৫১ দিনের সফরে ২৭টি নদী অতিক্রম, ভার্চুয়ালি গঙ্গা বিলাসের উদ্বোধন করে জলপথে জোর মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ এমভি গঙ্গা বিলাসের যাত্রার সূচনা করেন। যা ৫১ দিনের মধ্যে ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদীর মধ্যে যাতায়াত করবে।

 

Web Desk - ANB | Published : Jan 13, 2023 11:16 AM IST

110
এমভি গঙ্গা বিলাস


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার এমভি গঙ্গা বিলাশের যাত্রার সূচনা করেন। এই বিলাস বহুল ক্রুজটি ৫১ দিনের মধ্যে ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদীর মধ্যে যাতায়াত করবে। সবমিলিয়ে ৩ হাজার ২০০ কিলোমিটার নদী পথ পাড়ি দেবে। 

210
ভারতের প্রথম ক্রুজ


এমভি গঙ্গা বিলাস হল ভারতে তৈরি হওয়া প্রথম ক্রুজ জাহাজ এবং এটি উত্তর প্রদেশের বারাণসী থেকে যাত্রা শুরু করে এবং বাংলাদেশ হয়ে আসামের ডিব্রুগড়ে পৌঁছাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন অনুষ্ঠানে বলেছেন গঙ্গা নদীতে ক্রুজ পরিষেবার সূচনা একটি যুগান্তকারী মুহূর্ত এবং এটি ভারতে পর্যটনের একটি নতুন যুগের সূচনা করবে।

310
বিদেশিদের আকর্ষণের কেন্দ্রবিন্দু


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন এটি বিদেশি পর্যটকদের আকর্ষণ করবে। এটি ক্রুজ পর্যটনকে আরও উৎসাহিত করবে। দেশের বিভিন্ন স্থানে আরও রিভার ক্রুজ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

410
বিলাসবহুল ক্রুজ


কেন্দ্রীয় সরকারের বিবৃতি অনুযায়ী বিলাসবহুল ক্রুজে তিনটি ডেক, ১৮টি স্যুট বোর্ডে ৩৬ জন পর্যটকের ধারণক্ষমতা রয়েছে, সমস্ত বিলাসবহুল সুযোগ সুবিধা রয়েছে৷ এমভি গঙ্গাবিলাস ক্রুজ তৈরি করা হয়েছে দেশের সেরা জিনিসগুলিকে বিশ্বের সামনে তুলে ধরার জন্য। 
 

510
৫১টি পর্যটন স্থান পরিদর্শন


বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, নদীর ঘাট এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গুয়াহাটি-এর মতো প্রধান শহরগুলি সহ ৫০টি পর্যটন স্থান পরিদর্শনের ব্যবস্থা থাকছে। 

610
মোদীর বক্তব্য


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ 'এমভি গঙ্গা বিলাস'-এর পতাকা উন্মোচন করার সময় বলেছিলেন কাশী থেকে ডিব্রুগড় পর্যন্ত বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ বিশ্বের পর্যটন মানচিত্রে উত্তর ভারতের পর্যটনের স্থানগুলিকে সামনে নিয়ে আসবে। ভারতীয়দের জীবনে গঙ্গা নদীর গুরুত্ব সম্পর্কে কথা বলতে গিয়ে, মোদি দুঃখ প্রকাশ করেছিলেন যে তীরের চারপাশের এলাকা স্বাধীনতা-পরবর্তী সময়ে উন্নয়নে পিছিয়ে ছিল যার ফলে এলাকা থেকে জনসংখ্যা ব্যাপকভাবে বিতাড়িত হয়েছিল।
 

710
এদিন আরও প্রকল্পের ভিত্তি প্রস্তর


অনুষ্ঠান চলাকালীন পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, বিহার এবং আসামে ১ হাজার কোটি টাকারও বেশি মূল্যের আরও কয়েকটি অভ্যন্তরীণ জলপথ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
 

810
মোদীর বক্তব্যে কর্মসংস্থান


গঙ্গা নদীতে ক্রুজ পরিষেবার সূচনা একটি যুগান্তকারী মুহূর্ত এবং এটি ভারতে পর্যটনের একটি নতুন যুগের সূচনা করবে, মোদি বলেছিলেন যে এটি পর্যটনকে আরও ধাক্কা দেবে এবং নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

910
উন্নত ভারতের লক্ষ্যে


একটি উন্নত ভারত গড়ার জন্য শক্তিশালী সংযোগ অপরিহার্য বলেও  দাবি করেছেন প্রধানমন্ত্রী । তিনি জোর দিয়েছেন  ভারতের নদীগুলি জল শক্তি এবং দেশের বাণিজ্য ও পর্যটনকে নতুন উচ্চতা দেবে।
 

1010
মোদী সরকার জোর দিয়েছে জল পরিবহনে

মোদি আরও বলেছিলেন যে দেশে এই পরিবহন পদ্ধতিতে সমৃদ্ধ ইতিহাস থাকা সত্ত্বেও ২০১৪ সালের আগে ভারতে নদী জলপথের কম ব্যবহার ছিল। রত আধুনিক ভারতের জন্য প্রাচীন শক্তিকে কাজে লাগাতে শুরু করেছে। তিনি বলেন, দেশের বড় নদীগুলোতে নৌপথ উন্নয়নের জন্য একটি নতুন আইন ও বিস্তারিত কর্মপরিকল্পনা রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos