IMD Rainfall Alert: অবশেষে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস, বৃষ্টি হবে-চলবে ঝোড়ো হাওয়া

সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। তিন দিন পর তা দুই ডিগ্রি কমবে। মহারাষ্ট্রে আগামী পাঁচদিন সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 4:51 PM IST

দেশের বেশির ভাগ এলাকায় আজ প্রচণ্ড তাপদাহ চলছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে ৪০ ডিগ্রির উপরে। একই সঙ্গে, এমন পাঁচটি রাজ্য রয়েছে যেখানে আবহাওয়া দফতর তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। আগামী পাঁচ দিন পশ্চিমবঙ্গ, বিহার, উপকূলীয় অন্ধ্রপ্রদেশে তাপপ্রবাহ বিরাজ করবে। একই সঙ্গে পঞ্জাব ও হরিয়ানায় আগামী দুই দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এর পর গরম থেকে স্বস্তি মিলবে।

তাপমাত্রা নেমে যাবে চার ডিগ্রিতে

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী দু'দিন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রার কোনও বড় পরিবর্তন হবে না। এরপর তা দুই থেকে চার ডিগ্রি কমতে পারে। অন্যদিকে, পূর্ব ভারতের কথা বললে, আগামী পাঁচদিন সর্বোচ্চ তাপমাত্রায় বড় কোনো পরিবর্তন দেখা যাবে না। মধ্য ভারতের রাজ্যগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। তিন দিন পর তা দুই ডিগ্রি কমবে। মহারাষ্ট্রে আগামী পাঁচদিন সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

এদিকে, রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯-৪০ ডিগ্রির মধ্যে ঘোরা ফেরা করছে। আকাশে রয়েছে মেঘের আনাগোনা। কিন্তু বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় স্বস্তি নেই। আলিপুরের তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি বেশি। অন্যদিকে দমদমের তাপমাত্রা ৪০.২ ডিগ্রি । যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি বেশি। তবে বাতারে আর্দ্রতার পরিমাণ দিনের থেকে বেশি রয়েছে রয়েছে। যাতে রাতের বেলাতেও অস্বস্তি বজায় থাকবে। হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী সপ্তাহের শেষ দিকে আকাশ মেঘলা থাকবে। তবে তাপমাত্রা ৪১ ডিগ্রির কাছাকাছি থাকবে। তবে সেই সময় বৃষ্টি হবে কিনা তা নিয়ে কোনও তথ্য নেই।

আবহাওয়া দফতরের মতে, ১৬ এপ্রিল থেকে পশ্চিম হিমালয় অঞ্চলে এবং ১৮ এপ্রিল থেকে উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে হালকা বৃষ্টি হবে। জাতীয় রাজধানী দিল্লিতে, ১৯ এপ্রিল, অনেক এলাকায় হালকা বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া ২০ ও ২১ এপ্রিল ভারী বর্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে সর্বোচ্চ তাপমাত্রাও কমবে।

এই অংশে বৃষ্টি, বজ্রঝড়ের সতর্কতা

আগামী পাঁচ দিন পশ্চিম হিমালয় অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে বজ্রপাতের সতর্কতাও জারি করা হয়েছে। ১৮ এবং ১৯ এপ্রিল জম্মু কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশে ভারী বৃষ্টি হতে পারে। একই সময়ে, ১৯ এপ্রিল উত্তরাখণ্ডে ভারী বৃষ্টি হবে। এছাড়াও ১৬ এবং ১৭ এপ্রিল জম্মু-কাশ্মীর, লাদাখে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমাচল প্রদেশের কথা বললে, ১৬ থেকে ১৮ এপ্রিল এবং উত্তরাখণ্ডে ১৮-২০ এপ্রিলের মধ্যে শিলাবৃষ্টি হবে।

Share this article
click me!