'ভারতের মহান ঐতিহ্যকে যথাযথ মর্যাদা দেওয়া হয়নি', সেঙ্গোল ইস্যুতে নাম না করে কংগ্রেসকে নিশানা মোদীর

নতুন সংসদ ভবন উদ্বোধনের আগেই সেঙ্গোল হাতে তুলে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি আক্ষেপ করেন ভারতের মহান ঐতিহ্যকে স্বাধীনতার পর যোগ্য মর্যাদা দেওয়া হয়নি।

 

Web Desk - ANB | Published : May 27, 2023 4:41 PM IST / Updated: May 27 2023, 11:43 PM IST

নতুন সংসদ ভবন উদ্বোধনের প্রাককালেও নাম না করে কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার নিজের বাসভবনে সেঙ্গোল হাতে তুলে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তাঁরই বাসভবনে তাঁর সঙ্গে দেখা করতে আসেন আধিনামরা। সেখানেই বিশেষ অনুষ্ঠান হয়য মন্ত্রণ উচ্চারণের মাধ্যমে সেঙ্গোল তুলে দেওযা হয় প্রধানমন্ত্রী মোদীর হাতে। এই অনুষ্ঠানের পরই মোদী কথা বলেন অধিনামদের সঙ্গে। তিনি বলেন, স্বাধীনতার পরে সেঙ্গোল যথাযথ সম্মান পেলে ভাল হত। তবে এটি প্রয়াগরাজে হাঁটার লাঠি বা সাধারণ লাঠি হিসেবে প্রদর্শন করা হয়েছিল। তিনি আরও বলেন ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে ১৯৪৭ সালে পবিত্র তিরুভাগুথুরাই অধিনাম এই বিশেষ সেঙ্গোল তৈরি করেছিলেন। তিনি আরও বলেন, এটি অত্যান্ত দুর্ভাগ্যজনক যে ভারতের স্বাধীনতায় তামিলনাড়ুর জনগণের অবদানকে প্রাপ্য গুরুত্ব দেওয়া হয়নি। তিনি সেঙ্গাল হাতে তুলে নিয়ে বলেন তিনি অত্যান্ত আনন্দিত যে ভারতের মহান ঐতিহ্যের প্রতীক সেঙ্গোল, নতুন সংসদ ভবনে স্থাপন করা হবে।

সংসদ ভবন উদ্বোধনের জন্য তামিলনাড়ু থেকে ২১ জন অধিনাম দিল্লিতে এসেছেন। তাঁরাই মোদীর বাসভবনে তাঁর সঙ্গে দেখা করেন। সেখানেই মোদী বলেন, সেঙ্গোল ক্ষমতা হস্তান্তরের প্রতীক। এটি শত বছরের দাসত্বের প্রতিটি প্রতীক থেকে ভারতকে মুক্ত করে। তিনি আরও বলেন, প্রাক দাসত্বের যুগের গৌরবময় ঐতিহ্যককে স্বাধীন ভারতের সঙ্গে যুক্ত করার কাজও করেছিল সেঙ্গোল। তবে স্বাধীনতারর পর এই মহান ঐতিহ্যকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি। যাইহোক কেন্দ্রীয় সরকার জানিয়েছে নতুন সংসদ ভবনে স্পিকারের পাশেই রাখা হবে এই সেঙ্গোল। রবিবার অর্থাৎ ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তামিলনাড়ু থেকে এসেছেন অধিনামরা। তাঁরা মোদীর সঙ্গে তাঁর বাসভবনে দেখা করে মন্ত্র পাঠ করেন। সেইসঙ্গে রাজক্ষমতার প্রকীত সেঙ্গোল তাঁর হাতে তুলে দেন। তাঁরা মোদীর জন্য বিশের কিছু উপহারও এসেছিলেন। সেগুলিও তাঁকে দেন। যাইহোক মোদী তাঁদের আশীর্বাদ চেয়েছিলেন। এই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন নতুন সংসদ ভবন প্রতিটি ভারতবাসীকে গর্বিত করছে। কনুত একটি কমপ্লেক্সের একটি ভিডিও শেয়ার করেন তিনি।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন। যদিও এই অনুষ্ঠান বয়কট করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। তাদের দাবি নতুন সংসদ ভবন উদ্বোধনের দায়িত্বে দেওয়া উচিৎ ছিল দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। যা নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়েছিল। কিন্তু সেই মামলা খারিজ করে দিয়েছে আদালত। কিন্তু তারপরেও বিরোধীরা নিজেদের অবস্থানে অনড় রয়েছে।

Read more Articles on
Share this article
click me!