কাশ্মীর অশান্ত করার ফের ব্যর্থ চেষ্টা পাকিস্তানের! আইএসআই- হিজবুল মুজাহিদিনের যৌথ ষড়যন্ত্র ফাঁস

ইসলামাবাদে অনুষ্ঠিত এই বৈঠকে হিজবুল মুজাহিদিন নেতা সৈয়দ সালাউদ্দিনের সাথে, মৌলানা দাউদ কাশ্মীরি এবং ৯০-এর দশকে পাক অধিকৃত কাশ্মীরে যাওয়া বেশ কয়েকজন জঙ্গিও অংশ নিয়েছিল।

 

Parna Sengupta | Published : Aug 9, 2023 5:55 PM IST

ফের কাশ্মীরকে রক্তাক্ত করার চেষ্টা পাকিস্তানের। ভারতীয় গোয়েন্দা সূত্রে খবর নিরাপত্তা বাহিনী পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এবং জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের ষড়যন্ত্র ভেস্তে দিয়েছে। বিশেষ সূত্র উদ্ধৃত করে জানা গিয়েছে, আইএসআই এবং হিজবুল মুজাহিদিনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। যার মূল আলোচ্য বিষয় ছিল কাশ্মীরে নতুন করে সন্ত্রাসের বাতাবরণ ছড়িয়ে দেওয়া।

ইসলামাবাদে অনুষ্ঠিত এই বৈঠকে হিজবুল মুজাহিদিন নেতা সৈয়দ সালাউদ্দিনের সাথে, মৌলানা দাউদ কাশ্মীরি এবং ৯০-এর দশকে পাক অধিকৃত কাশ্মীরে যাওয়া বেশ কয়েকজন জঙ্গিও অংশ নিয়েছিল।

সূত্রের খবর, জম্মু ও কাশ্মীরের পুঞ্চ এবং রাজৌরিতে কীভাবে সন্ত্রাসবাদকে আবার পুনরুজ্জীবিত করা যায় সে বিষয়ে এই বৈঠকে একটি পরিকল্পনা করা হয়েছিল। এই বৈঠকে কাশ্মীর এবং জম্মু বিভাগের জঙ্গিরাও জড়িত ছিল যারা ৯০ এর দশকে পিওকে গিয়েছিল এবং ফিরে আসেনি। রাজোরি, পুচ, দোদ, কিশতওয়ারে কীভাবে আবার সন্ত্রাসবাদ পুনরুজ্জীবিত করা যায় সে বিষয়ে বৈঠকে জোর দেওয়া হয়েছিল। পরিকল্পনা অনুসারে, ৯০-এর দশকে যে সন্ত্রাসবাদী কমান্ডাররা পিওকেতে বসবাস করছিলেন তাদের নির্বাচন করা হয়েছে যাতে তারা জম্মু ও কাশ্মীরে এসে যুবকদের আবার উস্কে দিতে পারে।

পঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রসবাদী ষড়যন্ত্র চালানোর জন্য সীমান্তের ওপার থেকে ড্রোনের মাধ্যমে ভারতীয় সীমান্তে মাদক ও অস্ত্র সরবরাহের প্রচেষ্টাও চলছে। গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী, ভারতের বিরুদ্ধে ড্রোন অভিযানকে দ্রুত করার জন্য, আইএসআই জইশ-ই-মহম্মদের সহায়তায় লাহোরে একটি ড্রোন স্টোরেজ গোডাউন স্থাপন করেছে। সেখানে চিন থেকে আমদানি করা বিপুল সংখ্যক ড্রোন রাখা হয়েছে বলেও জানা গিয়েছে।

জানা গিয়েছে, ড্রোন স্টোরেজ সেন্টারের কমান্ড হস্তান্তর করা হয়েছে জইশের হাতে। লাহোর সংলগ্ন পঞ্জাব সীমান্তে জইশ সন্ত্রাসবাদীরা এই ড্রোনগুলো নিয়ে যায় শিয়ালকোট পর্যন্ত। সন্ত্রাসবাদীরা পঞ্জাবের ডেরা বাবা নানক সংলগ্ন জম্মু এবং নারোয়াল সংলগ্ন পাকিস্তানের শিয়ালকোটে ভারতীয় সীমান্তে ড্রোন প্রবেশের জন্য লঞ্চিং সেন্টার তৈরি করেছে।

প্রকৃতপক্ষে, বর্তমানে জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ প্রায় নেই বললেই চলে। সন্ত্রাসবাদের পিঠ ভেঙে দিয়েছে নিরাপত্তা বাহিনী। অন্যদিকে পাকিস্তান থেকে আসা জঙ্গিরা তরুণদের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। এই কারণেই জম্মু ও কাশ্মীরের বাসিন্দা এবং বর্তমানে পিওকেতে থাকা এই পুরানো সন্ত্রাসী কমান্ডারদের এখানে পাঠানোর পরিকল্পনা চলছে।

নিরাপত্তা বাহিনী মুনির হোসেনকে হত্যা করে

সন্ত্রাসবাদী মহম্মদ আমিন ভাট ইতিমধ্যেই ডোডা-কিশতওয়ারে সন্ত্রাসবাদের প্রচারের জন্য নির্বাচিত হয়েছেন। যদিও সন্ত্রাসী সংগঠন হিজবুল মুজাহিদিন মুনির হুসেনকে পুঞ্চ-রাজৌরিতে সন্ত্রাসবাদ প্রচারের জন্য বেছে নিয়েছিল, কিন্তু সে তার জঙ্গি চক্রান্তে সফল হওয়ার আগেই সোমবার নিয়ন্ত্রণ রেখায় একটি এনকাউন্টারে ভারতীয় সেনাবাহিনী তাকে হত্যা করে।

বর্তমানে রাজৌরি ও পুঞ্চে প্রায় দুই থেকে তিন জঙ্গির একটি দল সক্রিয় রয়েছে। আমরা যদি পরিসংখ্যান সম্পর্কে কথা বলি, রাজৌরি এবং পুঞ্চে বর্তমানে ১০ জন জঙ্গি সক্রিয় রয়েছে। তাদের হত্যার জন্য ভারতীয় সেনা ও নিরাপত্তা বাহিনী ব্যাপক পরিসরে অভিযান চালাচ্ছে।

Share this article
click me!