Independence Day: আপনার মৌলিক অধিকারগুলি সম্পর্কে সচেতন হন, এই স্বাধীনতা দিবসে জানুন ১২টি বিশেষ অধিকার সম্পর্কে

বেশ কিছু কম পরিচিত অধিকার রয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে। এই স্বাধীনতা দিবসে, আসুন এই অধিকারগুলি অন্বেষণ করি

Web Desk - ANB | Published : Aug 14, 2023 6:57 AM IST

আমাদের মধ্যে অনেকেই আমাদের কিছু মৌলিক আইনগত অধিকারের সাথে পরিচিত, সেখানে বেশ কিছু কম পরিচিত অধিকার রয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে। এই স্বাধীনতা দিবসে, আসুন এই অধিকারগুলি অন্বেষণ করি এবং কীভাবে সেগুলি আপনার মিথস্ক্রিয়া এবং সিদ্ধান্তগুলিকে রূপ দিতে পারে।

১। এফআইআর দায়ের করার অধিকার

ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ১৬৬A এর অধীনে, পুলিশ অফিসাররা এফআইআর (প্রথম তথ্য প্রতিবেদন) নথিভুক্ত করতে অস্বীকার করতে পারে না। আপনার কাছে একটি বিবেচনাযোগ্য অপরাধের প্রতিবেদন করার অধিকার রয়েছে এবং প্রত্যাখ্যানের ফলে অফিসারের জন্য আইনি পরিণতি হতে পারে। এই অধিকার নিশ্চিত করে যে আপনার অভিযোগগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া হয়েছে এবং তদন্ত করা হয়েছে।

২। ফেরত দাবি করার অধিকার

আপনি যদি কোনো ক্রয় নিয়ে অসন্তুষ্ট হন বা কোনো প্রদত্ত পরিষেবা ব্যবহার করতে অক্ষম হন তাহলে ভোক্তা সুরক্ষা বিল আপনার সম্পূর্ণ অর্থ ফেরতের অধিকারের নিশ্চয়তা দেয়৷ 2019 সালের ভোক্তা সুরক্ষা আইন দ্বারা প্রবর্তিত নতুন নিয়ম ও প্রবিধানগুলি ভোক্তাদের স্বার্থ রক্ষা করে। এই আইনের অধীনে, বিক্রেতা ত্রুটিপূর্ণ বা দেরিতে বিতরণ করা পণ্য বা পণ্য যা ওয়েবসাইটের উল্লেখিত স্পেসিফিকেশন পূরণ করে না তা ফেরত গ্রহণ করতে অস্বীকার করতে পারে না।

৩। পিতামাতার অধিকার তাদের সন্তানদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হবে

ফৌজদারি কার্যবিধির ১২৫ ধারায় স্ত্রী, সন্তান এবং পিতামাতার ভরণপোষণের বিধান রয়েছে। এই অনুসারে, দত্তক গ্রহণকারী এবং সৎ-অভিভাবক সহ অভিভাবকদের তাদের প্রাপ্তবয়স্ক সন্তানদের কাছ থেকে ভরণপোষণ দাবি করার অধিকার রয়েছে। এটি তাদের মঙ্গল এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করে।

৪। সমান কাজের জন্য সমান বেতন পাওয়ার অধিকার

১৯৭৬ সালের সমান পারিশ্রমিক আইনটি বাধ্যতামূলক করে যে পুরুষ এবং মহিলা উভয়ই সমান পরিস্থিতিতে সমান কাজের জন্য সমান বেতন পান। এটি নিশ্চিত করে যে লিঙ্গের ভিত্তিতে কর্মক্ষেত্রে ক্ষতিপূরণ ন্যায্য এবং বৈষম্যহীন।

