সীমান্তে অতিসক্রিয়তা চিনের, মুখের ওপর জবাব দিয়ে ইস্টার্ন থিয়েটারে ভারতীয় সেনা ও বায়ুসেনার যৌথ মহড়া

সেনা সূত্রে খবর, এই ধরনের বিশেষ অপারেশন অনুশীলনগুলি প্রচলিত ও অপ্রচলিত সামরিক অভিযানের মিশেলে ঘটানো হয়। এই মহড়া বিশেষভাবে মনোনীত, নির্বাচিত, প্রশিক্ষিত ইউনিটের হাত দিয়ে পরিচালনা করা হয়।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 6:05 PM IST

ফের চিনকে মুখের ওপর জবাব দিল ভারত। সীমান্ত জুড়ে বেশ সক্রিয়তা গত কয়েক মাস ধরেই দেখাচ্ছে বেজিং। এপ্রিলের প্রথম সপ্তাহে ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বায়ুসেনার স্ট্র্যাটেজিক ফোর্স বাহিনী ইস্টার্ন থিয়েটারে যৌথভাবে একটি মাল্টি ডোমেন মহড়া দেওয়া হয়। যাতে আইএএফ স্পেশাল ফোর্সের স্ট্র্যাটেজিক এয়ারলিফ্টের যৌথ পরিকল্পনা বাস্তবায়িত করা যায়। নিয়মিত স্থল বাহিনীর করা অপারেশনকে ত্বরান্বিত করার জন্য কাইনেটিক অপারেশনের জন্য নির্ধারিত এলাকায় ল্যান্ডিং/ড্রপ করানো হয় এদিন।

সেনা সূত্রে খবর, এই ধরনের বিশেষ অপারেশন অনুশীলনগুলি প্রচলিত ও অপ্রচলিত সামরিক অভিযানের মিশেলে ঘটানো হয়। এই মহড়া বিশেষভাবে মনোনীত, নির্বাচিত, প্রশিক্ষিত ইউনিটের হাত দিয়ে পরিচালনা করা হয়। C17 Globemasters, Chinooks এবং Mi 17s এই মহড়ায় নিজেদের দক্ষতা দেখায়। আগে থেকেই নির্ধারিত গ্রিনফিল্ড ল্যান্ডিং জোনে মাল্টি-মোড এন্ট্রি করে এই ফাইটার জেটগুলি। সূত্রের মতে, শত্রুজিৎ ব্রিগেডের প্যারাট্রুপাররা নিয়মিত স্থল বাহিনীর সক্ষমতা বাড়ানোর জন্য চিনুক এবং এমআই ১৭ হেলিকপ্টার ব্যবহার করে প্রতিকূল পরিবেশে দ্রুত মোতায়েন করার তাদের ক্ষমতা যাচাই করার লক্ষ্যে বিশেষ হেলিবোর্ন অপারেশন চালিয়েছিল।

ইস্টার্ন থিয়েটারের মনোনীত এলাকায় একটি স্ট্র্যাটেজিক এরিয়াতে পরিচালিত এই মহড়া উচ্চ উচ্চতা এবং পাহাড়ী এলাকায় করানো হয়। মাল্টি-ডোমেন অপারেশন করার জন্য ইস্টার্ন কমান্ডের স্ট্র্যাটেজিক বাহিনী এবং সেনাদের অপারেশনাল প্রস্তুতি এবং সহযোগিতা প্রদর্শন করে। মহড়ায় বিশেষ সেনাদের গতি, তত্পরতা এবং ফায়ারপাওয়ার, প্রতিকূল পরিবেশে দ্রুত মোতায়েন করার ক্ষমতা, নিরাপদ অবতরণ এলাকা এবং কৌশলগত বিন্যাস দেখা হয়। গতির সঙ্গে শত্রুকে টার্গেট করার ক্ষমতাও প্রদর্শন করা হয়েছে। সূত্র মতে, দুর্গম পাহাড়ি এলাকায় অপারেশন করার সময় সামগ্রিকভাবে সেনারা ব্যতিক্রমী পেশাদারিত্ব, দক্ষতা ও সমন্বয় প্রদর্শন করেছে।

Share this article
click me!