ সম্পাদক সি শ্রীকুমার বলেছেন, "সরকার কোনওরকমে একটি সাফল্যের ছবি আঁকতে চায় যাতে দেখা যায় যে OFB-এর কর্পোরেটাইজেশন একটি সফল সিদ্ধান্ত ছিল।"

এই মুহূর্তে সাতটি করপোরেশনের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কতিপয় উদাসীন ও সংবেদনশীল ব্যক্তির কবলে পড়ে দেশের শ্রেষ্ঠ কর্মীবাহিনী। অর্ডন্যান্স ফ্যাক্টরির কর্পোরেটাইজেশনের সিদ্ধান্ত প্রত্যাহার করে সরকার তার ভুল সংশোধন করতে পারে। সরকারের উচিত অবিলম্বে এ বিষয়ে কর্মচারী ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরু করা। AIDEF এর জাতীয় কার্যনির্বাহী কমিটির সভা ২৯ এবং ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। তাতে অর্ডন্যান্স ফ্যাক্টরি ও এর কর্মচারীদের বাঁচাতে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

Share this article
click me!