ভূমিধস আর বৃষ্টিতে ধ্বংসপুরী ওয়াইনাডে মৃতের সংখ্যা বাড়ছে হুহু করে, পাশে দাঁড়ানোর অঙ্গীকার রাহুলের

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরল। চার ঘণ্টায় পরপর তিনটি ভূমিধস ওয়াইনাডে। এখনও পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে।

 

Saborni Mitra | Published : Jul 30, 2024 11:37 AM IST

111
ওয়াইনাডে ভূমিধস

মাত্র চার ঘণ্টায় পরপর তিনটি ভূমি ধসের ঘটনা ঘটেছে ওয়াইনাডে। বিধ্বস্ত গোটা এলাকায়। মোটের ওপর ধ্বংস্তূপের ছবিও ফুটে উঠেছে।

211
প্রাকৃতিক তাণ্ডব

ওয়াইনাডে ভূমিধসের কারণে এখনও পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে প্রচুর মানুষ। উদ্ধারকাজে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী নামেছে। উদ্ধারকাজে নেমেছে সেনাও।

311
প্রবল বৃষ্টি

স্থানীয়রা জানিয়েছেন, প্রবল বৃষ্টি হয়। তার কারণেই মাত্র চার ঘণ্টার পর তিনটি ভূমিধসের ঘটনা ঘটেছিল। দুর্যোগের কারণে আহত ১১৬ জনকে উদ্ধার করা হয়েছে।

411
তৎপর কেরল প্রশাসন

উদ্ধার ও ত্রাণের কাজে তৎপর প্রশাসন। রাজ্যের মন্ত্রীরা পরিস্থিতি খতিয়ে দেখছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

511
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন। সবরকম সহযোগিতার আশ্বাসও দিয়েছেন। প্রধানমন্ত্রী কথা বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ গোপীর সঙ্গে।

611
ক্ষতিপুরণ ঘোষণা

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে দুর্যোগে নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপুরণ দেওয়া হবে। আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

711
রাহুল গান্ধীর বার্তা

কংগ্রেস নেতা ও ওয়াইনাডের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী বলেছেন, প্রাকৃতিক বিপর্যয়ের জন্য তিনি দুঃখিত। যারা পরিবারের সদস্যদের হারিয়েছেন, তাদের প্রতি তাঁর সমবেদনা রয়েছে। আটকরা দ্রুত উদ্ধার পাবে বলেও জানিয়েছেন। পাশাপাশি তিনি ওয়াইনাডের বাসিন্দাদের সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন তিনি।

811
ক্ষতিগ্রস্ত এলাকা

ক্ষতিগ্রস্ত এলাকাগুলো হল মুন্ডক্কাই, চুরমালা, আত্তামালা এবং নুলপুজা। ভেঙে গেছে বহু রাস্তা। সেতুও ভেসে গেছে। যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন। আবহাওয়া খারাপ হওয়ার জন্য হেলিকপ্টারে করে উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

911
বিপর্যয়ের ছবি

মঙ্গলবার ভোররাত থেকে ভূমিধসের ঘটনা ঘটে। বহু বাড়ি নিশ্চিহ্ন হয়ে গেছে। ভূমিধসের কারণে মুন্ডাক্কাই শহর সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। রাজ্যের একাধিক জলাশয়ের জল বিপদসীমার ওপর দিয়ে বইছে।

1011
কেরলে সরকারি ছুটি

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৩০-৩১ দুই দিন সরকারি ছুটি ঘোষণা করেছে। দুই দিন কোনও সরকারি অনুষ্ঠানও উদযাপন করা হবে না।

1111
বৃষ্টির সতর্কতা

মৌসম ভবন মঙ্গলবারও কেরলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। ওয়ানাদ, ইদুক্কি, ত্রিশুর, পালাক্কাদ, মালাপ্পুরম, কোঝিকোড, কান্নুর এবং কাসারগড়ের মত ৮টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ২০৪ মিমি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos