কেরলের ইউটিউবারের আফগানিস্তান সফরের ভিডিও ভাইরাল, দেখুন তালিবানদের অস্ত্রের সম্ভার

কেরলের ইউটিউবার মহম্মদ ইয়াসিন। সম্প্রতি তিনি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে।

 

Saborni Mitra | Published : Sep 19, 2023 6:01 PM IST

তালিবানরা আফগানিস্তান দখল করার পরে বিশ্বের অনেক দেশই আফগানিস্তানের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তালিবান শাসনের কারণে গোটা বিশ্বই আফগানিস্তানের জন্য দরজা বন্ধ করে দিয়েছে। পাল্টা আফগানিস্তানও বিশ্বের অনেক দেশের জন্য তাদের দেশের দরজা বন্ধ করে দিয়েছে। মৌলবাদী ইসলামিক সরকার সাধারণত মিডিয়ায় তাদের উদ্বেগ ও অপ্রচলিত কর্মকাণ্ডের জন্য মনোযোগ আকর্ষণ করার চেষ্টা করে। মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়ে যাওয়ার পর থেকেই তালিবানদের উত্থান হয়। তারা আগের মতই নারী শিক্ষা ও কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। নারীদের জন্য কঠোর নীতিও বাস্তবায়ন করা হয়েছে। মহিলাদের চলাফেরার, স্বাধীনতা, মতপ্রকাশ ও ব্যবসায়িক কর্মকাণ্ডের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে। এই পরিস্থিতিতে এক ভারতীয় নাগরিক আফগানিস্তান সফর করেন। তালিবানরা ভারতীয় নাগরিককে আতিথেয়তা ও বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে। আতিথেয়তা ও বন্ধুত্বের জন্য তালিবান শাসনের দরাজ প্রশংসা করেছে ভারতীয় নাগরিক।

কেরলের ইউটিউবার মহম্মদ ইয়াসিন। সম্প্রতি তিনি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে। ইউটিউবার সম্প্রতি আফগানিস্তান সফর করেছিলেন। তিনি তালিবানদের সঙ্গে দেখা করেছিলেন। আর সেই ভিডিওতে তিনি তালিবানদের আতেথেয়তার দরাজ প্রশংসা করেছেন। তালিবানদের অস্ত্রের সম্ভারও তিনি দেখেছেন।

সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করার সময় আনসুল পাণ্ডে নামের এক টুইটার গ্রাহক বলেছেন, 'তারা বলে দ্যা কেরল স্টোরি ছিল নকল। এটি একটি প্রচারমূলক চলচ্চিত্র। এখানে কেরলের একজন ইউটিউবার মহম্মদ ইয়াসিন তাঁর চ্যানেলের নাম ইয়াসিন ব্লগস।' তিনি আরও বলেছেন তিনি তালিবান নেতাদের সঙ্গে ভ্রমণ করেছেন। দেখুন সেই ভিডিও-

 

 

ভিডিওতে তাঁকে তালিবানদের দ্বারা নিযুক্ত কৌশলের প্রশংসা করতে দেখা যায়। ইয়াসিন তাঁর চ্যানেল ইয়াসিন ব্লগে অসংখ্য ভিডিও পোস্ট করেছেন। যেখানে তিনি চরমপন্থী ইসলামি শাসনের প্রশংসা করেছেন।

সেখানে তালিবানরা বলেছে, 'তালিবান প্লেসে স্বাগতম। আমি আজ মাজার-ই-শরিফে তালিবানদের সঙ্গে আছি। আমি এখানে কিছু অসাধারণ আগ্নেয়াস্ত্র নিয়ে বসে আছি।' তালিবানরা মহম্মদ ইয়াসিনকে একটি কালাশনিকভ দেখিয়েছে। যা AK47 নামে পরিচিত। তালিবানদের সঙ্গে ভারতীয় নাগরিকের কথাবার্তা থেকে বোঝা যাচ্ছে তাদের কাছে রাশিয়া, আমেরিকার তৈরি অস্ত্র রয়েছে। অত্যান্ত আধুনিক অস্ত্রের সম্ভার রয়েছে তাদের দখলে। তবে তালিবানরা ভারতীয় ইউটিউবারকে বলেছে, আফগানিস্তানে যে কোনও জায়গায় তিনি নাকি অবাধে ঘুরে আসতে পারে।

Share this article
click me!