গত পাঁচ বছরে কতটা বদলেছে কর্ণাটকের রাজনীতি? ২০১৮ সালে কেমন ছিল রাজনৈতিক সমীকরণ, জানুন বিস্তারিত

কর্ণাটকে সর্বশেষ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১২ মে ২০১৮-এ। নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলেও কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

Web Desk - ANB | Published : Mar 29, 2023 9:50 AM IST

কর্ণাটকে বিধানসভা নির্বাচন ঘোষণা করা হয়েছে। ১০ মে, এক দফায়, রাজ্যের মোট ২২৪টি আসনে ভোট হবে। ফলাফল ১৩মে জানা যাবে। নির্বাচন কমিশনের মতে, কর্ণাটকে ৫.২১ কোটি ভোটার রয়েছে। এর মধ্যে ৯ লাখ ১৭ হাজার ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন। পয়লা এপ্রিল, ২০২৩-এ যাদের বয়স ১৮ বছর হবে, তারাও ভোট দিতে পারবেন। নির্বাচনের তারিখ ঘোষণার পর সবার দৃষ্টি বর্তমান রাজনৈতিক সমীকরণের দিকে। সর্বোপরি, বর্তমানে কর্ণাটকে কী চলছে? কংগ্রেস, বিজেপি ছাড়া আর কোন দল নির্বাচনে লড়বে? ২০১৮ সালের নির্বাচনে কী হয়েছিল? কীভাবে পতন হল কংগ্রেস-জেডিএস জোট সরকারের? চলুন জেনে নিই।

২০১৮ সালে কি হয়েছিল আগে জেনে নিন?

কর্ণাটকে সর্বশেষ বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১২ মে ২০১৮-এ। নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলেও কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপির ১০৪ জন প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন। কংগ্রেস ৭৮টি এবং জেডিএস ৩৭টি আসন পেয়েছে। একক বৃহত্তম দল হওয়ায়, বিজেপির বিএস ইয়েদুরাপ্পা ১৭ মে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। তবে তিনি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেননি।

২৩ মে তাকে পদত্যাগ করতে হয়েছিল। এরপর কংগ্রেস-জেডিএস জোট সরকার গঠিত হয়। কংগ্রেস বেশি আসন জিতলেও, জেডিএসের এইচডি কুমারস্বামীকে মুখ্যমন্ত্রী পদের প্রস্তাব দেওয়া হয়েছিল। কুমারস্বামী এক বছর ৬৪ দিন রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। যদিও পরে কংগ্রেস ও জেডিএসের একাধিক বিধায়ক বিদ্রোহ করেন। এই বিদ্রোহীরা বিজেপিতে যোগ দেন।

২৬ জুলাই ২০১৯-এ, বিএস ইয়েদুরাপ্পা আবার মুখ্যমন্ত্রী হন। যাইহোক, দুই বছর পর তিনি তার পদ থেকে পদত্যাগ করেন এবং বাসভরাজ বোমাই মুখ্যমন্ত্রী হন। বিজেপির ১১৯ জন বিধায়কের সমর্থন ছিল। বর্তমানে, স্পিকার বাদে বিজেপির ১১৭ জন বিধায়ক রয়েছে। একই সময়ে, কংগ্রেস বিধায়কের সংখ্যা ৮০ থেকে ৬৯-এ নেমে এসেছে। একই সময়ে, জেডিএস বিধায়কের সংখ্যাও ৩৭ থেকে ৩২-এ নেমে এসেছে।

কর্ণাটকের রাজনৈতিক সমীকরণ এখন কী?

বর্তমানে কর্ণাটকে বিজেপির সরকার রয়েছে। বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২৪ মে। এ কারণে এর আগেই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। এবারও মূল লড়াই হবে বিজেপি, কংগ্রেস ও জেডিএসের মধ্যে। শেষবার অর্থাৎ ২০১৮ সালে, জেডিএস এবং কংগ্রেস আলাদাভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। নির্বাচনের ফলাফলের পর দুই দলই জোট বেঁধেছে। তবে ক্ষমতায় আসার পর জেডিএস-কংগ্রেস জোট ভেঙে যায়। দুজনই আবার আলাদাভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিজেপি: অভ্যন্তরীণ লড়াই চলছে, কিন্তু প্রধানমন্ত্রী-শাহ নেতৃত্ব দিয়েছেন

কর্ণাটকে দেড় শতাধিক আসনে জয়ের লক্ষ্য স্থির করেছে বিজেপি। তবে দলের মধ্যে দলাদলিও অনেক বেশি। এই প্রথম বিএস ইয়েদুরাপ্পাকে ছাড়া নির্বাচনের মাঠে নামবে বিজেপি। এছাড়াও কর্ণাটক থেকে এসেছেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষ। নির্বাচন নিয়েও তিনি বেশ সক্রিয় বলে জানা গেছে। তবে এ নিয়েও রয়েছে দলাদলি। এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কর্ণাটক নির্বাচনের দায়িত্ব নিয়েছেন। প্রধানমন্ত্রী মোদীও বেশ সক্রিয় হয়ে উঠেছেন।

