Last Journey Of Varun Singh: শেষযাত্রায় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং, সম্মান জানালেন মুখ্যমন্ত্রীও

সিডিএস বিপিন রাওয়াতের দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার হেলিকপ্টারে ছিলেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। তিনি চপারের একমাত্র যাত্রী যাকে ৪ ডিসেম্বর চপার দুর্ঘটনার পর জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। সূত্রের খবর দুর্ঘটনায় তাঁর শরীরের প্রায় ৮০ শতাংশই পুড়ে গিয়েছিল।

Asianet News Bangla | Published : Dec 17, 2021 7:33 AM IST

তামিলনাড়ু চপার দুর্ঘটনায় (Tamil Chopper Crash) নিহত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংকে (Varun Singh) চোখের জলেই শেষ বিদায় জালান তাঁর শহর ভোপাল (Bhopal)। পূর্ণ সামরিক মর্যাদায় বায়ু সেনার বীর জওয়ানের শেষকৃত্য সম্পন্ন হয়। শেষ বিদায় জানাতে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। 

সিডিএস বিপিন রাওয়াতের দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার হেলিকপ্টারে ছিলেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। তিনি চপারের একমাত্র যাত্রী যাকে ৪ ডিসেম্বর চপার দুর্ঘটনার পর জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। সূত্রের খবর দুর্ঘটনায় তাঁর শরীরের প্রায় ৮০ শতাংশই পুড়ে গিয়েছিল। প্রথমে ওয়েলিংটন সেনা হাপাতালে তাঁর চিকিৎসা হয়। পরে আরও উন্নত চিকিৎসা পরিষেবার জন্য এয়ারলিফট করে তাঁকে নিয়ে আসা হয়েছিল বেঙ্গালুরুর সেনা হাসপাতালে। হাসপাতার কর্তৃপক্ষ বারবার জানিয়েছিল স্থিতিশীল থাকলেই শারীরিক অবস্থা সংকটজনক। সেখানেই গত একসপ্তাহে লড়াই চালিয়ে  বুধবার মৃত্যুর কাছে হার মানেন বরুণ সিং। তাঁর নিজের শহর ভোপালে এদিন শেষকৃত্যু সম্পন্ন হয় তাঁর। 

বরুণ সিং ভোপালের ২০০৩ সালে ন্য়াশানাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে স্নাতক হন। ২০০৪ সালে ফাইটার পাইলট হিসেবে তাঁর কমিশন লাভ করেন। তিনি প্রধানত ফ্লাইং ক্যারিয়ার জাগুয়ার ও তেজস ওড়ান। তিনি হেলিকপ্টারের পরীক্ষামূলক একজন পাইলট ছিলেন। চলতি বছরই ১৫ অগাস্ট শৌর্যচক্রে ভূষিত করা হয়েছিল তাঁকে। বর্তমানে তাঁকে ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজের প্রশিক্ষক হিসেবে পোস্ট করা হয়েছিল। 

গ্রুপ ক্যাপ্টেনের এক পুত্র ও স্ত্রী রয়েছে। পরিবারের পাশে দাঁড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি নিহত ক্যাপ্টেনের পরিবারের এক সদস্যকে সরকারি চাকরি দেওয়ার প্রস্তাব দিয়েছেন। পাশাপাশি ১ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথাও ঘোষণা করেন। রাজ্যের যে কোনও একটি ইনস্টিটিউশনের নাম বদল করে বরুণ সিং-এর নামে রাখার কথাও ঘোষণা করেছেন তিনি। 

বরুণ সিং -এর শেষকৃত্যে সেনা বাহিনীর সদস্যদের পাশাপাশি তাঁর পরিবারও উপস্থিত ছিল। শেষ বিদায় জানাতে উপস্থিত ছিলেন বহু সাধারণ মানুষও। বরুণ সিং-এর মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে বরুণ সিং জেশের সেবা করেছেন। তাঁর মৃত্যুতে দেশের বড় ক্ষতি হল। বরুণ সিং দেশের গর্ব বলেও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বরুণ সিংকে জীবিত অবস্থায় উদ্ধারের পর তাঁকে ঘিরে দেশের মানুষের আকাঙ্কা ক্রমশই বাড়ছিল। সাধারণ মানুষও নিত্যদিন তাঁর খোঁজ নিচ্ছিলেন। 

Miss World 2021 Postponed: বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় কোভিড থাবা, আক্রান্ত ভারতীয় সুন্দরী মানাসা বারানসী

Bangladesh Defence: ভারতের থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ, প্রতিরক্ষায় বড় সাফল্য দেশের

Bhutan Civilian Award: ভূটানের সর্বোচ্চ নাগরিক সম্মান , প্রধানমন্ত্রী মোদীর মুকুটে আরও একটি পালক

Share this article
click me!