মাত্র ৩০০ টাকায় কেদারনাথে ভিআইপি দর্শনের ব্যবস্থা! জানুন কীভাবে বুক করবেন টিকিট

এ বার মন্দিরের দরজা খোলার সঙ্গে সঙ্গে শুরু হবে এই নতুন স্লিপ পদ্ধতি। বিকেটিসির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও এই বৈঠকে আরও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সম্পূর্ণ কর্মপরিকল্পনা অনুমোদন করা হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 5:07 PM IST

ভক্তরা চারধাম যাত্রার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, চারধাম যাত্রা ২০২৩ এর গেট খোলার তারিখ এবং সময় ঘোষণা করার সাথে সাথে ভক্তরা কেদারনাথ বদ্রিনাথ দর্শন ২০২৩-এর পরিকল্পনা শুরু করে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি চারধামের জন্য পরিকল্পনা করছেন এবার যাত্রা, তাহলে জেনে নিন, এবার বদ্রীনাথ-কেদারনাথে বিশেষ দর্শনের জন্য স্লিপ কাটতে হবে।আসলে সোমবার বদ্রীনাথ-কেদারনাথ কমিটির (বিকেটিসি) বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে যে এবার ভক্তরা দর্শন করবেন। বিশেষ দর্শনের জন্য ফি হিসাবে ৩০০ টাকা দিতে হবে।

এই প্রথম ভক্তদের দর্শনের জন্য কোনো ফি দিতে হচ্ছে। এর আগে কোনো ধরনের ফি নেওয়া হতো না।

বিকেটিসি সভায় সিদ্ধান্ত হয়েছে

এ বার মন্দিরের দরজা খোলার সঙ্গে সঙ্গে শুরু হবে এই নতুন স্লিপ পদ্ধতি। বিকেটিসির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও এই বৈঠকে আরও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সম্পূর্ণ কর্মপরিকল্পনা অনুমোদন করা হয়েছে।

ভক্তরা দান বাক্সে দান ও প্রসাদ রাখেন

এ ছাড়া এবার শুধু BKTC কর্মীরা কেদারনাথ ও বদ্রীনাথে প্রটোকলের ব্যবস্থা দেখতে পাবেন, কোনো কর্মীই ভক্তদের কাছ থেকে অনুদান নেবেন না। এজন্য মন্দির প্রাঙ্গণে রাখা দান বাক্সে দান ও প্রসাদ রাখতে সকল ভক্তকে উদ্বুদ্ধ করা হবে। দান ও প্রসাদ থেকে সংগৃহীত অর্থ গণনার বিশেষ ব্যবস্থা থাকবে।

১০০ কেজি অষ্টধাতুর ত্রিশূল স্থাপন করা হবে

একই সঙ্গে কেদারনাথ মন্দিরে ১০০ কেজি ওজনের অষ্টধাতু ত্রিশূলও বসানো হবে। এছাড়াও মার্কন্ডেয় মন্দির মক্কুমঠের জরাজীর্ণ সমাবেশ হলের সংস্কার করা হবে। পাশাপাশি এই বৈঠকে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭৬.২৬ কোটি টাকার বাজেট পাস হয়েছে। যার মধ্যে বদ্রীনাথ মন্দিরের জন্য ৩৯.৯০ কোটি এবং কেদারনাথের জন্য প্রায় ৩৬.৩৫ কোটি বাজেটের ব্যবস্থা করা হয়েছে।

এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি সংক্রান্ত কাজ আরও দক্ষতার সঙ্গে করতে বিকেটিসিতে নিজস্ব তথ্য প্রযুক্তি ইউনিট স্থাপন করা হবে যাতে কাজ করা সহজ হয়।

এদিন খুলে যাবে কেদারনাথ ও বদ্রীনাথের দরজা

এ বার বিশ্ব বিখ্যাত চারধাম যাত্রা শুরু হচ্ছে ২২শে এপ্রিল থেকে। প্রথমে চরধামে গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দির এবং তার পর ২৫ এপ্রিল কেদারনাথ ধামের দরজা এবং ২৭ এপ্রিল বদ্রীনাথ ধামের দরজা ভক্তদের জন্য খুলে দেওয়া হবে।

গত দু'বছর কোভিড পরিস্থিতির জেরে বন্ধ ছিল মন্দিরের দরজা। অবশেষে গত বছর ফের দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছিল কেদার-বদ্রীর মন্দিরের দরজা। এবছর আবারও পূন্যার্থীদের জন্য খুলতে চলেছে এই দুই মন্দির। বিগত দু'বছর অতিমারির জেরে চারধাম যাত্রা বন্ধ থাকার দরুণ গত বছর রেকর্ড সংখ্যক ভক্ত সমাবেশ হয়েছিল চারধামে। গত বছর থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল কেদারনাথ ও বদ্রীনাথের দরজা।

Share this article
click me!