বজরং দল, ইসলামিক সংগঠন সহ সমস্ত ধর্মীয় বিভেদ সৃষ্টিকারী দলকে ‘নিষিদ্ধ’ ঘোষণার প্রতিশ্রুতি কংগ্রেসের

কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে ইস্তেহার প্রকাশ করেছে কংগ্রেস। এই ইস্তেহারেই রয়েছে হিংসা ও বিদ্বেষমূলক বার্তা ছড়ানোর মতো দলগুলিকে বর্জন করার বার্তা।

Web Desk - ANB | Published : May 2, 2023 9:05 AM IST / Updated: May 02 2023, 02:47 PM IST

বিধানসভা নির্বাচন উপলক্ষ্যে কর্ণাটক রাজ্য জুড়ে চড়েছে রাজনীতির পারদ। শাসক দল বিজেপি নিজেদের ইস্তেহার প্রকাশ করেছিল ১ এপ্রিল, সোমবার। আর, ২ এপ্রিল, মঙ্গলবার নিজেদের ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস। সেই ইস্তেহারে হিন্দু মুসলমান সমস্ত ধর্মের নামে বিভেদ সৃষ্টিকারী দল বা সংগঠনগুলিকে ‘ব্যান’ করার বার্তা দিল রাহুল গান্ধীর দল। 

নিষিদ্ধ ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া (PFI), হিন্দু সংগঠন বজরং দল (Bajrang Dal) সহ যেসব সংগঠন দেশে হিংসা ও বিদ্বেষমূলক বার্তা ছড়িয়ে বেড়াচ্ছে তাদের নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা করা হয়। এক সপ্তাহ পরেই কর্ণাটকে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচন উপলক্ষ্যে রাজ্যের মানুষদের কাছে কংগ্রেসের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে, “জাতি বা ধর্মের ভিত্তিতে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে কংগ্রেস প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বিশ্বাস করি যে দেশের আইন ও সংবিধান পবিত্র। বজরং দল, পিএফআই এবং অন্যান্য প্রচারকারী সংগঠনগুলি তা লঙ্ঘন করতে পারবে না।” সেই কারণে, প্রয়োজন হলে কংগ্রেস এই নির্বাচনে ক্ষমতায় আসার পর এইসব সংগঠনকে নিষিদ্ধ করবে বলে জানিয়ে দিয়েছে। 

ধর্মীয় সংগঠনের কার্যকলাপের ওপর নজর রাখার পাশাপাশি ক্ষমতায় আসীন হওয়ার মাত্র ১ বছরের মধ্যেই সমস্ত জনবিরোধী ও অযাচিত আইন বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। বিশেষত, যেসব আইনগুলি কর্ণাটকে বিজেপির শাসনকালে পাশ করানো হয়েছে, সেগুলিই বাতিল করার আশ্বাস দিয়েছে কংগ্রেস। ইস্তেহার জুড়ে পদ্মশিবিরকে একের পর এক খোঁচা দিয়েছে হাত শিবির। রাজ্যের সমস্ত বাসিন্দাদের ২০০ ইউনিট করে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পরিবারের প্রতি মহিলা প্রধানকে মাসিক ২ হাজার টাকা করে অনুদান, দরিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারকে প্রতি মাসে নিজেদের পছন্দসই ১০ কেজি খাদ্যশস্য দান সহ একাধিক জনদরদী প্রকল্পও স্থান পেয়েছে আসন্ন নির্বাচনের কংগ্রেসের ইস্তেহারে।

আরও পড়ুন-
অনুব্রত-সুকন্যা বন্দি থাকাকালীনই রক্তাক্ত তিহাড় জেল, লোহার রড দিয়ে পিটিয়ে খুন গ্যাংস্টার, কে এই তিলু তাজপুরিয়া?
'মা কালী'-র স্কার্ট ওড়ানো ছবি সরিয়ে ফেলে ক্ষমা চাইল ইউক্রেনের বিদেশ মন্ত্রক, টুইটারে হিন্দু ধর্মকে সম্মান জ্ঞাপন

জুন মাসের মধ্যেই সমস্ত সরকারি কর্মীদের মাইনে বন্ধ? ৯ মে জরুরি বৈঠকের ডাক দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন

Share this article
click me!