স্বাধীনতা দিবসে কুকিদের প্রতিবাদ, ২ দশকের নিষেধাজ্ঞা ভেঙে সিনেমা দেখিয়ে মণিপুর সরকারকে চ্যালেঞ্জ

কুকি সম্প্রদায়ের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, বেআইনি নিষেধাজ্ঞা এখনও বহাল থাকতে পারে। তবে মঙ্গলবার গোটা দেশের সঙ্গে তাঁরাও স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করবেন।

 

Saborni Mitra | Published : Aug 15, 2023 12:34 PM IST

স্বাধীনতা দিবসে বড় পদক্ষেপ মণিপুরের কুকি সম্প্রদায়ের মানুষদের। রাজ্যে টানা দুই দশক ধরে নিষিদ্ধ হিন্দি ছবি স্বাধীনতা দিবসের দিন দেখবেন তাঁরা। সম্প্রতি একটি বিবৃতি জারি করে মণিপুর সরকারের বিরুদ্ধে এভাবেই সোচ্চার হয়েছে কুকি সম্প্রদায়ের বাসিন্দারা। স্বাধীনতা দিবসের দিনে তাঁরা ভারতের সবথেকে সম্মানিত ও সফল মহিলা বক্সার এমসি মেরিকমের জীবনে নিয়ে তৈরি হিন্দি ছবিটি দেখবেন। ২০১৪ সালে মণিপুর তথা ভারতের সফল এই বক্সারকে নিয়ে হিন্দি ছবি তৈরি হয়েছিল। ছবিটি মুক্তির প্রায় ৯ বছর পরে কুকি সম্প্রদায়ের মানুষ ছবিটি দেখবেন।

কুকি সম্প্রদায়ের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, বেআইনি নিষেধাজ্ঞা এখনও বহাল থাকতে পারে। তবে মঙ্গলবার গোটা দেশের সঙ্গে তাঁরাও স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করবেন। আর সেই কারণে মণিপুর সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ও দেশপ্রেমের কারণেই মেরিকমকে নিয়ে তৈরি হিন্দি সিনেমাটি প্রদর্শনের জন্য প্রস্তুত। মঙ্গলবার সন্ধ্যে ৭টা থেকে এই ছবির প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা। মেইতি ও কুকিদের মধ্যে সংঘর্ষের পরই জোমি-কুকি-হমার উপজাতিদের নিয়ে একটি সংগঠন তৈরি করা হয়েছে। সেই সংগঠনের উদ্যোগেই হিন্দি ছবির প্রদর্শন হবে মণিরপুরে।

সোমহার হমার স্টুডেন্টস অ্যাসোসিয়েশন একটি প্রেস বিবৃতি জারি করেছে। সেখানে বলা হয়েছে, এটি মেইতি সন্ত্রাসবাদী গোষ্ঠী ও মেইতিপন্থী মণিপুরের রাজ্য সরকারের প্রতি তাদের তীব্র বিরোধিতা প্রদর্শন। মেইতি ও মণিপুর সরকার কয়েক দশক ধরেই আদিবাসীদের পরাধীন করে রেখে দিয়েছে। অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার কুকি অধ্যুষিত চুরাচাঁদপুর জেলার রেংকাইয়ের এইচএসএ ক্যাম্পাসে ছবির প্রদর্শনি হবে। মেরিকমের জীবনী নিয়ে তৈরি ছবি ছাড়াও দেখান হবে ২০১৯ সারেল হিট ছবি উরিঃ দ্যা সার্জিক্যাল স্ট্রাইক।

লালকেল্লা থেকে ২০২৪ সালের নির্বাচনের সুর বেঁধলেন প্রধানমন্ত্রী মোদী, বললেন -' আবারও দেখা হবে যদি...'

গত মে মাস থেকেই জাতিহত হিংসায় উত্তপ্ত মণিপুর। মণিপুরের হিংসা বর্তমানে গোটা দেশেই ছাপ ফেলতে শুরু করেছে। সংসদে বিরোধীরা বিষয়টিকে হাতিরায়র করেছে কেন্দ্র সরকারের বিরুদ্ধে। যাইহোক হিংসার কারণে এখনও পর্যন্ত ১৬০ জন প্রাণ হারিয়েছে। ভিটেমাটি হারিয়ে ত্রাণ শিবিরে রয়েছে ৫০ হাজারেরও বেশি মানুষ।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে মূল্যস্ফীতি নিয়ে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ইম্ফলের পিপিলস লিবারেশন আর্মি বা পিএলএ যা মেইতিদের জঙ্গি সংগঠন হিসেবে পরিচিত। এই সংগঠনের রাজনৈতিক শাখা রেভল্যুষনারি পিপিলস ফ্রন্টের নির্দেশে ২০০০ সালের ১২ সেপ্টেম্বর থেকে প্রেক্ষাগৃহ ও কেবল টিভি অপারেটরদের হিন্দি ছবি প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তারপর থেকেই মণিপুরে নিষিদ্ধ বলিউডের ছবি। তবে কেন এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা কোনও স্পষ্ট কারণ কোনও দিনই উল্লেখ করেনি সংগঠনটি। একটা সময় অনেকেই দাবি করেছিল মণিপুরের সংস্কৃতি রক্ষার জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

স্বাধীনতা দিবসে লালকেল্লায় প্রধানমন্ত্রীর ভাষণে গরহাজির খাড়গে, জলঘোলা জাতীয় রাজনীতিতে

 

মণিপুরে শেষ প্রকাশ্যে প্রদর্শিত বলিউডের হিন্দি ছবি হল শাহরুখ খান -কাজল- রানী মুখার্জি অভিনিত কুছ কুছ হোতা হ্যায়, মুক্তি পেয়েছিল ১৯৯৮ সালে। যদিও হিন্দি ছবি দেখানো বন্ধ হলেও মণিপুরের রাজধানী ইম্ফলের একাধিক হলে মণিপুরি, কোরিয়ান ও ইংরেজি ছবি নিয়মিত প্রদর্শিত হয়।

 

Share this article
click me!