তিন মাসে সাতবার কর্ণাটক সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত সফরে বিএস ইয়েদুরাপ্পা ও মোদির বৈঠক আলোচনার বিষয়। মোদী ২৭ ফেব্রুয়ারি শিবমোগা পৌঁছেছিলেন এবং এখানেই তিনি ইয়েডিউপ্পাকে প্রণাম করেছিলেন। রাজনীতি থেকে অবসরের ঘোষণা করেছেন ইয়েদুরাপ্পা। চারবার রাজ্যের মুখ্যমন্ত্রী থাকা ইয়েদুরাপ্পাকে নির্বাচনী প্রচার কমিটির প্রধান করা হতে পারে।

এটাও বলা হচ্ছে যে লিঙ্গায়ত সম্প্রদায়ের উপর ভাল দখল থাকা ইয়েদুরাপ্পা তার ছেলেদের রাজনীতিতে পথ তৈরি করার চেষ্টা করছেন। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী শাহ কর্ণাটকে পৌঁছানোর পর এর বৈশিষ্ট্য দেখা গেল। শাহকে স্বাগত জানাতে এখানে উপস্থিত ছিলেন বিএস ইয়েদুরাপ্পা ও তাঁর ছেলেরা। ইয়েদুরাপ্পার হাতে ছিল ফুলের তোড়া। এতে শাহ ইঙ্গিত করে ইয়েদুরাপ্পাকে তার ছেলেকে তোড়া দিতে বলেন এবং তারপর তার ছেলের কাছ থেকে তোড়াটি নেন। এটি একটি পরিষ্কার বার্তা দেয় যে ইয়েদুরাপ্পার ছেলেকে বিজেপিতে উন্নীত করা হবে। কর্ণাটকে লিঙ্গায়ত সম্প্রদায়ের সংখ্যা বেশ বেশি।

কংগ্রেস: সিদ্দারামাইয়া বলেছেন এটাই আমার শেষ নির্বাচন

কংগ্রেস এখনও পর্যন্ত ১২৪ জন প্রার্থী ঘোষণা করেছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বরুণা বিধানসভা থেকে এবং কর্ণাটক কংগ্রেস প্রধান ডি কে শিবকুমার কনকাপুরা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সিদ্দারামাইয়াও বলেছেন, এটাই তাঁর শেষ নির্বাচন। রাহুল গান্ধী ২০ মার্চ কর্ণাটকের বেলাগাভিতে একটি সমাবেশ করেছিলেন। তিনি সরকারের দুর্নীতির বিষয়টি তুলে ধরেন। বলা হয়েছিল যে কর্ণাটক সরকার দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকার, আপনি যদি কিছু করতে চান তবে আপনাকে ৪০% কমিশন দিতে হবে। তিনি রিজার্ভেশনকে নির্বাচনী ইস্যু বানিয়ে বলেছিলেন যে তিনি ক্ষমতায় এলে SC-ST-এর জন্য সংরক্ষণের কোটা বাড়ানো হবে।

জেডিএস: একা কি ম্যাজিক ঘটাতে পারবে?

জনতা দল সেকুলার (জেডিএস) প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার দল। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, কংগ্রেস শুধুমাত্র জেডিএসের সাথে জোট করে বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছিল। নির্বাচনে একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয় বিজেপি। বিএস ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রী হলেন, কিন্তু কংগ্রেস-জেডিএস জোট সব সমীকরণ ভেস্তে দিল। এরপর দেবগৌড়ার ছেলে এইচডি কুমারস্বামী মুখ্যমন্ত্রী হন। যদিও পরে বিজেপি আবারও পাল্টা আঘাত করে কংগ্রেস ও জেডিএস-এ ধাক্কা খায়। উভয় দলেরই বেশ কয়েকজন বিধায়ক দল পাল্টে বিজেপিতে যোগ দিয়েছেন। এর পর ফের মুখ্যমন্ত্রী হলেন বিএস ইয়েদুরাপ্পা।

এখন জেডিএস একাই নির্বাচনী মাঠে। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে কুমারস্বামী কি একাই ম্যাজিক করতে পারবেন? সম্প্রতি জেডিএস প্রধান কুমারস্বামীর বক্তব্যও পাওয়া গিয়েছে। এতে তিনি বলেছিলেন যে মোদী ও শাহ কর্ণাটকে ১০০ বার এলেও বিজেপি সরকার গঠন করবে না।

বিশেষজ্ঞদের বিশ্বাস করা হলে, দক্ষিণ কর্ণাটকে জেডিএসের ভাল দখল রয়েছে, যা ওল্ড মহীশূর নামেও পরিচিত। ২০১৮ সালে, এই অঞ্চলের ৬৬ টি আসনের মধ্যে JDS ৩০ টি আসন পেয়েছিল। এর বাইরে কংগ্রেস ২০টি এবং বিজেপি ১৫টি আসন পেয়েছে। এখন দক্ষিণ কর্ণাটকের এই আসনগুলিতে নজর বিজেপির। একই সময়ে, জেডিএস তার শক্ত ঘাঁটিতে আরও একবার পতাকা উত্তোলন করবে বলে আশা করা হচ্ছে।

Share this article
click me!