চিনকে চমকে বিতর্কিত প্যাংগং লেকে যোগ দিবস পালন আইটিবিপির, দেখুন হাড় কাঁপানো সেই ভিডিও

  • আন্তর্জাতিক যোগ দিবস পালন
  • ১৮০০০ ফুট উঁচুতে যোগ দিবস পালন আইটিবিপি-র
  • প্যাংগং লেকের বিতর্কিত পাড়ে যোগ দিবস পালন
  • যোগব্যায়াম করল বর্ডার পেট্রল অর্গানাইজেশনের হিমবীর ট্রুপ

Parna Sengupta | Published : Jun 21, 2021 5:12 AM IST

আন্তর্জাতিক যোগ দিবস (International Day of Yoga) পালন করল আইটিবিপি (ITBP) বা ইন্দো টিবেটান বর্ডার পুলিশ। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় লাদাখে বরফে মোড়া পাহাড়ের ওপর যোগ দিবস পালন করলেন আইটিবিপির জওয়ানরা। শুধু এখানেই থেমে থাকেনি যোগ দিবস পালনের তালিকা। 

 

পূর্ব লাদাখের প্যাংগং লেক, যেখানে ভারত চিন ঠান্ডা লড়াইয়ের উত্তাপ ছড়িয়েছিল দিল্লি থেকে বেজিং পর্যন্ত, সেই বিতর্কিত লেকের তীরে দাঁড়িয়ে চিনকে টেক্কা দিয়ে যোগ দিবস পালন করল বর্ডার পেট্রল অর্গানাইজেশনের হিমবীর ট্রুপ। এ বছর রাষ্ট্রসঙ্ঘের ওয়েবসাইটে আন্তর্জাতিক যোগ দিবসের থিম যোগা ফর ওয়েলনেস বা 'সুস্থতার জন্য যোগ ব্যায়াম।' 

 

২০১৫ সালের ২১শে জুন থেকে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে বিশ্ব। ১৯০টি দেশ জুড়ে এই দিনটি পালিত হয়। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ২০১৪ সালে সকলের সম্মতিতে তা আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়া হয়। ১৭৭ টি দেশ এই প্রস্তাবে সম্মতি দেয়। পাশপাশি সুস্থ থাকতে কীভাবে যোগব্যায়াম সাহায্য করবে তাও উল্লেখ করা হয়।

 

সোমবার সকাল সাড়ে ৬ টায় ভার্চুয়ালে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগদিবসের শুভেচ্ছা জানিয়ে তিনি সকলের জন্য সুস্থতা কামনা করেন। মোদী বলেছেন, করোনার মতো বড় সঙ্কটে যোগচর্চার মত উপকারীতা আরও একবার প্রমাণিত হয়েছে। কোভিড পরিস্থিতিতে যোগের প্রতি উৎসাহ এবং প্রেম আরও বেড়েছে জনগণের। দুনিয়াজুড়ে গত দেড় বছরে অনেক যোগী তৈরি হয়েছেন। জীবনে সহন এং অনুশাসন আনার চেষ্টা করেছেন অনেকে। করোনার মতো কঠিন সময়ে আত্মবল বাড়াতে যোগব্যায়াম অনেক উপকার করেছে।

Share this article
click me!