৫। গ্রেপ্তারের সময় একজন নারীর অধিকার

ফৌজদারি কার্যবিধির 46 ধারায় বলা হয়েছে যে, ব্যতিক্রমী পরিস্থিতি ছাড়া, একজন মহিলাকে সূর্যোদয়ের আগে (সকাল 6টা) বা সূর্যাস্তের (সন্ধ্যা 6টা) পরে গ্রেপ্তার করা যাবে না। একজন পুরুষ পুলিশ একজন নারীকে গ্রেপ্তার করতে পারে না। শুধুমাত্র একজন মহিলা অফিসার তা করতে পারেন। এটি গ্রেফতারের সময় নারীর মর্যাদা ও নিরাপত্তা রক্ষা করে।

৬। কোনো ট্রাফিক পুলিশ অফিসার আপনার গাড়ির চাবি ছিনিয়ে নিলে আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার

মোটর ভেহিকেল অ্যাক্ট, ১৯৮৮ অনুযায়ী, কোনো ট্রাফিক পুলিশ অফিসার যদি বেআইনিভাবে আপনার গাড়ির চাবি ছিনিয়ে নেয়, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার অধিকার আপনার আছে। এটি আইন প্রয়োগে ন্যায্য আচরণ এবং জবাবদিহিতা নিশ্চিত করে।

৭।পুলিশ আইনের অধীনে

পুলিশ অ্যাক্ট, ১৮৬১ অনুসারে, পুলিশ অফিসারদের সবসময় ডিউটিতে বিবেচনা করা হয়, তারা ইউনিফর্মে থাকুক বা না থাকুক। জননিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা সরকারিভাবে ছুটিতে থাকলেও কোনো শিকারের কাছে গেলে তারা সাহায্য করতে অস্বীকার করতে পারে না।

৮। মাতৃত্বকালীন সুবিধা আইনের অধীনে

১৯৬১ সালের ম্যাটারনিটি বেনিফিট অ্যাক্ট, গর্ভবতী মহিলাদের চাকরির অবসান রোধ করে। কোনো গর্ভবতী মহিলাকে কোনো কোম্পানি চাকরিচ্যুত করতে পারবে না। এটি লঙ্ঘন করলে গর্ভবতী মায়েদের অধিকার রক্ষা করে আইনি পরিণতি হতে পারে।

৯। চেক বাউন্সের বিরুদ্ধে ডান

১৮৮১ সালের নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের ১৩৮ ধারা, চেক বাউন্স করাকে শাস্তিযোগ্য অপরাধ করে। যদি আপনি একটি বাউন্সড চেক পান, আপনি বকেয়া পরিমাণ পুনরুদ্ধারের জন্য আইনি পদক্ষেপ নিতে পারেন।

১০। বিনামূল্যে আইনি সহায়তা পাওয়ার অধিকার

সংবিধানের 39-A অনুচ্ছেদ তাদের জন্য বিনামূল্যে আইনি সহায়তা প্রদান করে যারা আইনি প্রতিনিধিত্বের সামর্থ্য রাখে না, সবার জন্য ন্যায়বিচারের অ্যাক্সেস নিশ্চিত করে।

১১। তথ্যের অধিকার (আরটিআই আইন, ধারা ১৯(১)(a)

তথ্য অধিকার আইনের অধীনে, যেকোনো নাগরিক সরকারী কর্তৃপক্ষের কাছে তথ্য চাইতে পারেন। আধিকারিকদের দ্বারা বিলম্ব বা বাধার ফলে জরিমানা হতে পারে, স্বচ্ছতা এবং জবাবদিহিতা বৃদ্ধি করতে পারে।

১২। সর্বোচ্চ খুচরা মূল্য আইন, ২০১৪

সংবিধানে সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকলেও, ভোক্তা সুরক্ষা আইন বিক্রেতা এবং বিক্রেতাদের দ্বারা অন্যায্য মূল্য নির্ধারণের অনুশীলন রোধ করতে পণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য নিয়ন্ত্রণ করে। কোনো পণ্য কেনার জন্য কাউকে প্রিন্টেড এমআরপি (সর্বোচ্চ খুচরা মূল্য) এর বেশি দিতে বলা যাবে না। ক্রেতারা কেনাকাটার সময় উল্লিখিত এমআরপি থেকে কম দাম চাইতেও পারবেন।

Read more Articles on
Share this article
click me!