ভূমিধসে বিপর্যস্ত যোশীমঠে নতুন বিপর্যয় প্রবল বৃষ্টি আর তুষারপাত, দেখুন প্রকৃতির দুর্যোগের ছবিগুলি

বৃষ্টি আর তুষারপাতে বিপর্যন্ত দেবভূমি যোশীমঠ। প্রবল ঠান্ডা ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া মানুষদের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে। ভূমিধ্বসে এমনই তথৈবচ অবস্থা সাধারণ মানুষের।

 

Web Desk - ANB | Published : Jan 20, 2023 6:34 AM IST

110
নতুন করে প্রাকৃতিক দুর্যোগ


ভূমি ধসে এমনিতেই বিপর্যন্ত যোশীমঠের বাসিন্দারা। তারওপর নতুন সমস্যা প্রবল বৃষ্টি আর সঙ্গে তুষারপাত। প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রবল ঠান্ডা যোশীমঠ ও সংলগ্ন এলাকায়। 

210
বৃষ্টি - তুষারপাতে প্রবল ঠান্ডা যোশীমঠে


আগেই থেকেই মৌসমভবন সতর্ক করেছিল আবহাওয়া নিয়ে।  আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী প্রবল বৃষ্টিপাত ও তুষারপাত হয়। সঙ্গে প্রবল হিমেল হাওয়ার দাপট। 

310
তুষারপাত এইসব স্থানে


প্রায় ৬ হাজারফুট উঁচুতে অবস্থিত যোশীমঠ ছাড়াও বদ্রীনাথ , হেমকুণ্ড সাহেব , নন্দাদেবী জাতীয় উদ্যান ও চামোলিরর মত বেশ কয়েকটি স্থানে তুষারপাত হয়েছে। এদিনও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে স্থানীয় প্রশাসন। 

410
তুষারপাতে সমস্যা সাধারণ মানুষের


যোশীমঠের ৮৪৯টি বাড়িতে ফাটল দেখা গেছে। ২৫৮টি পরিবারকে অস্থায়ী ত্রান শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।  বলে প্রশাসন সূত্রের খবর। তবে ত্রাণ শিবিরের বাসিন্দাদের খারাপ আবহাওয়ার কারণে সমস্যা আরও বড়েছে। 

510
তদন্তের দাবি


যোশীমঠের অবস্থা বেশ কয়েক বছর ধরেই সংকটজনক। গত ২০ বছর ধরেই একটু একটু করে তলিয়ে যাচ্ছে যোশীমঠ। কিন্তু তারপরেও কীভাবে এই এলাকায় বিশাল বিশাল অট্টালিকা তৈরির নির্দেশ দেওয়া হল তা তদন্ত করে দেখা হবে বলেও জানিয়েছেন উত্তরাখণ্ডের এক মন্ত্রী। 

610
নতুন ফাটল নেই


যোশীমঠ নতুন করে কোনও ফাটল দেখা যায়নি। কিন্তু আগের গুলির অবস্থা শোচনীয়। রাস্তার ফালটও রয়েছে। সেগুলি মেরামতির কাজ চলছে। তবে এখনও বিপজ্জনক বাড়িগুলি ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। তবে ফাটল আর বাড়ছে না বলেও জানিয়েছে স্থানীয় প্রশাসন। 
 

710
ত্রাণকার্যে জোর মুখ্যমন্ত্রীর


মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি যোশীমঠের ক্ষতিগ্রস্তদের ত্রাণকার্য পর্যালোচনা করার জন্য  একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। মোটকথা তিনি ত্রাণকার্যে জোর দিচ্ছেন। জোর দিচ্ছেন পুনর্বাসন প্রকল্প নিয়েও। 

810
নগর পরিকল্পনার ব্যবস্থাপনা


উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি প্রতিটি  জেলা শাসক ও নগরোন্নয়ন বিভাগকে রাজ্যের পার্বত্য শহরগুলিতে নগর পরিকল্পনার ওপর জোর দিতে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি তিনি নিষ্কাশন ও নর্দমা ব্যবস্থার ওপর জোর দিয়েছেন। 

910
যোশীমঠের রিপোর্ট দেখেই সিদ্ধান্ত

যোশীমঠের ভূমিধসের সমস্যা নিয়ে যেসব সংস্থাগুলি আলোচনা - পর্যালোচনা ও গবেষণা করছে সেই প্রতিষ্টানগুলিকে রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছে। সেই রিপোর্টের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও  জানিয়েছে স্থানীয় প্রশাসন। 

1010
কেদারনাথ মন্দিরেও তুষারপাত


আবাহওয়া দফতর জানিয়েছে খারাপ আবহাওয়ার মধ্যেই যোশীমঠে ক্ষতিগ্রস্ত বাড়িগুলি ভাঙার কাজ চলছে।   রুদ্রপ্রয়াগ আর কেদারনাথ মন্দিরেও তুষারপাত হয়েছে। পাহাড়ে তুষারপাতের ফলে উত্তরাখণ্ডের সমভূমি জুড়ে হিমেল বাতাসের দাপট বেড়েছে। দেরহাদুনে এদিন সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos