Karnataka bandh: সপ্তাহান্তে স্তব্ধ কর্ণাটক, বন্ধ স্কুল, কলেজ, শুনশান রাস্তাঘাটও

রাজ্যে সমস্ত দোকান, মল এবং অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। অটো এবং ট্যাক্সি পরিষেবা সহ হোটেল, রেস্তোরাঁ এবং ফিল্ম থিয়েটারগুলি কাজ করছে না।

Ishanee Dhar | Published : Sep 29, 2023 4:25 AM IST

সপ্তাহের শেষে থমথমে কর্ণাটক। বন্ধ স্কুল, কলেজ থেকে অফিস, দোকান বাজারও। তামিলনাড়ুতে কাবেরী জল ছাড়ার প্রতিবাদে কন্নড়পন্থী সংগঠনগুলি কর্ণাটকে ডাকা রাজ্যব্যাপী বনধ রাজ্যে শুরু হয়েছে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত বিক্ষোভ স্বাভাবিক জীবনকে প্রভাবিত করতে পারে কারণ পরিবহন পরিষেবা, হোটেল এবং অন্যান্য সুযোগ-সুবিধাগুলি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজ্যে সমস্ত দোকান, মল এবং অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। অটো এবং ট্যাক্সি পরিষেবা সহ হোটেল, রেস্তোরাঁ এবং ফিল্ম থিয়েটারগুলি কাজ করছে না। কন্নড়পন্থী সংগঠনের মতে, তারা বিমানবন্দর, টোল বুথ, ট্রেন পরিষেবা এবং মোটরওয়ে বন্ধ করার চেষ্টা করবে। রাজ্যের দক্ষিণাঞ্চলে আজ শক্তিশালী বিক্ষোভ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার সকাল থেকেই প্রতিবাদ মিছিল রাজ্যের চারপাশে। বিশেষ করে রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে। বেঙ্গালুরুর শিক্ষা প্রতিষ্ঠানগুলি সব বন্ধ থাকবে এবং শহরটি ১৪৪ ধারার বিধিনিষেধের অধীন। বেঙ্গালুরুর টাউন হল থেকে ফ্রিডম পার্ক পর্যন্ত একটি বিস্তৃত বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে। আয়োজকদের মতে, প্রতিবাদ মিছিলটি জীবনের সর্বস্তরের এবং অনেক সংস্থা থেকে অংশগ্রহণকারীদের আকর্ষণ করবে বলে আশা করা হচ্ছে।

পরিস্থিতি মোকাবিলায় অসংখ্য পুলিশ আধিকারিক মোতায়েন করা হয়েছে, এবং রাজ্য জুড়ে কঠোর নিরাপত্তা প্রস্তুতির ব্যবস্থা করা হয়েছে। বন্ধের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ একটি হেল্পলাইন জারি করেছে। যে সমস্ত লোকেদের কোনও সমস্যা হচ্ছে তাদের হেল্পলাইন নম্বর, 9498170430 এবং 9498215407-এ যোগাযোগ করতে বলা হয়েছে। কন্নড় ওক্কুটা, কর্ণাটক রক্ষণ বেদিকে, কন্নড় চালাভালি (ভাটাল পাকশা) এবং অসংখ্য কৃষক সংগঠনের দলগুলি সহ কন্নড় সংগঠনের প্রতিনিধিত্বকারী একটি ছাতা গোষ্ঠী, রাজ্যব্যাপী বন্ধের ডাক দিয়েছে। বন্ধটি বিরোধী বিজেপি এবং জেডি(এস) থেকে আরও সমর্থন পেয়েছে।

Share this article
click me!