পাকিস্তানের সমর্থক আকবর লোনের হয়ে ওকালতি করছেন কপিল সিব্বল, অখিলেশ মিশ্রের বড় অভিযোগ

সোশ্যাল মিডিয়ায় লম্বাচওড়া একটি লেখা পোস্ট করেন অখিলেশ মিশ্র। সঙ্গে একটি ভিডিও। যেখানে তিনি মহম্মদ আকরব লোনকে পাকিস্তানের চূড়ান্ত সমর্থক বলে নিশানা করেন।

 

Saborni Mitra | Published : Sep 4, 2023 6:10 PM IST

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণ নিয়ে মামলা চলছে সুপ্রিম কোর্টে। ৩৭০ ধারা অপসারণের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের মূল অবাদনকারী মহম্মদ আকবর লোনের আইনজীবী কপিল সিব্বল। ব্রুক্রাফ্ট ডিজিটাল ফাউন্ডেশনের সিইও সুপ্রিম কোর্টে কপিল সিব্বলের সওয়াল জবাবের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চড়া সুরে আক্রমণ করেন তাঁকে। একই সঙ্গে তিনি এক হাত নেন আকবর লোন ও বিজেপি বিরোধী জোট ইন্ডিয়াকেও।

সোশ্যাল মিডিয়ায় লম্বাচওড়া একটি লেখা পোস্ট করেন অখিলেশ মিশ্র। সঙ্গে একটি ভিডিও। যেখানে তিনি মহম্মদ আকরব লোনকে পাকিস্তানের চূড়ান্ত সমর্থক বলে নিশানা করেন। পাশাপাশি তাঁর আইনজীবী তথা কংগ্রেস নেতা কপিল সিব্বলকে নিশানা করেন তাঁর হয়ে মামলা লড়ার জন্য। তিনি কংগ্রেস নেতাকে মনে করিয়ে দেন তিনি দুবারের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। পাশাপাশি বিরোধী জোট ইন্ডিয়ার জন্যও তিনি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব।

এদিন অখিলেশ মিশ্র সোশ্যাল মিডিয়ায় কপিল সিব্বলকে ট্যাগ করেই বলেন, সুপ্রিম কোর্টে আকবর লোনের প্রতিনিধিত্ব করছেন। কার্যকরভাবে কাশ্মীর ভারতের সার্বভৌমত্বের বিরুদ্ধে একটি পাকিস্তানি প্রস্কি দিচ্ছেন তিনি। কিন্তু এই ঘটনার পরে যে ঘটনা ঘটবে তা অবশ্যই সিব্বলকে অবাক কররে। তিনি উদ্বিগ্নও হতে পারে। অখিলেশ মিশ্র আরও বলেন, কোনও আইনজীবী এমন একজন মক্কেলের প্রতিনিধিত্ব করলে লজ্জায় মুখ লুকিয়ে রাখেন। কিন্তু সিব্বল তা করছেন না।

 

 

অখিলেশ মিশ্র বলেছেন, সুপ্রিম কোর্টে সওয়ালের সময় কপিল সিব্বল তাঁর ক্লায়েন্টের নোংরা অতীত উদঘাটনেও অবাক হচ্ছেন না। পাল্টা কপিল সিব্বল কিছুটা অবাক হয়েছেন সুপ্রিম কোর্টে কেউ তাঁর ক্লায়েন্টের পাকিস্তান প্রেম নিয়ে প্রশ্ন করার সাহস পেরে পারে। তবে সিব্বল এই প্রসঙ্গ ধামাচাপা দেওয়ারও চেষ্টা করেন শীর্ষ আদালতে দাঁড়িয়ে। সেই কারণে লোন যে 'পাকিস্তান জিন্দাবাদ ' স্লোগান দেওয়ার বিষয়টিও অস্পষ্টভাবে রক্ষা করেন। যার কোনও প্রেক্ষাপট নেই এই ধরনের বক্তব্যকে ন্যায্যতা দিতে পারে।

সুপ্রিম কোর্ট বিশেষ করে প্রধানবিচারপতি কলিল সিব্বলকে অটকানোর চেষ্টা করেছেন। তাঁর মক্কেলকে একটি হলফনামা দেওয়ার ওপরও জোর দিয়েছেন। সুপ্রিম কোর্ট আকরব লোনকে স্পষ্ট করে জামাতে বলেছে, তিনি একজন ভারতীয় কিনা, ভারতীয় সংবিধানে বিশ্বাস করেন কিনা, তিনি কাশ্মীর ভারতের অংশ তা বিশ্বাস করেন কিনা।

যদিও কপিল সিব্বল বলেছেন, আজ সকাল পর্যন্ত তিনি লোনের পাকিস্তান প্রেম ও ভারতের প্রতি তাঁর ঘৃণার কথা জানতেন না। তবে এই পুরো বিষয়টি কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়া আর ঢিভি চ্যানেলগুলিতে ঝড় তুলেছে।

এরপরই অখিলেশ মিশ্র নিশানা করেন বিজেপি বিরোধী জোট ইন্ডিয়াকে। তিনি সোশ্যাল মিডিয়ায় বলেন, ইন্ডিয়ার সদস্যদের লজ্জার কিছু নেই। সুপ্রিম কোর্ট প্রথমে যে একটি হলফনামা দাখিল করতে বলার অবজ্ঞাও নয় যে তার মক্কেল ভারতে বিশ্বাস করেন!

 

Share this article
click me!