ফ্রান্সে আন্তর্জাতিক যোগ দিবসে ইউনেসকোর বিশেষ উদ্যোগ, বক্তব্য রাখবেন সদগুরু

সদগুরু বলেছেন "যদি কেউ "যোগ" শব্দটি উচ্চারণ করে, লোকেরা অসম্ভব শারীরিক ভঙ্গি সম্পর্কে ভাবে। যোগব্যায়াম কী সে সম্পর্কে এটি একটি অত্যন্ত বিকৃত ধারণা।

Parna Sengupta | Published : Jun 19, 2023 12:10 PM IST / Updated: Jun 19 2023, 07:25 PM IST

আধ্যাত্মিক নেতা এবং ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরু ২১ জুন ফ্রান্সের প্যারিসে রাষ্ট্রসঙ্ঘের শিক্ষা, বৈজ্ঞানিক এবং সাংস্কৃতিক সংস্থা (UNESCO) সদর দফতরে একটি বিশেষ যোগ দিবস অনুষ্ঠানে ভাষণ দেবেন। প্রোগ্রামটিতে 'সচেতন পৃথিবী তৈরি করা' বিষয়ে সদগুরুর একটি বক্তৃতা থাকবে। এটি একটি নির্দেশিত ধ্যান এবং যোগ সেশন দ্বারা অনুসরণ করা হবে। এই তাৎপর্যপূর্ণ সমাবেশে রাষ্ট্রদূত, গণ্যমান্য ব্যক্তি, বিশ্ব নেতা, ইউনেস্কোর কর্মীরা এবং সাধারণ জনগণ সহ প্রায় ১৩০০ জনের বৈচিত্র্যময় শ্রোতারা উপস্থিত থাকবেন। ইভেন্টটি একাধিক ভাষায় লাইভ-স্ট্রিম করা হবে, যা সারা বিশ্বের লোকেদের যোগদান করতে এবং যোগের রূপান্তরকারী শক্তির অভিজ্ঞতা লাভ করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

যোগের আসল সারাংশ সম্পর্কে কথা বলতে গিয়ে, সদগুরু বলেছেন "যদি কেউ "যোগ" শব্দটি উচ্চারণ করে, লোকেরা অসম্ভব শারীরিক ভঙ্গি সম্পর্কে ভাবে। যোগব্যায়াম কী সে সম্পর্কে এটি একটি অত্যন্ত বিকৃত ধারণা। যোগব্যায়াম আপনার শরীরকে বাঁকানো এবং বাঁকানো বা আপনার শ্বাস ধরে রাখা সম্পর্কে নয়। যোগব্যায়াম একটি প্রযুক্তি। আপনি যদি এটি ব্যবহার করতে শিখেন তবে এটি কাজ করে- আপনি কোথা থেকে এসেছেন বা আপনি কী বিশ্বাস করেন বা বিশ্বাস করেন না কেন, তার ওপর ভিত্তি করেই যোগের ব্যবহার।”

এছাড়াও, ইশা ফাউন্ডেশন জুন মাস জুড়ে বিনামূল্যে অনলাইন যোগ সেশন অফার করছে। নতুনদের জন্য তাদের যোগ যাত্রা শুরু করার জন্য একটি দারুণ সুযোগ প্রদান করে, পাশাপাশি স্বেচ্ছাসেবকদের যোগ বীর হতে উৎসাহিত করে এবং তাদের সম্প্রদায়ের মধ্যে যোগ অনুশীলনের সুবিধাগুলি ভাগ করে নেয়।

ক্রমাগত যোগব্যায়াম সমর্থন পাওয়ার জন্য, ব্যক্তিরা সদগুরু অ্যাপটিও ডাউনলোড করতে পারেন, যা ১২টি ভাষায় পাওয়া যাচ্ছে। জ্ঞানের ভিডিও, বিনামূল্যে নির্দেশিত ধ্যান এবং যোগ অনুশীলনের একটি পূর্ণ প্যাকেজ অফার করে। ভারত ও বিশ্বজুড়ে কর্পোরেট সংস্থা, চিকিৎসা প্রতিষ্ঠান, স্কুল ও কলেজেও যোগ সেশনের আয়োজন করা হচ্ছে।

৩০ বছরেরও বেশি সময়ের সমৃদ্ধ ইতিহাসের সাথে, ইশা ফাউন্ডেশন, সদগুরুর নির্দেশনায়, বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছে, যার লক্ষ্য ব্যক্তিগত বৃদ্ধি, সামাজিক কল্যাণ, পরিবেশ সংরক্ষণ এবং শিক্ষার বিভিন্ন উদ্যোগের মাধ্যমে মানব চেতনাকে উন্নত করা এবং বৈশ্বিক সম্প্রীতি বৃদ্ধি করা।

উল্লেখ্য, ২১ জুন রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের নর্থ লনে স্থানীয় সময় অনুযায়ী সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত হবে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান। এই নর্থ লনেই মহাত্মা গান্ধীর একটি মূর্তি আছে। ভারতের পক্ষ থেকে রাষ্ট্রপুঞ্জকে সেই মূর্তি উপহার দেওয়া হয়েছে। গত বছরের ডিসেম্বরে এই মূর্তি স্থাপন করা হয়। রাষ্ট্রপুঞ্জের আধিকারিক, রাষ্ট্রদূত, বিভিন্ন দেশের প্রতিনিধি, অনাবাসী ভারতীয়রা এই অনুষ্ঠানে যোগ দেবেন। সবাইকে যোগাসনের উপযোগী পোশাক পরে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। যোগ দিবসের অনুষ্ঠানের আয়োজকদের পক্ষ থেকেই যোগাসনের জন্য ম্যাট দেওয়া হবে। সবাই সেই ম্যাট স্মৃতিচিহ্ন হিসেবে বাড়ি নিয়ে যেতে পারবেন।

Share this article
click me!