IPS Anukriti Sharma: বাস্তবের 'স্বদেশ', বৃদ্ধার ঘরে আলো আনলেন আইপিএস অনুকৃতী শর্মা

পুলিশের মানবিক মুখ বিরল হলেও অস্বাভাবিক নয়। অনেক সময়ই সাধারণ মানুষের পাশে দাঁড়াতে দেখা যায় পুলিশকে। এবার এই ঘটনা দেখা গেল উত্তরপ্রদেশের বুলন্দশহরে।

Soumya Gangully | Published : Sep 13, 2023 12:16 PM IST / Updated: Sep 13 2023, 06:47 PM IST

'স্বদেশ' ছবিতে একটি প্রত্যন্ত গ্রামে প্রথমবার বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করেছিলেন নাসায় কর্মরত মোহন ভার্গব। এই চরিত্রে অভিনয় করেন শাহরুখ খান। এবার বাস্তবে সেই ধরনের ঘটনা দেখা গেল উত্তরপ্রদেশের বুলন্দশহরে। নূরজাহানা নামে এক বৃদ্ধা বিনা বিদ্যুৎ সংযোগ দিন কাটাতে বাধ্য হচ্ছিলেন। তাঁর এই দুর্দশার কথা জানতে পারেন আইপিএস অফিসার অনুকৃতী শর্মা। তিনি নিজে উদ্যোগ নিয়ে বিদ্যুৎ দফতরের সঙ্গে যোগাযোগ করে এই বৃদ্ধার বাড়িতে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করে দিলেন। আক্ষরিক অর্থেই এই বৃদ্ধার জীবন আলোকিত করে তুললেন আইপিএস অফিসার। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে আইপিএস অফিসারের এই মানবিক উদ্যোগ। নেটিজেনরা তাঁকে ধন্য ধন্য করছেন। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, নূরজাহানের বাড়ির বাইরে দাঁড়িয়ে আছেন আইপিএস অনুকৃতী ও তাঁর সহকর্মীরা। তাঁরা বিদ্যুতের মিটার বসানোর কাজ তদারকি করছেন। বাড়িতে বিদ্যুৎ সংযোগ স্থাপিত হতেই বৃদ্ধার মুখে হাসি ফোটে। আইপিএস অনুকৃতী ও তাঁর সহকর্মীরা নূরজাহানকে বুঝিয়ে দেন কীভাবে আলো ও পাখা চালাতে হবে এবং বন্ধ করতে হবে। কৃতজ্ঞচিত্তে সবকিছু বুঝে নেন বৃদ্ধা। এরপর তিনি সবাইকে মিষ্টিমুখ করান। 

 

 

সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে নিজেই বৃদ্ধার বাড়িতে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করারক কথা জানিয়েছেন আইপিএস অনুকৃতী। তিনি লিখেছেন, ‘আমার জীবনের ‘স্বদেশ’ মূহূর্ত। নূরজাহান আন্টির বাড়িতে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করে দিতে পেরে আমার মনে হল, আক্ষরিক অর্থেই যেন তাঁর জীবনে আলো এনে দিতে পারলাম। তাঁর মুখে হাসি অত্যন্ত তৃপ্তিদায়ক। স্টেশন হাউস অফিসার জিতেন্দ্রজি এবং দলের সবাই যেভাবে সাহায্য করেছেন, তার জন্য সবাইকে ধন্যবাদ জানাই।’

উত্তরপ্রদেশের ক্যাডারের ২০২০ সালের ব্যাচের আইপিএস অফিসার অনুকৃতী। তিনি এখন বুলন্দশহরের অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার। ২০১৯ সালে ইউপিএসসি পরীক্ষা পাশ করেন অনুকৃতী। তিনি চতুর্থবারের চেষ্টায় ইউপিএসসি পরীক্ষা পাশ করতে পেরেছেন। পড়াশোনার জন্য বিদেশে গিয়েছিলেন অনুকৃতী। দেশে ফিরে এসে তিনি আইপিএস অফিসার হয়েছেন। রাজস্থানের জয়পুরের আদি বাসিন্দা হলেও, এখন উত্তরপ্রদেশের আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব সামলাচ্ছেন অনুকৃতী।

সোশ্যাল মিডিয়ায় এখন আইপিএস অনুকৃতীকে নিয়ে আলোচনা চলছে। অনেকেই বলছেন, সারা দেশেই ক্ষমতাশালী ব্যক্তিরা যদি এভাবে দুঃস্থ মানুষের পাশে দাঁড়ান, তাহলে দেশের চেহারাই পাল্টে যাবে। এক্ষেত্রে অনুপ্রেরণা হয়ে উঠতে পারেন আইপিএস অনুকৃতী। তাঁকে দেখে অন্যরা এগিয়ে আসতে পারেন।

আরও পড়ুন-

ভারতীয় বায়ুসেনার প্রথম C295 বিমান, কী এর বৈশিষ্ট্য- দেখুন ভিডিও

Exclusive: প্রধানমন্ত্রীর অদৃশ্য অনুপ্রেরণা এবং মানুষের ৩৫০০ কোটি দান, রাম মন্দিরের সম্পদ

Ram Mandir : 'এই মন্দির পাল্টে দেবে রাজ্যের নকশা', অযোধ্যার অন্দরে এশিয়ানেট নিউজ

Share this article
click me!