জম্মু-কাশ্মীরে দ্বিতীয় পর্বে নির্বাচনে কি ঝামেলার আশঙ্কা? ২০% প্রার্থীর বিরুদ্ধেই একাধিক মামলা, সতর্ক কমিশন

জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে অন্তত ২০% প্রার্থীর বিরুদ্ধে খুন, ধর্ষণ এবং অন্যান্য গুরুতর অপরাধের মতো অপরাধমূলক অভিযোগ রয়েছে। ভারতের নির্বাচন কমিশন এই প্রার্থীদের উপস্থিতির কারণে আটটি আসনকে রেড-অ্যালার্ট হিসেবে শ্রেণীবদ্ধ করেছে।

Subhankar Das | Published : Sep 21, 2024 6:21 AM IST

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই)-এর কাছে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে অন্তত ২০% প্রার্থীর বিরুদ্ধে খুন, ধর্ষণ এবং অন্যান্য গুরুতর অপরাধের মতো অপরাধমূলক অভিযোগ রয়েছে। যাদের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ রয়েছে তাদের মধ্যে রয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) চারজন সদস্য, পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) চারজন সদস্য, কংগ্রেসের দুইজন সদস্য এবং ন্যাশনাল কনফারেন্সের (এনসি) একজন সদস্য।

জম্মু ও কাশ্মীর নির্বাচনের দ্বিতীয় পর্বে প্রতিদ্বন্দ্বিতাকারী ২৩৮ জন প্রার্থীর মধ্যে ৪৭ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে সাতজন প্রার্থীর বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ রয়েছে, যার মধ্যে একজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। এছাড়াও, ৩৭ জন আবেদনকারীর বিরুদ্ধে আরও ফৌজদারি অভিযোগ রয়েছে, যার মধ্যে তিনজনের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে।

Latest Videos

এই প্রার্থীদের উপস্থিতির কারণে, ইসিআই আটটি আসনকে রেড-অ্যালার্ট হিসেবে শ্রেণীবদ্ধ করেছে। ইসিআই-এর মানদণ্ড অনুসারে, যেকোনও আসনে যদি তিন বা ততোধিক প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকে তবে তা রেড অ্যালার্ট হিসেবে বিবেচিত হবে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা উল্লেখযোগ্যভাবে কম। গড়ে, আবেদনকারীরা পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে তাদের পড়াশোনা শেষ করেছেন, যার মধ্যে একজন নিজেকে নিরক্ষর বলে ঘোষণা করেছেন।

১১৪ জন আবেদনকারী স্নাতক বা তার চেয়েও উচ্চতর ডিগ্রিধারী, যার মধ্যে ছয়জন ডিপ্লোমা স্তরের শিক্ষা গ্রহণ করেছেন। বয়স অনুসারে ৮৪ জন আবেদনকারীর বয়স ২৫ থেকে ৪০ বছর, ১০৫ জনের বয়স ৪১ থেকে ৬০ বছর এবং ৪৯ জনের বয়স ৬১ থেকে ৮০ বছরের মধ্যে।  জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে মাত্র তিনজন মহিলা প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই পর্বে প্রধান প্রতিদ্বন্দ্বিতা বিজেপি এবং এনসি-কংগ্রেস জোটের মধ্যে, পিডিপিও প্রতিদ্বন্দ্বিতা করছে। দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ২৫ সেপ্টেম্বর (বুধবার), তারপরে তৃতীয় এবং চূড়ান্ত পর্ব হবে ১ অক্টোবর (মঙ্গলবার)। ভোট গণনা হবে ৮ অক্টোবর (শনিবার)। সাম্প্রতিক সীমানা পুনর্নির্ধারণের পর, জম্মু ও কাশ্মীরে এখন ৯০টি বিধানসভা আসন রয়েছে, যার মধ্যে ৪৭টি কাশ্মীর বিভাগে এবং ৪৩টি জম্মু বিভাগে, যার মধ্যে নয়টি এসটি এবং সাতটি এসসি আসন রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