শত্রুদেশকে কাঁপাতে সম্পূর্ণ তৈরি, অপারেশন মোডে নৌবাহিনীর প্রথম দেশীয় বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত

গত বছরের দোসরা সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী 'বিক্রান্ত' মানুষের জন্য উৎসর্গ করেছিলেন, যা সামুদ্রিক যুদ্ধের জন্য প্রস্তুত করা হচ্ছিল।

Parna Sengupta | Published : Nov 17, 2023 11:44 AM IST

আইএনএস বিক্রান্ত, ভারতীয় নৌবাহিনীর প্রথম দেশীয় বিমানবাহী রণতরী, সম্পূর্ণ অপারেশনাল সক্ষমতা অর্জন করেছে। এখন যুদ্ধ মোডে মোতায়েন করার জন্য সম্পূর্ণ প্রস্তুত। ভারতীয় নৌবাহিনী এই জাহাজটিকে ভারত মহাসাগর অঞ্চল এবং তার বাইরে যে কোনও জায়গায় অপারেশনের জন্য মোতায়েন করতে পারে। ভারত মহাসাগর অঞ্চলে চিনের ক্রমবর্ধমান উপস্থিতির মধ্যে এই যুদ্ধজাহাজ মোতায়েন ভারতের শক্তি বৃদ্ধি করবে।

গত বছরের দোসরা সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী 'বিক্রান্ত' মানুষের জন্য উৎসর্গ করেছিলেন, যা সামুদ্রিক যুদ্ধের জন্য প্রস্তুত করা হচ্ছিল। অ্যাডমিরাল আর হরি কুমার সম্প্রতি বলেছিলেন যে এই বছরের নভেম্বরের মধ্যে আইএনএস বিক্রান্তকে সম্পূর্ণরূপে চালু করার জন্য সমস্ত চেষ্টা চলছে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে অবশেষে আইএনএস বিক্রান্ত পুরোপুরি চালু হওয়ার মর্যাদা পেয়েছে। বর্তমানে ৩০টি বিমানের জাহাজের বহরে থাকবে ১৮টি মিগ-২৯ এবং ১২টি কামভ হেলিকপ্টার। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সংগ্রহ করা MH-60 রোমিও হেলিকপ্টারগুলিও শক্তিশালী অ্যান্টি-সাবমেরিন যুদ্ধের ক্ষমতা সহ বোর্ডে থাকবে। ভারতীয় নৌবাহিনী আইএনএস বিক্রান্তের জন্য ২৬টি নতুন রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভাবছে।

নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার বলেছিলেন যে বিক্রান্ত অপারেশন শুরু করার পরেই ২০২৩ সালে নতুন বিমানবাহী রণতরী সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। এর পরিপ্রেক্ষিতে, নৌসেনা শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের কাছে তার দ্বিতীয় দেশীয় বিমানবাহী রণতরী 'IAC-2'-এর জন্য মেগা চুক্তি অনুমোদনের জন্য একটি প্রস্তাব পাঠিয়েছে। ভারতের এমন তিনটি বিমানবাহী রণতরী প্রয়োজন বলে জানা গেছে, যাতে ভারতীয় নৌবাহিনী ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মোতায়েন সমস্ত নৌবাহিনীর সাথে সমন্বয় বজায় রাখতে পারে। দ্বিতীয় দেশীয় বিমানবাহী রণতরী 'আইএসি-২' নামে পরিচিত হবে। একবার IAC-2 কেন্দ্রের অনুমোদন পেলে, এই প্রোগ্রামটি কোচিন শিপইয়ার্ড লিমিটেডের মাধ্যমে কেরালায় কয়েক হাজার প্রত্যক্ষ এবং একাধিক পরোক্ষ চাকরি তৈরি করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!