Chandrayaan-3: মহাকাশ যাত্রার জন্য প্রস্তুত হচ্ছে চন্দ্রযান-৩, টুইটবার্তায় জানাল ইসরো (ISRO)

চন্দ্রযান-৩ মিশন, যা ১২ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে চালু হতে চলেছে, এটি হবে চাঁদে মহাকাশযান অবতরণ করার জন্য ভারতের দ্বিতীয় প্রচেষ্টা।

Web Desk - ANB | Published : Jul 5, 2023 6:08 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বুধবার (৫ জুলাই) ঘোষণা করেছে যে তারা অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে লঞ্চ ভেহিকল মার্ক-III (LVM3) লঞ্চ ভেহিক্যালের সঙ্গে সফলভাবে চন্দ্রযান-৩ মহাকাশযানকে একীভূত করেছে। একটি টুইটে ইসরো বলেছে, 'LVM3-M4/চন্দ্রযান-৩ মিশন: আজ, সতীশ ধাওয়ান স্পেস সেন্টার, শ্রীহরিকোটায়, চন্দ্রযান-৩ সম্বলিত এনক্যাপসুলেটেড অ্যাসেম্বলি LVM3 এর সাথে মিলিত হয়েছে।'

চন্দ্রযান-৩ মিশন, যা ১২ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে চালু হতে চলেছে, এটি হবে চাঁদে মহাকাশযান অবতরণ করার জন্য ভারতের দ্বিতীয় প্রচেষ্টা। ২২ জুলাই, ২০১৯-এ চালু হওয়া চন্দ্রযান-২ মিশনটি ৬ সেপ্টেম্বরের প্রথম দিকে চাঁদে তার ল্যান্ডার এবং রোভার বিধ্বস্ত হওয়ার পরে আংশিকভাবে ব্যর্থ হয়েছিল।

 

 

কেন LVM3 এর সাথে চন্দ্রযান-৩ একীভূত হয়েছে?

চন্দ্রযান-৩, যা একটি ল্যান্ডার, রোভার এবং প্রপালশন মডিউল নিয়ে গঠিত, নিজে থেকে মহাকাশে যেতে পারে না। এই ক্ষেত্রে LVM3 এর মতো যানবাহন বা রকেট উৎক্ষেপণের জন্য এটিকে সংযুক্ত করা দরকার — যে কোনও উপগ্রহের মতো৷ রকেটগুলিতে শক্তিশালী প্রপালশন সিস্টেম রয়েছে যা পৃথিবীর মহাকর্ষীয় টানকে অতিক্রম করে উপগ্রহের মতো ভারী বস্তুগুলিকে মহাকাশে তুলতে প্রয়োজনীয় বিপুল পরিমাণ শক্তি উৎপন্ন করে। 

LVM3 কী?

LVM3 হল ভারতের সবচেয়ে ভারী রকেট, যার মোট লিফট-অফ ওজন ৬৪০ টন, সামগ্রিক দৈর্ঘ্য ৪৩.৫ মিটার এবং ৫ মিটার-ব্যাস পেলোড ফেয়ারিং (রকেটকে বায়ুগত শক্তি থেকে রক্ষা করার জন্য নাক-আকৃতির সরঞ্জাম)। লঞ্চ যানটি পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় ২০০ কিমি দূরে অবস্থিত নিম্ন পৃথিবীর কক্ষপথে (LEO) ৮ টন পর্যন্ত পেলোড বহন করতে পারে। কিন্তু যখন জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটস (জিটিও) এর কথা আসে, যা পৃথিবী থেকে প্রায় ৩৫,০০০ কিমি পর্যন্ত অনেক বেশি দূরে থাকে, এটি অনেক কম, মাত্র চার টন বহন করতে পারে।

 

 

Share this article
click me!