RAW প্রধান হচ্ছেন রবি সিনহা, প্রযুক্তিতে তুখড় IPS অফিসারের সামনে একাধিক কঠিন চ্যালেঞ্জ

রবি সিনহা RAWএর অপারেশনাল হেড হওয়ার পর থেকেই গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করছেন। তিনি প্রথম আধুনিক প্রযুক্তির ওপর সব থেকে বেশি আস্থা রেখেছিলেন।

 

Web Desk - ANB | Published : Jun 19, 2023 1:36 PM IST / Updated: Jun 19 2023, 07:07 PM IST

রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং বা পরিচিত নাম RAW-এর প্রধান হচ্ছেন রবি সিনহা। বর্তমান প্রধান সামন্ত গোয়েলের স্থালাভিষিক্ত হবেন তিনি। তিনি ১৯৮৮ সালেপ ছত্তিশগড় ক্যাডারের আইপিএস অফিসার। বর্তমানে RAWএর দ্বিতীয় কমান্জ। গত সাত বছর ধরে অপারেশনাল বিভাগের প্রধান ছিলেন। তিনি একটি গুরুত্বপূর্ণ সময় এই গুরু দায়িত্ব নিচ্ছেন। বর্তমানে মণিপুরে হিংসার আগুন জ্বলছে। অন্যদিকে বেশ কয়েকটি রাজ্যে হিংসার ঘটনা ঘটছে। অন্যদিকে পাকিস্তান আর চিন সীমান্তে অস্থিরতা ক্রমশই বাড়ছে। বর্তমান পরিস্থিতি রীতিমত চ্যালেঞ্জিং রবি সিনহার কাছে।

বর্তমান RAW প্রধান সামন্ত গোয়েল। তাঁর মেয়াদ শেষ হবে আগামী ৩০ জুন। তারপর থেকে আগামী দু বছর রবি সিনহার হাতেই থাকবে RAWএর মত গুরুত্বপূর্ণ সংস্থার গুরু দায়িত্ব।

রবি সিনহা বর্তমানে মন্ত্রিপরিষদ সচিবালয়ের বিশেষ সচিব, জম্মু ও কাশ্মীর, উত্তর -পূর্ব ও এলডব্লিউই এর মত সংবেদনশীল সূক্ষ্ণ বিষয়গুলি নিয়ে কাজ করেছে। তবে রবি সিনহাকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব দিয়ে কেন্দ্রীয় সরকার আবারও বুঝিয়ে দিল গোয়েন্দা সংস্থার অপারেশনাল সক্ষমতাকে তারা কতটা গুরুত্ব দেয়।

 

 

RAWএর কাউন্টারপার্ট হল ইন্টেলিজেন্স ব্যুরো বা IB যা দেশের অভ্যন্তরীণ বিষয়গুলির ওপর নজরদারি চালায়। এই গোয়েন্দারা সাধারণত দেশের ভিতরে কাজ করে। বর্তমানে এই সংস্থার প্রধান রবি সিনহার ব্যাচমেট তপন ডেকা। তিনিও দীর্ঘ দিন ধরেই IBর অপারেশনাল প্রধান ছিলেন। এবার RAWও একদনন অপারেশনাল প্রধানকেই গোটা সংস্থার প্রধান হিসেবে পেতে চলেছে।

রবি সিনহা RAWএর অপারেশনাল হেড হওয়ার পর থেকেই গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করছেন। তিনি প্রথম আধুনিক প্রযুক্তির ওপর সব থেকে বেশি আস্থা রেখেছিলেন। সরকারের একটি সূত্র বলছে, বর্তমান সময়ের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য জন্য একই সঙ্গে মানব শক্তি . মানুষেরর বুদ্ধিমত্তা ও আধুনিক প্রযুক্তিকে কাজ লাগেবেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আর্ধিকর্তা জানিয়েছেন, রবি সিনহা বরাবরই কাজের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য লো প্রোফাইল বজায় রাখেন। পেশাগত দক্ষতার জন্য দেশের সবকটি গোয়েন্দা সংস্থার সদস্যরা তাঁকে যথেষ্ট শ্রদ্ধা আর ভক্তি করে। তাঁর আমলে সবকটি গোয়েন্দা সংস্থার মধ্যে একটি দৃঢ়় সম্পর্ক তৈরি হতে পারে বলেও আশা করছেন অনেকে। সরকারি অধিকার্তা জানিয়েছেন, রবি সিনহার কাজের পরিধিও যথেষ্ট বিস্তৃত। জম্মু ও কাশ্মীরের পাশাপাশি উত্তর-পূর্ব ও চরম বামপন্থী ডোমেনের যথেষ্ট কাজ করেছে।

বর্তমান প্রধান সামন্ত গোয়েল ১৯৮৪ সালে পঞ্জাব ক্যাডারের আইপিএস অফিসার ছিলেন। তিনি ২০০১ সালে এজেন্সিতে যোগ দেন। ২০১৯ সালে প্রধান হন। প্রধান হিসেবে তাঁর মেয়াদ দুই দফায় বাড়ান হয়েছিল। আগামী ৩০ জুন তাঁর মেয়াদ শেষ হবে। তিনি টানা চার বছরের জন্য প্রধান ছিলেন। সামন্ত গোয়েল পুলওয়ামা হামলার প্রতিষশোধ নিতে ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে ভারতে সফল বিমান হামলার পরিকল্পনা করেছিলেন বলেও জানিয়েছেন এক সরকারি আধিকারিক।

আরও পড়ুনঃ

৭ দিন পরে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, বুধবারের পর থেকে আবহাওয়ার বড় পরিরবর্তনের পূর্বাভাস

'মুখ্যমন্ত্রী বললে ভাঙড় থেকে প্রার্থী প্রত্যাহার', Z ক্যাটাগরির নিরাপত্তা পেয়ে 'শান্তি'র বার্তা নওশাদ সিদ্দিকির

শিশুদের মনকে আরও বেশি শক্তিশালী করাই উদ্দেশ্য, ফুলব্রাইট স্কলারশিপ পাওয়া কাশ্মীরের পণ্ডিত রমিজ সুধন বললেন

 

 

Share this article
click me!