পঞ্জাবে সরকার গড়বে আপ, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে কী হবে - কী বলছে জন কি বাত-এর জনমত সমীক্ষা

উত্তরপ্রদেশে (Uttar Pradesh), উত্তরাখণ্ড (Uttarakhand) এবং পঞ্জাবের (Punjab) নির্বাচন নিয়ে জন কি বাত ইন্ডিয়া নিউজ-এর জনমত সমীক্ষা (Jan Ki Baat India News Opinion Polls)। কী জানা গেল তাতে?  
 

Web Desk - ANB | Published : Feb 8, 2022 2:57 PM IST

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রথম পর্বের ভোটগ্রহণের আর মাত্র দুদিন বাকি রয়েছে। তার আগে চূড়ান্ত পর্যায়ের জনমত সমীক্ষা প্রকাশ করল ইন্ডিয়া নিউজ - জন কি বাত (Jan Ki Baat India News Opinion Polls)। সমীক্ষার ফল অনুযায়ী উত্তরপ্রদেশের নির্বাচন এবার অত্যন্ত মেরুকৃত হতে চলেছে, যেখানে জয় পেতে চলেছে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন বিজেপি (BJP)। অন্যদিকে পঞ্জাবে পতন ঘটতে চলেছে কংগ্রেস (Congress) সরকারের। সেখানে সহজেই সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) আম আদমি পার্টি (Aam Admi Party)। তবে বিজেপি-কংগ্রেস প্রবল লড়াই হবে উত্তরাখণ্ডে (Uttarakhand)। শেষ পর্যন্ত অল্প আসনের ব্যবধানে জয়ী হবে পুষ্কর ধামির নেতৃত্বাধীন বিজেপি। 

উত্তরপ্রদেশে ফের যোগী 

সর্বশেষ জমমত সমীক্ষা অনুযায়ী উত্তরপ্রদেশে, বিজেপি ২২৮ থেকে ২৫৪ টি আসন পেতে পারে। তাদের ঝুলিতে ভোট আসতে পারে মোট ভোটদানের ৪১.৩ শতাংশ ৪৩.৫ শতাংশ। অন্যদিকে সমাজবাদী পার্টি জোট পেতে পারে ৩৫.৫ শতাংশ থেকে ৩৮ শতাংশ ভোট। জনমত সমীক্ষার ফল তাই বলছে। ইন্ডিয়া নিউজ - জন কি বাত জনমত সমীক্ষা অনুযায়ী উত্তরপ্রদেশে কংগ্রেস এবং বিএসপি - দুই দলই একক সংখ্যার আসনেই আটকে যাবে। পশ্চিম উত্তর প্রদেশে ২০১৭ সালে যতগুলি আসন পেয়েছিল বিজেপি, এবার তার তুলনায় আসন সংখ্যা অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। তবে তার পরও সমাজবাদী পার্টির থেকে পশ্চিম উত্তরপ্রদেশে বিজেপি বেশি আসন পাবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে জনমত সমীাক্ষায়। কোন ফ্যাক্টর বিজেপিকে এগিয়ে রাখছে? জনমত সমীক্ষার বিশ্লেষন বলছে মহিলা ভোট। সমীক্ষার ফল অনুযায়ী ৭০ শতাংশ মহিলা ভোটার ফের যোগী সরকারকে উত্তরপ্রদেশের ক্ষমতায় দেখতে চান। 

পাঞ্জাবে এবার আপ সরকার 

এই নিয়ে ইন্ডিয়া নিউজ - জন কি বাত-এর পর পর তিনটি জনমত সমীক্ষাতেই দেখা গেল, পাঞ্জাবে ৬০-এর বেশি আসন পেতে চলেছে আম আদমি পার্টি। সর্বশেষ সমীক্ষা বলছে ৬০ থেকে ৬৬ আসন নিয়ে প্রথমবার পঞ্জাবে সরকার গড়বে আপ। তাদের ঝুলিতে ভোট আসতে পারে ৪১ থেকে ৪২ শতাংশ। রবিবারই কংগ্রেস দল, বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকেই তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করেছে। কিন্তু, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বাছাই করেও বিশেষ লাভ হয়নি। কংগ্রেস দল আটকে যাবে ৩৩ থেকে ৩৯টি আসনের মধ্যেই, এমনই ইঙ্গিত দিচ্ছে পঞ্জাবের জনমত সমীক্ষার ফল। তাদের ঝুলিতে ভোট আসবে, মোট ভোটের ৩৪ থেকে ৩৫ শতাংশ বলে, অনুমান করা হচ্ছে। পঞ্জাবের মালওয়া এবং মাঝা এলাকা থেকেই সবথেকে বেশি লাভবান হবে আপ। অন্যদিকে কংগ্রেস ভোট পেতে পারে দ্ববা থেকে।

উত্তরাখণ্ডে সমানে সমানে টক্কর, সামান্য এগিয়ে বিজেপি

২০২২ সালে যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে, তার মধ্যে সবথেকে বেশি টানটান হতে চলেছে উত্তরাখণ্ডের নির্বাচন। জন কি বাত-এর সমীক্ষা অনুযায়ী সামান্য আসনে এগিয়ে থেকে শেষ পর্যন্ত বিজেপি সরকার গঠন করতে পারে। জনমত সমীক্ষা অনুযায়ী ৭০ আসনের বিধানসভায় ৩৪ থেকে ৩৯টি আসন পেতে পারে বিজেপি। খুব পিছিয়ে থাকবে না কংগ্রেস, তারা পেতে পারে ২৭ থেকে ৩৩টি আসন। আর ভোট প্রাপ্তির শতাংশ হারে বিজেপি পেতে পারে ৪০ শতাংশ ভোট এবং কংগ্রেস পেতে পারে ৩৮ শতাংশ ভোট। 
 

Share this article
click me!