Breaking: এনসিপি-তে 'পাওয়ার গেম'-এ নতুন মোড়, কাকা শরদকে সভাপতি পদ থেকে সরিয়ে দিলেন অজিত

এনসিপি-র ঘরোয়া কোন্দলে মহারাষ্ট্র ও জাতীয় রাজনীতিতে নতুন মোড়। পাওয়ার পরিবারের বিবাদে বিজেপি-বিরোধী শিবিরে অস্বস্তি। মহারাষ্ট্রের রাজনীতিতেও প্রভাব পড়েছে।

Soumya Gangully | Published : Jul 5, 2023 12:06 PM IST / Updated: Jul 05 2023, 06:17 PM IST

কাকা শরদ পাওয়ারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে মহারাষ্ট্র গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন এনসিপি নেতা অজিত পাওয়ার। এবার তিনি কাকাকে এনসিপি-র জাতীয় সভাপতি পদ থেকে সরিয়ে দিলেন। এনসিপি প্রতিষ্ঠাতা শরদ। তিনি কংগ্রেস ছেড়ে নতুন দল গড়ে ২ দশকেরও বেশি সময় এই দল পরিচালনা করেছেন। কিন্তু এবার ভাইপোর বিদ্রোহে নিজের দলেই ক্ষমতা হাতছাড়া হল শরদের। এনসিপি-র বিদ্রোহী শিবির সূত্রে খবর, নির্বাচন কমিশনে চিঠি দিয়ে শরদকে এনসিপি-র জাতীয় সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়ার কথা জানিয়ে দেওয়া হয়েছে। দলের নাম ও প্রতীকের উপরেও নিজেদের অধিকার দাবি করেছে অজিত শিবির।

শরদ অবশ্য ভাইপোর বিদ্রোহে নতিস্বীকার করতে নারাজ। তিনি বলেছেন, কতজন বিধায়ক তাঁদের সঙ্গে আছেন বা দলীয় প্রতীক নিয়ে কী সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন, সেসব নিয়ে তিনি কিছু ভাবছেন না। যদিও নিজের অনুগামীদের শরদ এটাও বলেছেন, দলীয় প্রতীক হাতছাড়া হবে না। শরদ বলেছেন, ‘কতজন বিধায়ক আমাদের সঙ্গে আছেন, সেটা নিয়ে আলোচনা চলছে। আমি এই আলোচনাকে গুরুত্ব দিচ্ছি না। অতীতে আমার সঙ্গে ৬৮ জন বিধায়ক ছিলেন। আমি যখন কিছুদিন দূরে ছিলাম, তখন ৬২ জন আমাদের ছেড়ে চলে যান। সেই সময় আমার সঙ্গে মাত্র ৬ জন বিধায়ক ছিলেন। নির্বাচনে জিতে এই ৬২ জন বিধায়কের মধ্যে মাত্র ৪ জন জয় পেয়েছেন। আমরা নতুন মুখদের নিয়েই ভোটে জয় পেয়েছি। যদি কেউ বলে, তারা আমাদের দলের প্রতীক নিজেদের দখলে নেবে, তাহলে আমি তাদের বলে দিতে চাই, আমাদের দলের প্রতীক আমাদেরই থাকবে। আমি অন্য কোথাও যাচ্ছি না। দলের কর্মীদের মধ্যে যদি আদর্শ থাকে, তাহলে আমাদের চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। আমি অনেক প্রতীকেই ভোটে লড়াই করেছি। আমার চিন্তার কোনও কারণ নেই।’

এনসিপি-র বড় অংশই এখন অজিতের সঙ্গে। ফলে দলেই কোণঠাসা হয়ে পড়েছেন শরদ। তবে দুই-তৃতীয়াংশ বিধায়কের সমর্থন দরকার অজিতের। না হলে তাঁর বিরুদ্ধে দলত্যাগ-বিরোধী আইন প্রয়োগ করা হতে পারে। সেটা রোখার জন্য এখনও প্রয়োজনীয় সমর্থন পাননি অজিত। তাঁর কাকা শরদ অবশ্য ইঙ্গিত দিয়েছেন, তিনি ভাইপোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার পথে হাঁটছেন না। বিচারের ভার জনতার উপরেই ছেড়ে দিচ্ছেন। ফলে মহারাষ্ট্রের রাজনীতিতে আরও অনেক নাটক দেখা যেতে পারে।

আরও পড়ুন-

Personal Data protection bill: কেন্দ্রীয় মন্ত্রীসভায় পাশ হল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল, জানুন কী কী বদল আসতে চলেছে

BJP News: মুখের ওপরেই প্রস্রাব করছেন বিজেপি নেতা! মধ্যপ্রদেশে আদিবাসী শ্রমিককে ঘৃণ্য অত্যাচার

মানবিক দৃশ্য! অসুস্থ মহিলাকে কাঁধে তুলেই ছুটলেন আরপিএফ আধিকারিক! দেখুন ভিডিও

Share this article
click me!