Gaganyaan: গগনযান কীভাবে ফিরে আসবে পৃথিবীতে? গোটা ব্যবস্থা পরীক্ষার তোড়জোড় শুরু

যাত্রীদের নিরাপত্তার জন্য গগনযান নিয়ে বাড়তি কিছু নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। টেস্ট ভেহিকেল টিভি -ডি১ হল একটি একক পর্যায়ের তরল রকেট।

 

Saborni Mitra | Published : Oct 7, 2023 6:29 PM IST

সফল চন্দ্র অভিযানের পর এবার ইসরোর সামনে চ্যালেঞ্জ গগনযান। গগনযানের প্রথম ছবি প্রকাশ করেছে ইসরো। এই মহাকাশযানে চাপিয়ে প্রথমবার মহাকাশচারী পাঠাবে ভারত। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এই মহাকাশ যান উৎক্ষেপণ করবে। ইতিমধ্যে ফ্লাইট টেস্ট শুরু করেছে ইসরো। একটি বিবৃতি দিয়ে ইসরো জানিয়েছে ফ্লাইট টেস্ট ভেইকেল অ্যাট মিশন-১ এর প্রস্তুতি চলছে। এটি একটি ক্রি এস্কেপ সিস্টেম। এর মাধ্যমে মহাকাশচারীরে পৃথিবীতে ফিরে আসবে।

যাত্রীদের নিরাপত্তার জন্য গগনযান নিয়ে বাড়তি কিছু নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। টেস্ট ভেহিকেল টিভি -ডি১ হল একটি একক পর্যায়ের তরল রকেট। যা মহাকাশচারীদের ফিরিয়ে নিয়ে আসবে। যা পেলোডগুলি ক্রি মডিউন ও ক্রু এস্কেপ সিস্টেম নিয়ে তৈরি। ইসরো জানিয়েছে, ফ্লাইট টেস্টের সময় কীরকমভাবে কাজ করে ক্রিউ মডিউল তা বিশ্লেষণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। এই ক্রু মডিউল বঙ্গোপসাগরে অবতরণ করবে। তারপর ভেসেল ও ভারতীয় নৌবাহিনীর উদ্যোগে মহাকাশচারীদের নিয়ে আসবে।

 

 

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে খুব তাড়াতাড়ি মনুষ্যবিহীন মহাকাশযান পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করবে। ক্রু মডিউল মহাকাশযান থেকে আলাদা হবে পৃথিবী কক্ষপথ থেকে ১৭ কিলোমিটার ওপরে। প্রকল্পের নিরাপত্তায় জোরদার করার জন্য বারবার পরীক্ষা করা হচ্ছে। শ্রীহরিকোটা থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে সমুদ্রের মধ্যে পড়বে মডিউলটি।

প্রকল্পের লক্ষ্য হল এক থেকে তিন দিনের মিশনের জন্য দুই থেকে তিন সদস্যের ক্রুকে পৃথিবীর চারপাশে প্রায় ৪০০ কিলোমিটারের একটি বৃত্তাকার কক্ষপথে নিয়ে যাওয়া এবং তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনা।

Share this article
click me!